৫০ কেজি ওজনের কম ব্যক্তি কেন সাবস্টেশনে প্রবেশ করতে পারেনা?

0
3010

ইদানিং ফেসবুক বা বিভিন্ন সামাজিক মাধ্যমে একটি কথা ঘুরপাক খাচ্ছে যে, ৫০ কেজির কম ওজনের ব্যক্তি সাবস্টেশনে প্রবেশ করতে পারেনা কেন? এ নিয়ে অনেকেই মনগড়া ব্যাখ্যা দিয়ে যাচ্ছেন। কেউ কেউ বলছেন যে, ৫০ কেজি কম ওজনের ব্যক্তির উপর হাই ভোল্টেজ কর্তৃক সৃষ্ট সুবিশাল ম্যাগনেটিক ফিল্ডের আকর্ষণ বেশি বলে তাকে সহজেই টেনে নিয়ে যেতে পারে। এ ধরনের ব্যাখ্যা খুবই হাস্যকর। তাহলে এর নেপথ্যে মূল রহস্য কি? সে নিয়েই মূলত আজকের আলোচনা। চলুন শুরু করা যাক।

৫০ কেজি ওজনের কম ব্যক্তি কেন সাবস্টেশনে প্রবেশ করতে পারেনা?

ক্যাপাসিটিভ ডিসচার্জ কারেন্ট

বাস্তবিকভাবে ২০-২৫ ফুট দূর থেকে বিদ্যুৎ কখনো টেনে নিয়ে যায়না। তবে হাই ভোল্টেজের জন্য ক্যাপাসিটিভ কারেন্ট ডিসচার্জ হতে পারে। কারণ মানবদেহ মাংসল এবং ফাপা। তাই হাই ভোল্টেজে মানবদেহ ক্যাপাসিটরের ন্যায় কাজ করে।

এবার আসা যাক মূল প্রশ্নে। আসলে ৫০ কেজির কম ব্যক্তির সাবস্টেশনে প্রবেশ অনুচিত এই নিয়মটি IEEE কর্তৃক প্রকাশ করা হয়। আমরা জানি,

IB = k/√ts

এখানে, IB হল বডি কারেন্ট, k হল কনস্ট্যান্ট, আর t হল ঐ ব্যক্তির উপর প্রভাব বিস্তার করতে কারেন্টের যতটুকু সময় লাগে।

আর অন্য দিকে,

k = √SB

কার্ডিয়াক এরেস্টের ঝুঁকি

এখানে SB হল shocking probability of body। এসি কারেন্ট মানবদেহের জন্য বিপদজ্জনক এটা আমরা “কে বেশি বিপজ্জনক? এসি! নাকি ডিসি?” আর্টিকেলের মাধ্যমে অনেক আগেই আপনাদের সাথে শেয়ার করেছি। এসি কারেন্ট বিপদ্দজনক হবার একটি উল্লেখযোগ্য কারণ হল, রোধের উপর এসির তেমন প্রতিক্রিয়া নেই।

তাই এসি কারেন্ট মানুষ বা যেকোন প্রাণীর হৃদপিন্ড প্রভাব বিস্তার করে কার্ডিয়াক এরেস্ট ঘটাতে পারে। এসি মানেই ছন্দময়ী কারেন্ট। অর্থাৎ কখনো পজিটিভ সাইকেল আবার কখনো নেগেটিভ সাইকেল। এই ছন্দময়তা হার্ট টিস্যু সহ্য করতে পারেনা। যার দরুণ হার্টবিট নরমালের তুলনায় অনেক বেড়ে যায় এবং হৃদপিন্ড ক্ষতিগ্রস্থ হয়।

গবেষণা অনুসারে একজন, ৫০ কেজি ওজন বিশিষ্ট ব্যক্তি উচ্চ ভোল্টেজে অবস্থান করলে তার ক্যাপাসিটিভ ডিসচার্জ বডি কারেন্ট ১১৬ মিলি এম্পিয়ার হয়ে থাকে আর এটি ৩ সেকেন্ডেই তার দেহে প্রভাববিস্তার শুরু করতে সক্ষম। তাই এই পরিমাণ কারেন্ট তার জন্য বেশ মরণঘাতী হতে পারে। মূলত এই কারণেই ৫০ কেজির কম ব্যক্তিদের সাবস্টেশনে প্রবেশ নিষেধ। আর এই ওজন দিয়ে মূলত প্রবেশকারী ব্যক্তিটি কি প্রাপ্তবয়স্ক কিনা তা বুঝানো হচ্ছে।

এখন অনেকের মনে ঘটকা লাগতে পারে, তাহলে ৫০ কেজি কম ওজনের ব্যক্তিরা কি সাবস্টেশনে জব করতে পারবেনা?

মূলত ওজন সাবস্টেশন জব পাওয়ার ক্ষেত্রে কোন প্রভাব বিস্তার করতে পারেনা। আর আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রে একজন প্রাপ্তবয়স্ক লোক ৫০ কেজির বেশি হতে পারে। তারপরেও যদি কর্মীর ওজন ৫০ এর নীচে হয় তাহলে তাকে প্রয়োজনের তুলনায় অধিক সুরক্ষা নিয়েই সাবস্টেশন রেঞ্জে প্রবেশ করতে হয়।

আরো কিছু পোস্ট

সাবস্টেশনে কেন পাথর ব্যবহার করা হয়?

সাবস্টেশন গ্রাউন্ড ফ্লোর বা প্রথম তলায় স্থাপন করতে প্রয়োজনীয় শর্ত ও সুরক্ষা

ইলেকট্রিক্যাল সুইচগিয়ার অ্যান্ড প্রোটেকশন বিষয়ে কিছু কমন প্রশ্ন ও উত্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here