সাবস্টেশন গ্রাউন্ড ফ্লোর বা প্রথম তলায় স্থাপন করতে প্রয়োজনীয় শর্ত ও সুরক্ষা

0
552

সাবস্টেশন শব্দটি আমাদের তড়িৎ প্রকৌশল জগতে খুবই সুপরিচিত শব্দ। এ সম্পর্কে বিস্তারিত না জানতে অন্তত নাম শুনেনাই এমন লোক পাওয়া দুষ্কর। সাবস্টেশন নিয়ে আমাদের সাইটে অনেক আর্টিকেল ইতোমধ্যেই শেয়ার করা হয়েছে। আশা করি সেসব আর্টিকেল পড়ে আপনারা খুবই উপকৃত হয়েছেন। কিন্তু আজকের লিখাটা কিছুটা অন্যরকম। এখন মনে মনে নিশ্চয়ই কৌতূহল হচ্ছে যে কি রকম হতে পারে? তাহলে চলুন আপনাদের এই কৌতূহলের অবসান ঘটানো যাক।

সাবস্টেশন গ্রাউন্ড ফ্লোর বা প্রথম তলায় স্থাপন করতে প্রয়োজনীয় শর্ত ও সুরক্ষা

ধরুন, আপনি আপনার সায়েন্টিফিক রিসার্চের কাজের জন্য একটি বিল্ডিং এর কয়েকটি তলা ভাড়া নিলেন। এখন গবেষণামূলক কাজের জন্য বিদ্যুৎ অপরিহার্য। তাই সরকারি বৈদ্যুতিক লাইনের পাশাপাশি আপনি আপনার নিজস্ব চাহিদা মেটানোর জন্য একটি মিনি সাবস্টেশন সেট আপ করতে চাচ্ছেন। এখন ভাবলেন আউটডোরে করলে বিভিন্ন ঝামেলার সম্মুখীন হতে হবে। তাই আপনি বিল্ডিং এর গ্রাউন্ড ফ্লোরেই সাবস্টেশনটি সেট আপ করতে চাইছেন। এখন শুধু চাইলেই ত আর হবেনা, সেই সাথে আপনাকে কিছু শর্ত পালন করতে হবে এবং সুরক্ষা নিশ্চিত করতে হবে। নিচে এসব বিষয় নিয়ে খুব সংক্ষেপে তুলে ধরবঃ

অনাপত্তি পত্র সার্টিফিকেট

আপনি যদি বিল্ডিং এর গ্রাউন্ড বা প্রথম ফ্লোরে ১১/০.৪০০ কেভি সাবস্টেশন সেট আপ করতে চান তাহলে আপনার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ডিপার্টমেন্টের অনাপত্তি পত্র/সার্টিফিকেট থাকতে হবে।

বিল্ডিং কনসালট্যান্টের সার্টিফিকেট

ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের অনাপত্তি পত্রের পাশাপাশি আপনার বিল্ডিং কনসালট্যান্টের সার্টিফিকেটও কিন্তু লাগবে যেখানে উল্লেখ থাকবে যে এটি নিরাপদ, সঠিক ভ্যান্টিলেশন এবং কুলিং সিস্টেম বিদ্যমান। তাছাড়াও বিল্ডিং এর লোড ক্যাপাসিটি সাবস্টেশন রেটিং এর সাথে সামঞ্জস্যপূর্ণ এই কথাটিও উল্লেখিত থাকবে।

সাবস্টেশনের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা

সাবস্টেশনটি শুধু সেট আপ করলেই হবেনা তার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সুইচগিয়ার প্রটেকশন সিস্টেমও বিদ্যমান থাকাটা জরুরি।

মালিকপক্ষকে প্রতিশ্রুতি পত্র প্রদান

তাছাড়াও আরো একটি উল্লেখযোগ্য শর্ত হল মালিকপক্ষকে সম্ভাব্য দূর্ঘটনায় আর্থিক ক্ষতির দায়বদ্ধতা মেনে নিয়ে প্রতিশ্রুতি পত্র প্রদান করতে হবে। আর এ পত্র প্রদান করলে ভবিষ্যতে কোন দূর্ঘটনা ঘটলে তার আর্থিক ক্ষয়ক্ষতি পুষিয়ে দেয়ার দায়িত্ব আপনাকেই কিন্তু নিতে হবে।

যারা আর্টিকেলটি এতক্ষণ ধরে পড়লেন তাদের অনেকেরই হয়তো এই নির্দেশনাগুলো ভবিষ্যতে কাজে লাগতে পারে। বিশেষ করে যারা উদ্যোক্তা হিসেবে ক্যারিয়ার বিল্ড আপ করতে চান তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরত্বপূর্ণ বলে আমি মনে করি। আগামীতে আপনাদের এরকম আরো প্রফেশনাল আর্টিকেল উপহার দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

আরো কিছু আর্টিকেল

সাবস্টেশন থেকে আবাসিক এলাকার দূরত্ব কত হওয়া উচিত?

ট্রান্সফরমার রেটিং 60/85 MVA বলতে কি বুঝায়? | Transformer Cooling

ইলেকট্রিক্যাল সুইচগিয়ার অ্যান্ড প্রোটেকশন বিষয়ে কিছু কমন প্রশ্ন ও উত্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here