পাওয়ার লাইনে বিকট শব্দের পর বিদ্যুৎ চলে যায় কেন? | বিকট শব্দের রহস্য

0
1329

নিজের শয়নকক্ষে শুয়ে আরাম করছিলাম। বাইরে হঠাৎ করে বিকট শব্দ হল এবং বিদ্যুৎ চলে গেল। কিছুক্ষণ আবার মাথার উপর ফ্যানটা চালু হওয়া শুরু করল। ইলেকট্রিক্যাল কন্টেন্ট রাইটার বলে যখন তখন মাথায় মজার টপিক চলে আসে। এবারও আসল। তাই এই ব্যাপারটা নিয়ে কিছু লিখব বলে ভাবলাম। চলুন আড্ডা দেয়া যাক।

পাওয়ার লাইনে বিকট শব্দের পর বিদ্যুৎ চলে যায় কেন?

শুধু আমিই নয়। যারা এই আর্টিকেলটি পড়ছেন তাদের প্রত্যেকেই জীবনের কোন না কোন সময় এই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। এই শব্দটা রীতিমত বুকের বাম পাশে গিয়ে লাগে। যেন বাইরে ৩য় বিশ্বযুদ্ধ শুরু হয়ে গেল। এ যেন বোমা ফাটার বিকট শব্দ। এমনও মনে হয় যেন ট্রান্সফরমারটি ব্লাস্ট করেছে। আসলে এই ঘটনার নেপথ্যে লুকায়িত রহস্য কি?

ড্রপ আউট ফিউজ

ড্রপ আউট ফিউজ নিয়ে আমাদের ব্লগে এর আগে একটি আর্টিকেল লিখা হয়েছে। যারা যারা পড়েননি তারা লিংকে প্রবেশ করে পড়ে নিতে পারেন। যদি এক লাইনে বলতে যাই, তাহলে এই ড্রপ আউট ফিউজ হাই টেনশন পাওয়ার লাইনের জন্য এক নির্ঘুম প্রহরী। লাইন ফল্টের দরুণ অতিরিক্ত প্রবাহ ঘটে তখন এই ড্রপ আউট ফিউজ নিজে উড়ে যায়। এই ফিউজ টি বিশেষ করে ১১/০.৪০০ কিলোভোল্ট সেকেন্ডারি ডিস্ট্রিবিউশন পাওয়ার লাইনে তিনটি লাইভ লাইনের সাথেই যুক্ত থাকে। তিনটি লাইভ লাইনের জন্য তিনটি DOF/Drop Out Fuse বরাদ্দ। সাধারণত বজ্রপাত, শর্ট সার্কিট, লাইন টু লাইন ফল্টের কারণে অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহ ঘটে। তখনই ড্রপ আউট ফিউজ নিজেকে উৎসর্গ করে দেয়।

তাহলে এই বিকট শব্দটি কি ড্রপ আউট ফিউজ নষ্ট হয়ে যাওয়ার ফলে হয়?

জি, ঠিক ধরেছেন। এটি মূলত ড্রপ আউট ফিউজ নষ্ট হয়ে যাওয়ার কারণেই হয়। এটা ট্রান্সফরমার ব্লাস্টের শব্দ ভেবে আতংকিত হবেন না।

তাহলে কিছুক্ষণের মধ্যেই আবার বিদ্যুৎ চলে আসে কিভাবে?

অটোরিক্লোজার মহাশয়কে নিয়ে আর্টিকেলটি পড়লেই বুঝে যাবেন কি করে পুনরায় বিদ্যুৎ সংযোগ চালু হয়। সার্জ কারেন্ট জনিত সূক্ষ্ম ফল্টগুলো অটো-রিক্লোজার নিজেই ডিটেক্ট করে পুনরায় লাইনকে রিক্লোজ করতে পারে৷ তাই কিছুক্ষণের মধ্যেই বিদ্যুৎ চলে আছে। এটাই হল বিদ্যুৎ চলে যাওয়ার কয়েক সেকেন্ডের মধ্যে চলে আসার রহস্য

তাই ফিউজ কেটে যাওয়ার শব্দকে ট্রান্সফরমার বিস্ফোরণ ভাবার কারণ ভেবে আতংকিত হবার কিছুই নেই। হ্যা, তবে ট্রান্সফরমার কোন কারণে বিস্ফোরিত হলেও শব্দ হয়। তবে সেই শব্দ আরো প্রকট। রীতিমত বুম………….!

আরো কিছু আর্টিকেল পড়ে ফেলুন

৫০ কেজি ওজনের কম ব্যক্তি কেন সাবস্টেশনে প্রবেশ করতে পারেনা?

পাওয়ার লাইন ও মানবদেহের সেতুবন্ধন | পাওয়ার লাইন কি

132kV, 230kV, 400kV ট্রান্সমিশান লাইন পানিতে ছিড়ে পড়লে কি হবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here