Home Electrical Circuit MCQ DC Circuit +9 volt এবং -9 volt এর মধ্যে পার্থক্য কি? | পজিটিভ এবং...

+9 volt এবং -9 volt এর মধ্যে পার্থক্য কি? | পজিটিভ এবং নেগেটিভ ভোল্টেজ

0
1306

অনেকদিন পর এল বয়েলস্টেড স্যারের সার্কিট এলালাইসিস বইটা চোখে পড়ল। মনে পড়ে গেল সেই ভার্সিটি লাইফের কথা। প্রথম সেমিস্টারে থাকতেই আমাদের একটি কোর্স ছিল ইলেকট্রিক্যাল ফান্ডামেন্টাল থিওরির উপর। বেশ মজার ছিল কোর্সটি। বিজ্ঞান বিভাগের ছাত্র হওয়ায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকেও বিদ্যুৎ নিয়ে জানার সুযোগ হয়েছিল। কিন্তু বিদ্যুৎ এর সাথে যে এত খুটিনাটি ব্যাপার জড়িয়ে আছে সেটা ভার্সিটি লাইফের আগে ওইরকমভাবে আমি উপলব্ধি করতে পারিনি।

আমরা সার্কিট এনালাইসিসের সময় বিভিন্ন প্রকার সার্কিটের চিত্রের সম্মুখীন হই। ডিসি সার্কিট হলে সোর্সের ছোট এবং বড় রেখা দেখতে দেখতেই চোখ অভ্যস্ত হয়ে গেছে। তবে সার্কিটগুলো দেখে একটা প্রশ্ন আমার মাথায় এসেছিল। কোন সার্কিট দেখলাম +9V এবং আবার কোন সার্কিটে লক্ষ্য করলাম -9V । এই দুই ধরনের ভোল্টেজ সোর্সের মধ্যে পার্থক্য টা আসলে কি? নাকি একই ব্যাপার বুঝায়। সে নিয়েই আজকের আর্টিকেল লিখব বলে ভাবছি। চলুন শুরু করা যাক।

+9 volt এবং -9 volt এর মধ্যে পার্থক্য কি?

ভোল্টেজ হল এক ধরনের কাজ যা একটি আধানকে পরিবাহীর পরমাণু থেকে স্থানচ্যুত করতে ব্যবহৃত হয়। আর আধানের প্রবাহই হল কারেন্ট। কারেন্টের প্রবাহ কোনদিকে যাবে সেটা নির্ভর করে দুইটা পয়েন্টের মধ্যে কার ভোল্টেজ কম বা কার ভোল্টেজ বেশি তার উপর? এই কথাগুলো আমরা সবাই জানি বা ইতোমধ্যেই বহু ব্লগেই আমরা শেয়ার করেছি। ডিসি সার্কিটের চিত্র খেয়াল করলে দেখবেন সব সময় সার্কিটের নিচে একটি গ্রাউন্ড সাইন আঁকা থাকে। অনেকেই আমরা না জেনেই এই চিহ্ন একে ফেলেছি। কিন্তু এই সাইন দেয়া মানেটা আসলে কি?

ভোল্টেজ কথাটি যখন আসবে সর্বদাই আপনাকে দুইটি পয়েন্ট বিবেচনা করতে হবেই। যদি আমি আপনাকে আস্ক করি যে, আপনি কত তলায় অবস্থান করছেন? ধরেন আপনি বললেন চারতলায়। কিন্তু কিভাবে হিসেব টা করলেন? নিশ্চয় আপনি গ্রাউন্ড ফ্লোরকে রেফারেন্স হিসেবে বিবেচনায় এনেছেন তাইনা? গ্রাউন্ড ফ্লোর এবং আপনি যে তলায় অবস্থান করছেন তার উচ্চতা ৪ তলা বা ৪০-৫০ ফুটের সমান। একইভাবে কোন সিংগেল পয়েন্টের ভোল্টেজ আপনি মেজার করতে গেলে আপনাকে গ্রাউন্ডকে রেফারেন্স হিসেবে ধরতে হবে। কোন সার্কিটের সোর্স ভোল্টেজ +9V বলতে বোঝায় সোর্সের পজিটিভ এবং গ্রাউন্ড প্রান্তের ভোল্টেজ পার্থক্য +9 volt। আর -9V বলতে বোঝায় সোর্সের নেগেটিভ টার্মিনাল এবং গ্রাউন্ডের মধ্যে ভোল্টেজ পার্থক্য -9 volt। এক্ষেত্রে গ্রাউন্ড ভোল্টেজকে শূণ্য ধরে নেয়া হয়। কেন শূণ্য ধরে নেয়া হয় সে নিয়ে আরেকটা ব্লগে আলোচনা করা হবে।

কারেন্ট প্রবাহ কোনদিক থেকে কোনদিকে হবে?

এবার আসি মজার প্রশ্নে। কারেন্ট প্রবাহের দিক নির্ধারণ করব। +9 volt বা পজিটিভ ভোল্টেজের ক্ষেত্রে সোর্স টার্মিনালের ভোল্টেজ গ্রাউন্ড ভোল্টেজের তুলনায় বেশি। তাই এক্ষেত্রে বিদ্যুৎ প্রবাহ পজিটিভ টার্মিনাল থেকে গ্রাউন্ডের দিকে হবে। যদি -9 volt হয় তাহলে, বিদ্যুৎ প্রবাহ হবে গ্রাউন্ড থেকে নেগেটিভ টার্মিনালের দিকে।

আরো কিছু আর্টিকেল

নেগেটিভ এসি ভোল্টেজে বৈদ্যুতিক বাতি কি জ্বলবে?

নিউট্রাল ভোল্টেজ কি শূন্য? শূন্য হলে কারেন্ট পথ দিয়ে ফিরে যায় কিভাবে পড়ুন

আর্থিং ও নিউট্রাল বিষয়ে খুঁটিনাটি ও সহজ ভাষায় আলোচনা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!