Home ইলেকট্রিক্যাল ডিসি মেশিনের ব্যাসিক ধারণাঃ পর্ব-১ | মোটর-জেনারেটর

ডিসি মেশিনের ব্যাসিক ধারণাঃ পর্ব-১ | মোটর-জেনারেটর

0
918

মেশিন কোর্সটি খুবই জরুরি একটি কোর্স। ভার্সিটি বা ডিপ্লোমা থাকাকালীন বিভিন্ন কারণে এই কোর্সটির আদ্যপন্ত জানাটা কষ্টকর। তাই আমাদের প্রচেষ্টা থাকবে খুব সহজ এবং সাবলীলভাবে মেশিনের বিভিন্ন জরুরি টপিকগুলো আলোচনা করার জন্য। আজকে ডিসি মেশিনের ব্যাসিক ধারণা নিয়ে আলোচনা থাকবে। চলুন শুরু করা যাক।

একটি জিনিস জেনে রাখা খুব জরুরি যে, ডিসি মোটর বা জেনারেটরে সরাসরি ডিসি সাপ্লাই দেওয়া হয়না। কারণ ডিসি সাপ্লাই পরিবর্তনশীল বা ঘূর্ণনশীল চৌম্বকক্ষেত্র তৈরি করতে পারে না। এসি প্রবাহ পরিবর্তনশীল বা ঘূর্ণনশীল চৌম্বকক্ষেত্র তৈরি করতে পারে। তাই ডিসি মেশিনে এসি সাপ্লাই দেয়া হয়। পরে ডিসি করে নেয়া হয়।

কম্যুটেটর কি?

কম্যুটেটর একটি ডিভাইস যা জেনারেটরে পরিবর্তিত বা আবিষ্ট ইম এফ কে ডিসি ই এম এফ এ রূপান্তর করে। মোটরের ক্ষেত্রে এটি একমুখী টর্ক তৈরি করে।

থ্রি-ফেজ ইন্ডাকশন মোটরের কর্মদক্ষতা, থ্রি-ফেজ ট্রান্সফর্মারের তুলনায় অনেক কম। কিন্তু কেন?

থ্রি ফেজ ইন্ডাকশন মোটর একটি ঘূর্ণশীল ইলেক্ট্রিক্যাল ডিভাইস। ঘূর্ণনশীল প্রকৃতির কারণে এর সাথে ঘর্ষণ এবং উইন্ডিংজনিত লস ঘটে থাকে। অন্যদিকে, থ্রি-ফেজ ট্রান্সফর্মার একটি স্ট্যাটিক ডিভাইস, সুতরাং এতে কোনও ঘূর্ণনজনিত কারণে কোন লস নেই। সুতরাং থ্রি-ফেজ ইন্ডাকশন মোটরের কর্মদক্ষতা থ্রি- ফেজ ট্রান্সফর্মারের চেয়ে কম।

কেন মোটরের ম্যাগনেটিক পোল পিস এবং আর্মেচারের মধ্যে এয়ার গ্যাপ খুব অল্প রাখা হয়?

মোটরের ম্যাগনেটিক পোল পিস এবং আর্মেচারের মধ্যে এয়ার গ্যাপ কম রাখা হয় কারণ এতে ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড স্ট্রেন্থ সর্বোচ্চ হয়। এছাড়া ম্যাগনেটিক ফ্লাক্স লাইনগুলি অল্প এয়ার গ্যাপে খুব সহজেই লোহার মধ্য দিয়ে যেতে পারে। অল্প এয়ার গ্যাপ উচ্চ ভোল্টেজ তৈরিতে সাহায্য করে।

ম্যাগনেটিক পোল
ম্যাগনেটিক পোল

ডিসি মেশিনে পোলের মুখগুলি বাঁকানো থাকলে কেন এটি স্মুথ ডিসি আউটপুট দেয়?

ডিসি মেশিন থেকে আউটপুটে স্ট্যাবল এবং স্মুথ রেসপন্স পেতে হলে তার কম্যুটেশন সিস্টেমটা স্ট্যান্ডার্ড হওয়া বাঞ্ছনীয়। আর ডিসি মেশিনে এসি প্রবাহকে ডিসি করার প্রক্রিয়াই হল কম্যুটেশন। আর ম্যাগনেটিক পোলের এয়ার গ্যাপে ফ্লাস্ক ডিস্ট্রিবিউশন যত ভাল হবে ডিসি আউটপুট তত স্ট্যাবল হবে। আর পোলের মুখগুলো বাঁকানো থাকলেই ফ্লাস্ক ডিস্ট্রিবিউশনটা ভাল হয়। তাই ডিসি মেশিনে পোলের মুখ বাঁকানো থাকে।

সিরিজ ফিল্ড উইন্ডিং অল্প রেজিস্ট্যান্স ক্ষমতাসম্পন্ন এবং স্টান্ট ফিল্ড উইন্ডিংয়ের উচ্চ রেজিস্ট্যান্স ক্ষমতাসম্পন্ন। কেন?

মোটরে দুই ধরনের ফিল্ড থাকে। যথা: সিরিজ ফিল্ড এবং শান্ট বা প্যারালাল ফিল্ড। সিরিজ ফিল্ড আর্মেচারের সাথে সিরিজে সংযুক্ত থাকে। তাই সিরিজ ফিল্ডের রেজিস্ট্যান্স নগণ্য রাখা হয় যেন লোড কারেন্ট সহজেই প্রবাহিত হতে পারে।

অন্যদিকে শান্ট ফিল্ড মূল সাপ্লাই ভোল্টেজ লাইনের সাথে প্যারালালে সংযুক্ত থাকে। তাই কারেন্ট প্রবাহ সীমিত থাকার জন্য এই শান্ট ফিল্ডের রোধ অনেক বেশি থাকে।

ডিসি জেনারেটরের প্যারালাল অপারেশনের শর্ত কি কি?

  • জেনারেটরের পোলারিটিগুলো একই হতে হবে বা সংযোগগুলো একই হওয়া আবশ্যক।
  • উভয় জেনারেটরের ভোল্টেজ অবশ্যই সমান হতে হবে। লোডের পরিবর্তনের সাথে ভোল্টেজের পরিবর্তন একই রকম হওয়া উচিত।
  • উভয় জেনারেটরের প্রাইম মুভার রোটেশনাল স্পীডে সামঞ্জস্য থাকতে হবে।
  • জেনারেটরের পজিটিভ এবং নেগেটিভ টার্মিনালগুলো অবশ্যই বাস বারের পজিটিভ এবং নেগেটিভ টার্মিনালের সাথে সঠিকভাবে সংযুক্ত থাকতে হবে।

আরো কিছু আর্টিকেল

মোটরের হান্টিং ইফেক্ট এবং বাঘ সিংহের দৌড় প্রতিযোগিতা | Hunting

ইন্ডাকশন মোটরের কগিং কি? কেন হয়?

মোটর/জেনারেটরের এক্সাইটেশন সিস্টেম এবং অমনোযোগী ছাত্র

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!