গল্পে গল্পে ইন্ডাস্ট্রিয়াল বিভিন্ন টেকনিক্যাল টার্ম নিয়ে আলোচনা

1
815

দীর্ঘদিন বেকার থাকার পর অবশেষে একটি ইন্ডাস্ট্রিতে সাইফুল জবের সন্ধান পেল। পেশাদারজীবনে পদার্পনের পর বিশ্রামের যেন একটুও সময় নেই। বেকার লাইফকে ভীষণ মিস করতে লাগল সাইফুল। কর্মপরিবেশ এবং নিজের কাজের সাথে খাপ খাইতে নিতে কষ্ট হচ্ছিল সাইফুলের। কারণ এটাই তার প্রথম জব। তাই প্রতিদিনই তার কিছু না কিছু ভূল হয়েই যাচ্ছে। আজ সাইফুলের কর্ম অভিজ্ঞতার গল্পের আলোকে বেশ কিছু টেকনিক্যাল টার্মের সাথে আমরা পরিচিত হব। চলুন শুরু করা যাক।

গল্পে গল্পে ইন্ডাস্ট্রিয়াল বিভিন্ন টেকনিক্যাল টার্ম শেখা

ঘটনা ১ঃ

সাইফুলের সিনিয়র অফিসার সাইফুলকে একদিন ওয়্যারলেস ফোনে এসিবি ওপেন করতে বলল। এখন সাইফুল এই কমান্ডটি বুঝতে পারল না। তখন সে একজন ফোরম্যান থেকে এসিবি চিহ্নিত করতে পারলেও নির্দেশনাটি যথাযথভাবে পালন করতে পারেনি। সে এসিবি ওপেন এই কমান্ডটির মানে বুঝতে পারেনি।

আমরা জানি, এসিবি বলতে বোঝায় এয়ার সার্কিট ব্রেকার যেটা ইন্ডাস্ট্রির LT (Low Tension) প্যানেলে বিদ্যমান থাকে৷ সিনিয়র অফিসার মূলত সাইফুলকে এসিবি ওপেন অর্থাৎ বন্ধ করতে বলেছিল। কারণ আমরা জানি, সাধারণের ভাষায় যেটা ওপেন/চালু করা, ইলেকট্রিক্যালের ভাষায় সেটি ক্লোজ/বন্ধ।

আবার সাধারণের ভাষায় যেটি ক্লোজ/বন্ধ, ইলেকট্রিক্যালের ভাষায় সেটি ওপেন/চালু করা। কর্মক্ষেত্রে এই জিনিসটি নিয়ে অনেকেই বিপাকে পড়ে থাকেন শুরুর দিকে।

ঘটনা ২ঃ

ফ্যাক্টরির লোড বৃদ্ধি পাওয়ায় ফ্যাক্টরির জন্য একটি নতুন 800 kVA ট্রান্সফরমার আনা হল। সাইফুল ও তার সিনিয়রদের এম ডি সাহেব একটি ড্রয়িং দেখালেন এবং নির্দেশনা দিলেন যেহেতু ট্রান্সফরমার 800kVA সেহেতু LBS প্যানেল অপসারণ করে ড্র‍য়িং মোতাবেক VCB প্যানেল বসাতে।

সাইফুল ব্যাপারটি বুঝতে পারল না। তার মনে প্রশ্ন জাগল কেন LBS এর পরিবর্তে ভিসিবি বসানো হচ্ছে? তারপর বিষয়টি তার সিনিয়র তাকে বুঝিয়ে দিল। LBS / Load Break Switch সাধারণত 500 kVA রেটেড ট্রান্সফরমার পর্যন্ত ব্যবহার করা হয়। তার উপরে ভিসিবি / ভ্যাকুয়াম সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়।

ঘটনা ৩ঃ

অন্য একদিন ইন্ডাস্ট্রিতে পিএফআই প্যানেল বসানোর কাজ চলছে। তখন সাইফুল Power Improvement Panel এর নাম শুনেছে কিন্তু আজ বাস্তবে দেখল। তখন সে প্যানেলের মধ্যে ক্যাপাসিটর খুঁজতে শুরু করল। কিন্তু পেল না।

অথচ ক্যাপাসিটর তার সামনেই ছিল। পরে সাইফুল তার বসের থেকে জানতে পারল বেলনাকৃতির ডিভাইসগুলোই হল স্ট্যাটিক ক্যাপাসিটর। শুনে সে রীতিমত অবাক। কারণ সে ল্যাবে শুধুমাত্র ইলেকট্রোলাইট এবং সিরামিক ক্যাপাসিটর নিয়ে কাজ করেছিল। ক্যাপাসিটর যে বেলনাকৃতির এবং এত বড় সাইজের হতে পারে সে নিয়ে তার ধারণা ছিলনা।

ইন্ডাস্ট্রি এবং ভার্সিটির পড়ালেখার সাথে অনেকক্ষেত্রে সামঞ্জস্যতা নেই বললেই চলে। তাই ফ্রেশ গ্র্যাজুয়েট ভাইয়েরা যখন চাকরি লাভ করেন রীতিমত বিপাকে পড়ে যেতে হয়। এই সমস্যার কারণেই মূলত অধিকাংশ ইন্ডাস্ট্রি ফ্রেশ ইঞ্জিনিয়ার নিতে অনিচ্ছা প্রকাশ করে। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে ফ্রেশ ইঞ্জিনিয়ারদের কিছুটা হলেও উপকার হবে বলে আশা করছি।

আরো কিছু আর্টিকেল

ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের সুইচের সাথে পরিচিতি

বৈদ্যুতিক সুইচ গরম হওয়ার কারণ কি? করণীয় কি?

11kV ডিস্ট্রিবিউশন লাইনে ক্যাপাসিটর সাইজ নির্ধারণ পদ্ধতি

1 COMMENT

  1. Engr. Md. Habibur Rahman

    A very important blogging website for Electrical and Electronic Engineers. Thanks to all the admin and author for this helpful website. I visit regularly on this website.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here