PFI এর জন্য kVAR মোট লোডের ৬০% কেন বিবেচনা করা হয়?

0
653

PFI/Power Factor Improvement প্যানেল একটি ইন্ডাস্ট্রির মূল চালিকাশক্তি। পাওয়ার ফ্যাক্টর তার আদর্শ মান থেকে কমে গেলে ইন্ডাস্ট্রির নানাবিধ সমস্যার সৃষ্টি হতে পারে। সেসব কথা আমরা ইতোমধ্যেই আগের বিভিন্ন আর্টিকেলের মাধ্যমে শেয়ার করেছি। তারপরেও যারা আমাদের নতুন ভিজিটর তারা পাওয়ার ফ্যাক্টর মামার কুচক্রী ও বিলাসী বউ। কে এই বউ? এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

চলুন আজকের মূল আলোচনা শুরু করা যাক। আমরা জানি যে, পাওয়ার ফ্যাক্টর নির্ধারণের সময় রিয়েক্টিভ পাওয়ার নির্ধারণ করতে হবে। আর রিয়েক্টিভ পাওয়ার / kVAR নির্ধারণের জন্য আমরা একটি শর্টকাট রুলস শিখেছি। সেটি হল আমাদের রিয়েক্টিভ পাওয়ার (Q) হবে মোট লোড বা জেনারেটরের রিয়েল পাওয়ারের ৬০%। কিন্তু কেন এই ৬০% বিবেচনা করা হবে? কেন ২০%, ৩০% কিংবা ৫০% না?

PFI এর জন্য kVAR মোট লোডের ৬০% কেন বিবেচনা করা হয়?

চলুন আমরা একটি গাণিতিক হিসেব দেখে আসি। আপনার কোম্পানির বর্তমান রানিং পাওয়ার ফ্যাক্টর হল 0.8। আমরা জানি, পাওয়ার ফ্যাক্টর হল ভোল্টেজ এবং কারেন্টের মধ্যবর্তী কোণের কোসাইন মান।

গাণিতিক হিসাব

উপরোক্ত সংজ্ঞা থেকে বলা যায়,

Cosθ1 = 0.8

বা,  θ1 = Cos-1 (0.8)

বা,  θ1 = 36.9°

এবার, আপনার টার্গেট হল আপনি এই পাওয়ার ফ্যাক্টরকে 0.99 এ উন্নীত করবেন। তাহলে উপরের হিসেব অনুসারে,

Cosθ2 = 0.99

বা,  θ2 = Cos-1 (0.99)

বা,  θ2 = 8°

এখন, রিয়েক্টিভ পাওয়ার (Q) নির্ণয়ের ফর্মূলা হলঃ

kVAR(Q) = P (tanθ1 – tanθ2)

বা, kVAR(Q) = P (tan36.9° – tan8°)

বা, kVAR(Q) = P x (0.75 – 0.15)

বা, kVAR(Q) = P x 0.60

বা, kVAR(Q) = P x 60%

এখানে, P হচ্ছে মোট লোড বা জেনারেটরের রিয়েল পাওয়ার। উপরোক্ত আলোচনা থেকে বুঝা যায় যে, আমাদের রিয়েক্টিভ পাওয়ার (Q) হবে মোট লোড বা জেনারেটরের রিয়েল পাওয়ারের ৬০%।

ধরা যাক, আমার ফ্যাক্টরির মোট লোডের পরিমাণ 64 kW। তাহলে আমার পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট প্যানেলের রিয়েক্টিভ পাওয়ার বা kVAR হবে,

kVAR(Q) = P x 60% = 64 x 60% = 64 x 0.60 = 38.4 kVAR বা 40 kVAR (kilo Volt Ampere Reactive)

এই ফর্মূলা জটিলতা দূর করে আপনার হিসেবকে অনেক সহজতর করে দেয়। তবে আপনার বর্তমান পাওয়ার ফ্যাক্টর যদি 0.8 এর থেকেও আরো কম থাকে তাহলে ৬০% ধরে হিসেব করলে হবেনা। রানিং পাওয়ার ফ্যাক্টর 0.8 হলেই কেবল এই ৬০% ধরে হিসেব করা যাবে। অন্যথায় kVAR(Q) = P (tanθ1 – tanθ2) এই ফর্মূলা ধরেই হিসেব করে নিতে হবে।

অনেক ভাই এই প্রশ্নটির উত্তর জানতে চায়। তাই তাদের কথা ভেবেই আজকের আর্টিকেলটি উপহার দিলাম। আশা করি ভাল লেগেছে। আগামীতে এরকম আরো মজাদার আর্টিকেল নিয়ে উপস্থিত হব। ধন্যবাদ।

আরো কিছু আর্টিকেল

পাওয়ার ফ্যাক্টর কি শূন্য হতে পারে? এমতবস্থায় কি ঘটবে?

সিনক্রোনাস কন্ডেন্সার ব্যবহার করে পাওয়ার ফ্যাক্টর উন্নীতকরণ

জিরো ওয়াটের বাল্বের পাওয়ার কি সত্যিই জিরো? | জিরো ওয়াট কি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here