ফেজ লাইন আর্থিং এর সংস্পর্শে এলে কি ঘটবে? | থ্রি ফেজ ব্যালেন্সড এবং আনব্যালেন্সড সিস্টেম

0
1058

থ্রি ফেজ সিস্টেম নিয়ে এই পর্যন্ত অনেক আর্টিকেল আমরা দেখে ফেলেছি। আশা করি ঐ সমস্ত আর্টিকেল পড়ে আপনারা বেশ উপকৃত হয়েছেন। থ্রি ফেজ সিস্টেম কথাটি শুনলেই মনের মধ্যে ভেসে আসে ফেজ, নিউট্রাল, আর্থিং এর কথা। এই তিন মহাশয় নিয়ে পি এইচ ডি করলেও কিছু না কিছু ঘটকা ত থাকবেই। চলুন আজ আরেকটি মজার প্রশ্ন নিয়ে আড্ডা জমাব। আজ থেকে শুরু হল লকডাউন। আর এই লকডাউনে সময় পার করার জন্য এই মজার আর্টিকেলটি উপভোগ করতে পারেন। কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ফেজ লাইন আর্থিং এর সংস্পর্শে এলে কি ঘটবে?

আমরা প্রায় শুনে থাকি যে নিউট্রালকে আর্থিং করা হয়ে থাকে। আর এ ব্যাপারে বিস্তারিত জানতে হলে ট্রান্সফরমারের নিউট্রালকে আর্থিং করা হয় কেন? এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন। আচ্ছা, মনে করুন, আপনি একটি ফেজ এবং একটি নিউট্রাল ব্যবহার করে বৈদ্যুতিক বাতি জ্বালাচ্ছেন। যদি প্রশ্ন করা হয়, এখানে লোড কোনটি? উত্তরে অবশ্যই বলবেন বৈদ্যুতিক বাতিটি। এবার কল্পলোকে এমন একটি সার্কিট কল্পনা করুন যেখানে বাতিটি সরিয়ে নেয়া হল। কিন্তু জেনারেটর লাইন চালু অবস্থায় আছে। এই মুহূর্তে ফেজ লাইন নিউট্রাল বা আর্থ ওয়্যারের সংস্পর্শে এল। তাহলে কি ঘটবে? নিশ্চয়ই শর্ট সার্কিট ঘটবে।

শর্ট সার্কিট

কারণ লোডবিহীন অবস্থায় ফেজ টু ফেজ, ফেজ টু নিউট্রাল অথবা ফেজ টু আর্থের সংযোগকেই ত আমরা শর্ট সার্কিট হিসেবে জানি। তাই যদি লাইভ লাইন ভূমির সাথে বা কোন আর্থ ওয়্যারের সংস্পর্শে চলে আসে তাহলে শর্ট সার্কিট ঘটবে। একে লাইন টু গ্রাউন্ড ফল্টও বলা হয়ে থাকে। আর এই অবস্থায় একটি ব্যালেন্সড থ্রি ফেজ সিস্টেম বিনষ্ট হবে। তখন থ্রি ফেজ আনব্যালেন্সড সিস্টেম তৈরি হবে।

কিন্তু কিভাবে থ্রি ফেজ ব্যালেন্সড সিস্টেম নষ্ট হবে?

আমরা জানি, থ্রি ফেজ সিস্টেমে ভোল্টেজ বা কারেন্ট ম্যাগনিচুড সমান এবং তারা পরস্পর ১২০ ডিগ্রী কোণ করে অবস্থান করে। কিন্তু ফেজ এবং আর্থের যখন লোডবিহীন সংযোগ তৈরি হয় তখন শর্ট সার্কিটের দরুণ মাত্রারিক্ত বিদ্যুৎ প্রবাহিত হতে থাকে। যার দরুণ কারেন্ট ম্যাগনিচুডের পরিবর্তন হয়। ফলে তাদের মধ্যবর্তী কৌণিক অবস্থানেরও পরিবর্তন ঘটে। এই অবস্থাই মূলত থ্রি ফেজ আনব্যালেন্সড সিস্টেম। আর শর্ট সার্কিট হবার আগের কন্ডিশন হল থ্রি ফেজ ব্যালেন্সড সিস্টেম।

ইলেকট্রিক আর্ক ফার্নেস

রড বা স্টীল ইন্ড্রাস্ট্রিতে যারা জব করেন তারা ইলেকট্রিক আর্ক ফার্নেস দেখেছেন নিশ্চয়ই? সেই ফার্নেসে এরুপ শর্ট সার্কিট তৈরি করে মেটালিক বস্তুগুলোকে গলিয়ে ফেলা হয় নিমিষেই। লাইন টু গ্রাউন্ড ফল্টও সেইরকম একটি ঘটনা।

অনেক ভাই থ্রি ফেজ ব্যালেন্স এবং আনব্যালেন্সড সিস্টেম নিয়ে জানতে চেয়েছিলেন। আজ এই ব্যাপারগুলো সুন্দরভাবে উপস্থাপন করা চেষ্টা করেছি। আগামীতেও আপনাদের এভাবে মজাদার আর্টিকেল উপহার দিব। তাই সাথে থাকুন এবং উৎসাহ দিন। আপনাদের উৎসাহই আমাদের অনুপ্রেরণা।

ফেজ, নিউট্রাল, আর্থিং নিয়ে আরো কিছু পোস্ট

রংধনুর সাতটি বর্ণ এবং থ্রি ফেজের লাল, হলুদ, নীল বর্ণের রহস্য

নিউট্রাল ছাড়া কিভাবে বাতি জ্বালানো সম্ভব? | নিউট্রাল, স্টার কানেকশন কি?

আর্থিং সিস্টেম বিদ্যুৎ বিলের উপর কিরুপ প্রভাব ফেলবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here