পি এল সি ল্যাডার লজিক ডায়াগ্রামের ব্যাসিক ধারণাঃ (পর্ব-২)

0
355

পি এল সি ল্যাডার লজিক ডায়াগ্রামের ব্যাসিক ধারণাঃ পর্ব-১ এ আমরা ল্যাডার লজিকের সংজ্ঞা, ধরন নিয়ে আলোচনা করেছিলাম। এই পর্বে আমরা ল্যাডার লজিকের সিম্বল নিয়ে আলোচনা করব এবং কিভাবে একটি রাং (ল্যাডার লজিক লাইন) আঁকতে হবে সেসব ব্যাপারে খুব সহজ ভাষায় আলোকপাত করব।

ল্যাডার লজিকের প্রতিটি সিম্বল হল একটি নির্দেশনা। এটি শুরুতে একটু বিভ্রান্তিকর হতে পারে। তবে চিন্তা করবেন না। আমি একটি সাধারণ এবং সহজ উদাহরণ দিয়ে ব্যাখ্যা করব। প্রথম উদাহরণে দুটি ল্যাডার লজিক সিম্বল পরিচয় করিয়ে দেওয়া হবে।

সিম্বলগুলি মূলত Logic instructions, যা আপনাকে logic এর একটি অংশ তৈরি করতে সাহায্য করে। আর অনেকগুলো অংশ নিয়ে গোটা লজিক portion হল আপনার পি এল সি প্রোগ্রাম। যদি আপনি নীচের উদাহরণটি দেখেন তবে সিম্বল দুটি দেখতে পাবেন। এগুলো মূলত ক্লোজ কন্ট্যাক্ট এবং ওপেন কন্ট্যাক্ট।

ক্লোজ কন্ট্যাক্ট এবং ওপেন কন্ট্যাক্ট :

আগের পর্বে বলা হয়েছিল যে, পিএলসি ল্যাডার লজিক ডায়াগ্রাম রিলে কন্ট্রোলিং সার্কিটের মতই কারণ পিএলসির অভ্যন্তরেও রিলে সার্কিট বিদ্যমান। সেই হিসেবে ল্যাডার লজিকে নরমালি ক্লোজ এবং ওপেন কন্ট্যাক্ট থাকবে সেটাই ন্যাচারাল। যখন একটি লোড চালু হয় যখন তার সাথে সংযুক্ত নরমালি ওপেন কন্ট্যাক্ট ক্লোজ হয়ে যায় আর যখন বন্ধ হবে তখন তার সাথে সংযুক্ত নরমালি ক্লোজ কন্ট্যাক্ট ওপেন হয়ে যায়।

ল্যাডার লজিক এ ইনপুট সিম্বল
ইনপুট সিম্বল

ইনপুট সিম্বলের নামকরণ করা হল – I1। এটি নির্দিষ্ট মেমোরি বিটের ঠিকানা। এটি একটি ডিজিটাল ইনপুট। এটি কেবল একটি অভ্যন্তরীণ মেমরি বিট বা এমনকি আউটপুটও হতে পারে। এখানে মূল বিষয়টি হল প্রতিটি নির্দেশকে পি এল সিতে একটি এড্রেস দেওয়া উচিত। উপরের উদাহরণে, I1 এই ঠিকানাটি পিএলসির প্রথম ইনপুট সম্পর্কিত। পুশ সুইচের সাহায্যে এই এড্রেসে ইনপুট সিগন্যাল প্রেরিত হবে।

এটি কীভাবে কাজ করে?

যখন পি এল সি স্ক্যান প্রসেস শুরু হবে, পি এল সি তার সমস্ত ইনপুটগুলি যাচাই করবে। এটি তখন এই ইনপুটের (0 বা 1) বুলিয়ান মানকে মেমোরিতে রিড করবে। যদি কোনও ইনপুট কম হয় তবে বিটটি 0 তে সেট করা হবে এবং ইনপুট যদি উচ্চ হয় তবে মেমরি বিট 1 তে সেট করা হবে।

আউটপুট কয়েল

একটি আউটপুট কয়েল এর সাইন প্রথম বন্ধনীর মত দেখতে। আপনি দেখতে পাচ্ছেন, প্রতীকটি রাং এর ডানদিকে স্থাপন করা হয়েছে। এর অর্থ হল যে সমস্ত নির্দেশাবলী আগে আসে (একই ধাপে) সেই নির্দেশে মোতাবেক এটি কাজ করে।

ল্যাডার লজিক এ আউটপুট সিম্বল
আউটপুট সিম্বল

ল্যাচিং বা সেল্ফ হোল্ড সিস্টেম

ধরা যাক যে, ডিজিটাল ইনপুটটি একটি ক্ষণস্থায়ী পুশবাটন। একে ক্ষণস্থায়ী বলা হয় কারণ এর ভিতরে একটি স্প্রিং থাকে। এর অর্থ, আপনি যতক্ষণ চাপছেন ততক্ষণ পুশবাটন সক্রিয় থাকবে এবং লজিক প্রোগ্রামটি কাজ করে। আউটপুট কেবল ততক্ষণ সক্রিয় থাকবে যতক্ষণ ইনপুট সক্রিয় থাকে। আউটপুট সচল রাখতে আপনাকে বাটনটিতে আপনার আঙুলটি ধরে রাখতে হবে। তবে ধরা যাক যে আউটপুট একটি বায়ুচলাচল সিস্টেমের জন্য একটি ফ্যানকে নিয়ন্ত্রণ করে। অপারেটরের জন্য সমস্ত সময় পুশবাটন সুইচ ধরে রাখা খুব সুবিধাজনক হবে না। তাই আমাদের আউটপুট সচল রাখতে ভিন্ন একটি উপায় প্রয়োজন। আর এই ভিন্ন উপায়টিই হল ল্যাচিং বা সেলফ হোল্ড সিস্টেম। এই সিস্টেমে আপনি পুশ বাটনের উপর প্রেসার ছেড়ে দেয়ার পরেও কয়েলে পাওয়ার সচল থাকে এবং ইনপুট পায়। আপনি যদি ইলেকট্রিক্যাল ড্রয়িং করে থাকেন তবে আপনি এর সাথে পরিচিত হতে পারেন।

ল্যাচিং সিস্টেম
ল্যাচিং সিস্টেম

আরো আর্টিকেল পড়ুন

পি এল সি ল্যাডার লজিক ডায়াগ্রামের ব্যাসিক ধারণাঃ (পর্ব-১)

পি এল সি (PLC) নিয়ে সহজ ভাষায় আলোচনা | পি এল সি ভীতির নয়, উপভোগের জিনিস

পি এল সি কে কিভাবে প্রোগ্রামিং করব? | পি এল সি কে বশে আনার যাদুমন্ত্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here