Home অটোমেশন পি এল সি ল্যাডার লজিক ডায়াগ্রামের ব্যাসিক ধারণাঃ (পর্ব-১)

পি এল সি ল্যাডার লজিক ডায়াগ্রামের ব্যাসিক ধারণাঃ (পর্ব-১)

0
531

গত আর্টিকেলে আমরা পি এল সি মহাশয়কে বশে আনার জন্য ব্যবহৃত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এবং সফটওয়্যার সম্পর্কে সম্যক ধারণা লাভ করেছিলাম।

পি এল সি প্রোগ্রামিং এর জন্য বহুল ব্যবহৃত ল্যাংগুয়েজ হল ল্যাডার লজিক ডায়াগ্রাম। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের কাছে ল্যাডার লজিকের ব্যাসিক আইডিয়া শেয়ার করার আপ্রাণ চেষ্টা করব। চলুন শুরু করা যাক।

ল্যাডার লজিক প্রোগ্রাম

ল্যাডার লজিক (ল্যাডার ডায়াগ্রাম বা এলডি নামেও পরিচিত) পিএলসি (প্রোগ্রামেবল লজিক কন্ট্রোলার) প্রোগ্রাম করার জন্য ব্যবহৃত একটি প্রোগ্রামিং ভাষা। এটি একটি গ্রাফিক্যাল পিএলসি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা সিম্বলসহ লজিক অপারেশনগুলি প্রকাশ করে।

ল্যাডার লজিকের ক্ষেত্রে দুর্দান্ত ব্যাপারটি হল এটি বেশিরভাগ প্রোগ্রামিং ভাষার চেয়ে অনেক বেশি চাক্ষুষ। তাই মানুষজন প্রায়শই এটি শিখতে খুব সহজ মনে করে। ল্যাডার লজিক প্রোগ্রামে মজার ব্যাপার হল এটি বৈদ্যুতিক রিলে সার্কিটগুলির সাথে খুব মিল।

সুতরাং আপনি যদি রিলে নিয়ন্ত্রণ এবং বৈদ্যুতিক সার্কিট সম্পর্কে ইতিমধ্যে কিছুটা জানেন তবে আপনি ল্যাডার লজিক আরও দ্রুত শিখতে পারেন। আর আমরা রিলে সম্পর্কিত অনেক আর্টিকেলই আপনাদের সাথে শেয়ার করেছি।

তবে এটি আবশ্যক না যে ল্যাডার লজিক শেখার আগে রিলে সম্পর্কে জানা লাগবেই। এমনকি আমি নিজেই যখন প্রথম ল্যাডার লজিক শিখি তখন রিলে সার্কিট বুঝতে পারিনি। আমাদের আর্টিকেলগুলো পড়ার পর আপনি ল্যাডার লজিক নিয়ে অনেকটা জ্ঞান লাভ করতে সক্ষম হবেন।

ল্যাডার লজিক এবং ইলেকট্রিক্যাল ড্রয়িং এর পার্থক্য

ল্যাডার লজিক ডায়াগ্রাম এবং ইলেকট্রিক্যাল ড্রয়িং মধ্যে পার্থক্য হল আঁকার উপায়ে। ইলেকট্রিক্যাল ড্রয়িংগুলি প্রায়শই অনুভূমিকভাবে আঁকা হয়, আর ল্যাডার লজিক ডায়াগ্রামগুলি উল্লম্বভাবে টানা হয়।

ল্যাডার ডায়গ্রাম উলম্বভাবে টানা হয় কেন?

পড়া সহজ

প্রথমত, এটি ল্যাডার লজিক পঠন সহজ করে তোলে কারণ আপনি পড়ার সময় চোখের বাম থেকে ডানে এবং তারপরে পরবর্তী লাইনে যাওয়া স্বাভাবিক। অবশ্যই, এটি কেবল সেই দেশগুলিতে বসবাসকারী লোকদের ক্ষেত্রে প্রযোজ্য যেখানে বাম থেকে ডানে পাঠ করা হয়।

কম্পিউটারে আঁকা

আপনি যখন কম্পিউটারে ল্যাডার ডায়াগ্রাম আঁকেন আপনি একবারে একটি লাইন তৈরি করবেন। আপনি যখন আরও বেশি লাইন আঁকেন (ল্যাডার লজিকে যাকে rungs বলে) তারা একে অপরের উপরে অবস্থান করবে, যা মইয়ের মতো দেখাবে। অনেকগুলি লাইনসহ একটি বড় ল্যাডার ডায়াগ্রামটি দেখার সর্বোত্তম উপায় হল স্ক্রিনের সাথে উল্লম্বভাবে স্ক্রোল করা।

পি এল সি এর কমান্ড বাস্তবায়নে সুবিধা

উলম্বভাবে আঁকা হলে পি এল সি এর কমান্ড এক্সিকিউশনে সুবিধা হয়।

ল্যাডার লজিক ডায়াগ্রাম ব্যাসিক

ল্যাডার লজিকের একটি নতুন স্টেপ তৈরি করার সময় আপনি প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হল দুটি উল্লম্ব রেখা। আপনার ল্যাডার লজিক এই দুটি লাইনের মধ্যেই রয়েছে। আপনি যখন ল্যাডার লজিক আঁকবেন, আপনি এই দুটি লাইনের মধ্যে উল্লম্ব সংযোগ করেই আঁকবেন। এগুলির প্রত্যেককে rung বলে। ঠিক বাস্তব মইয়ের মতো।

ল্যাডার ডায়াগ্রাম
ল্যাডার ডায়াগ্রাম

এই rung গুলোতে, আপনি আপনার পছন্দসই rung রাখতে পারেন বা রিমোভ করে দিতে পারেন। এখানে, আমি প্রতিটি স্টেপে নাম্বার রেখেছি। এটি বুঝতে হবে যে পিএলসি হার্ডওয়্যার মূলত ল্যাডার লজিক এক্সিকিউট করবে। মোটামুটিভাবে বলা যেতে পারে, পিএলসি প্রথমে এর সমস্ত ইনপুট স্ক্যান করবে, তারপরে ফলাফলগুলি সেট করার জন্য প্রোগ্রামটি রান করবে।

তবে কিভাবে পিএলসি আমাদের ল্যাডার লজিক কার্যকর করবে?

পিএলসি একবারে কেবল একটি rung কার্যকর করে, তারপরে পরবর্তীটি কার্যকর করে।

আগামী পর্বে ল্যাডার লজিকের সিম্বলগুলো এবং কিভাবে একটি rung ড্র করতে হয় সে ব্যাপারে আলোচনা হবে।

আরো আর্টিকেল পড়ুন

পি এল সি (PLC) নিয়ে সহজ ভাষায় আলোচনা | পি এল সি ভীতির নয়, উপভোগের জিনিস

পি এল সি কে কিভাবে প্রোগ্রামিং করব? | পি এল সি কে বশে আনার যাদুমন্ত্র

রিলে কি এবং কিভাবে কাজ করে? (পর্ব ১) | রিলে বাবাজির চমৎকার

রিলে কি এবং কিভাবে কাজ করে? (পর্ব ২) | রিলে বাবাজির চমৎকার

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!