ট্রান্সমিশন লাইনে ভাইব্রেশনের প্রভাব ও করণীয় | ঝড়ো হাওয়ার প্রভাব

0
330

ট্রান্সমিশন লাইন এ আর নতুন কি? কত কিছুই ত জেনে ফেললাম ইতোমধ্যে এই ট্রান্সমিশন লাইন নিয়ে। কিন্তু কথায় আছে, জ্ঞান হল মহাসাগরের পানির মত। যত বালতি পানিই তুলি না কেন শেষ হবার না। ট্রান্সমিশন লাইন নিয়ে আমরা অনেক কিছুই জানি তা ঠিক কিন্তু এই ফিল্ড নিয়ে ১০০% জ্ঞান ধারণ করি এমনটা দাবি করা ঠিক হবেনা। অনেক কিছুই জানার আছে এই ট্রান্সমিশন লাইন নিয়ে। ইতোমধ্যেই অনেক কিছু শেয়ার করেছি আপনাদের সাথে। আজও একটি টপিক শেয়ার করব।

আচ্ছা, কখনো ভেবে দেখেছেন কি? যখন কালবৈশাখী ঝড়, সাইক্লোন ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ ঘটে তখন ট্রান্সমিশন লাইনে নিশ্চয় ভাইব্রেশন বা কম্পন ঘটে। এখন মূল প্রশ্ন হল ট্রান্সমিশন লাইনের কন্ডাক্টরের এমন কম্পনের কারণে লাইনের উপর কি প্রভাব ঘটে এবং এক্ষেত্রে আমাদের করণীয় কি?

ট্রান্সমিশন লাইনের উপর ভাইব্রেশনের প্রভাব

কন্ডাক্টরের উপর তীব্র ঝড়ো হাওয়ার ফলে কন্ডাক্টরে কাঁপনের সৃষ্টি হয়। লাইনের দোলন থেকে এই কাঁপন আলাদা। দোলন হতে পারে আনুভূমিক আর এই কাঁপন কন্ডাক্টরে খাড়া ঢেউয়ের সৃষ্টি করে এবং স্প্যানের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত বিস্তার লাভ করে। এই ঢেউয়ের আবর্ত খুব বেশি হয়। ঝড়ো বাতাসে দোলনের সৃষ্টি হয়, কাঁপনের সৃষ্টি হয় মৃদু বাতাস প্রবাহে।

এই কাঁপনের ফলে ইন্সুলেটরের বাঁধনের কাছে কন্ডাক্টর ক্রমাগত ওঠানামা করার ফলে কন্ডাক্টরে অবসাদজনিত চাপ পড়ে। ফলে কন্ডাক্টর সেখানে ছিঁড়ে পড়তে পারে।

সমস্যা যেমন থাকে তেমনি তার সমাধানও থাকে। এখন আমরা জানব, কিভাবে এই ভাইব্রেশনকে অবদমন করা যায়। উপায়গুলো নিম্নরুপঃ

আর্মার রডের সাহায্যে

কাঁপনজনিত ক্ষতি থেকে কন্ডাক্টরকে রক্ষা করার সবচেয়ে সহজ এবং কার্যকর পন্থা হচ্ছে আর্মার রড ব্যবহার করা। এগুলো ইন্সুলেটরের দুপাশে কিছুটা দূর পর্যন্ত কন্ডাক্টরের চারপাশে বাঁধা থাকে। ফলে বাঁধনের কাছে কন্ডাক্টরের ব্যাস বেড়ে যাওয়াতে সেই জায়গায় কন্ডাক্টরের শক্তি বৃদ্ধি পায়। ফলে কন্ডাক্টরের ছিঁড়ে যাবার সম্ভবনা কম থাকে। অপেক্ষাকৃত ছোট আয়তনের কন্ডাক্টরের জন্য এলুমিনিয়ামের ফিতে জড়িয়েও কন্ডাক্টরকে শক্তিশালী করা যায়।

ট্রান্সমিশন লাইন এবং আর্মার রড
আর্মার রড

বেটস ড্যাম্পার

কাঁপনের তীব্রতা রোধ করার জন্য কোন কোন ক্ষেত্রে বেটস ড্যাম্পার ইউজ করা হয়। এই ড্যাম্পারে এক টুকরো লাইন কন্ডাক্টরকে দুই/চারটি ইউনিভার্সাল পি.জি ক্ল্যাম্প দিয়ে সাসপেনশন ক্ল্যাম্পের সন্নিকটে লাইন কন্ডাক্টরের নিচে ঝোলানো থাকে। এ ধরনের ড্যাম্পারের খরচ অনেক কম। তবে স্টকব্রিজ ড্যাম্পারের মত অতটা কার্যকর না।

স্টকব্রিজ ড্যাম্পার

উচ্চ চাপের দীর্ঘ স্প্যানের জন্য স্টকব্রিজ ড্যাম্পার ব্যবহার করা হয়। এ ব্যবস্থায় 0.3-0.5 লম্বা একটি স্ট্র্যান্ডেড ক্যাবলের উভয় পাশে দুটি লোহার ভারী ফাঁপা চোঙ লাগিয়ে লাইন কন্ডাক্টরের সাথে ক্ল্যাম্পিং করা থাকে। এটি স্ট্র্যান্ডেড ক্যাবলের কম্পনজনিত শক্তিকে শোষণ করে নেয়। ফলে ইন্সুলেটরের কাছে কম্পনমাত্রা কমে যায়। স্টকব্রিজ ড্যাম্পারের অনুরুপ আরেক ধরনের ড্যাম্পারও ব্যবহার হতে দেখা যায়। এক্ষেত্রে একটি বক্সের উপর রক্ষিত স্প্রিং এর উপর ড্যাম্পিং ওয়েট স্থাপিত থাকে। স্প্রিং এর মাধ্যমে ভাইব্রেশন এনার্জি শোষিত হয় এবং কম্পন দূর হয়।

ট্রান্সমিশন লাইন এবং স্টকব্রিজ ড্যম্পার
স্টকব্রিজ ড্যাম্পার

আরো কিছু পোস্ট

ট্রান্সমিশন লাইনে কমলা এবং নীল রঙ এর মার্কার বল থাকে কেন পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here