বিদেশ থেকে কল দিলে কথা কয়েক সেকেন্ড পর শোনা যায় কেন?

বাইরে মুষুলধারে বৃষ্টি হচ্ছে। চারিদিকে অন্ধকার বিরাজ করছে। রাতুল তার বিছানায় শুয়ে গোয়েন্দা কাহিনীর বই পড়ছে। গোয়েন্দা কাহিনীগুলো রাতুলের বেশ ভালই লাগে। হঠাৎ রাতুলের ফোনটা সজোরে বেজে উঠল। একা বাসায় এরকম অন্ধকার নিস্তব্দ পরিবেশে হুট করে ফোনের রিং টিউনটা বেজে উঠায় বেশ হতচকিত হয়ে পড়ল রাতুল।

ডিসপ্লের দিকে তাকাতেই লক্ষ্য করল তার এক ইতালী প্রবাসী বন্ধু কল দিয়েছে যে ইতালিতে মাস্টার্স করতে গিয়েছে কিছুদিন আগেই। অনেকক্ষণ কথা বলার পর রাতুল ফোনটা রেখে পুনরায় গোয়েন্দা গল্পে মনোনিবেশ করল। গল্প পড়তে পড়তেই হুট করে রাতুলের মাথায় একটা প্রশ্ন আসল। রাতুল যখন তার বন্ধুর সাথে কথা বলছিল তখন সে লক্ষ্য করল সে কথা বলার কয়েক সেকেন্ড পর রাতুল তার কথা শুনতে পাচ্ছে। তাই তাকে ধীর স্থিরভাবে কথা বলতে হয়েছিল। ইলেকট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এর ছাত্র হবার কারণে এই ব্যাপারটি বেশ নাড়া দিল রাতুলকে। সে এই ঘটনার পেছনে টেকনিক্যাল ইস্যুটা আবিষ্কার করার চেষ্টা করতে লাগল এবং তার এক স্যারের কাছ থেকে সে ব্যাপারটি জানতে পারল।

ইতালি থেকে রাতুলের বন্ধুর কথা কয়েক সেকেন্ড পর শোনার কারণ

এই ব্যাপারটি বুঝতে গেলে কিভাবে একটি আন্তর্জাতিক মোবাইল কল এস্টাবলিশড হয় সে ব্যাপারে আমাদের ডিটেইলসে জানা লাগবে। আমাদের ব্লগে আন্তর্জাতিক মোবাইল কল রিলেটেড আর্টিকেল ইতোমধ্যেই শেয়ার করা হয়েছে। আপনারা যারা মিস করেছেন তারা একবার চোখ বুলিয়ে নিন। এবার আসুন মূল কারণগুলো জেনে নেয়া যাক।

সুদীর্ঘ রাউটিং

সাধারণত আন্তর্জাতিক কলগুলো খুব দীর্ঘ চ্যানেল অতিক্রম করে রিসিভারে পৌছায়। আমাদের কাজ ত কল দিয়েই শেষ। কিন্তু আমাদের কথাগুলো কত সাগর পেরিয়ে সুদূর ইতালিতে কত পথ ভ্রমণ করে যাচ্ছে তা হয়তো আমাদের কল্পনারো বাইরে। ব্যক্তিমুখের এনালগ ভাষা ডিজিটাল কোডে রুপান্তর হবার পর তা যতটুকু পথ ফাইবার এবং রেডিও মিডিয়ার মাধ্যমে পরিভ্রমণ করে তাকে রাউটিং চ্যানেল বলে। আপনার এবং আপনার বন্ধুর অবস্থানকৃত দেশটি যত দূরে হবে এই চ্যানেল তত দীর্ঘ এবং কল প্রসেসিং তত জটিল হবে।

বিভিন্ন প্রটোকল মেইন্টেইন করা

আন্তর্জাতিক কলগুলোতে অনেকগুলো নেটওয়ার্ক প্রটোকল মেইন্টেইন করতে হয়। এই প্রটোকল গুলোকে আন্তর্জাতিক টেলিফোন সংস্থা বিভিন্ন কোডে চিহ্নিত করেছে। অনেকগুলো প্রটোকল মেন্টেইন করতে গেলে আপনার রিসিভার পর্যন্ত স্পীচ পৌছাতে কিছুটা সময় লাগাই সাভাবিক। এক্ষেত্রে কয়েক সেকেন্ড সময় ও অনেক কম বলে আমি মনে করি।

আরো কিছু আর্টিকেল

সেলুলার নেটওয়ার্ক ও লোকাল কল সম্বন্ধে মজার তথ্য জেনে নিন

চলন্ত অবস্থায় এক টাওয়ার থেকে অন্য টাওয়ারে প্রবেশ করলে মোবাইল কল কেটে যায় না কেন?

মোবাইল টাওয়ার বাড়ির ছাদে বসানো থাকে কেন? | Base Transceiver Station