মোবাইল টাওয়ার বাড়ির ছাদে বসানো থাকে কেন? | Base Transceiver Station

0
852

আমাদের বাসা-বাড়ির আশেপাশে বিভিন্ন মোবাইল অপারেটর কোম্পানির টাওয়ার বসানো থাকে। লক্ষ্য করলে দেখবেন টাওয়ার গুলো হয় খুব লম্বা না হয় বাড়ির ছাদে বসানো থাকে। কিন্তু কেন এমনটা করা হয় এই প্রশ্নটি কি কখনো মাথায় এসেছে কি? অনেকে ভেবে থাকেন যে, জিনিসটা এমনিই করা হয়। টেকনিক্যাল লাইনে কোন কাজ এমনি এমনি হয়না। কোন না কোন উদ্দেশ্য থাকে। ঠিক এই কাজটিরও পেছনে উদ্দশ্য আছে। আজ মূলত এই ব্যাপারে খুব সংক্ষেপে আলোচনা করব।

মোবাইল টাওয়ার
মোবাইল টাওয়ার

মোবাইল টাওয়ার বাড়ির ছাদে বসানো থাকে কেন?

ধরুন, দুই জন লোক সামনা সামনি দাঁড়িয়ে কথা বলছে। এখন একজন অনেক লম্বা আরেকজন খুব খাটো। এখন এমতবস্থায় অবশ্যই তাদের কথোপকথনে সমস্যার সৃষ্টি হবে। রেডিও ফ্রিকুয়েন্সি কমিনিউকেশন সিস্টেমে ইলেকট্রোম্যাগনেটিক ওয়েব বিস্তার লাভ করে তিনটি প্রক্রিয়ায়ঃ

  • ভূমির মাধ্যমে বিস্তার
  • আকাশপথে বিস্তার
  • লাইন অফ সাইট বা মুখোমুখি বিস্তার

লাইন অফ সাইট বা মুখোমুখি বিস্তার

সাধারণ মোবাইল কমিউনিকেশনে এই ধরনের প্রক্রিয়া ব্যবহৃত হয়ে থাকে। সাধারণত মোবাইল ওয়েব এক ধরনের ইলেকট্রোম্যাগনেটিক ওয়েব। আর ইলেকট্রোম্যাগনেটিক ওয়েব আলোর মত সরলরেখায় চলে। তাই মোবাইল টাওয়ারের এন্টেনাগুলো একমুখী সরলপথে সিগন্যাল প্রেরণ করে। সিগন্যালের এই প্যাটার্নে বিস্তার হওয়ার প্রক্রিয়াকে লাইন অফ সাইট কমিউনিকেশন বা মুখোমুখি বিস্তার বলে।

এবার আসা যাক ব্যাসিক প্রশ্নে। মনে করুন, দুটো ভিন্ন এলাকার দুটো টাওয়ারের এন্টেনা নিজেদের মধ্যে সিগন্যাল আদান প্রদান করবে। এখন মনে করুন, একটা টাওয়ার অনেক নিচুতে আর অপরটি অনেক উচ্চতায় বসানো। এই মুহূর্তে লাগবে ঝামেলা। যেহেতু মোবাইল টাওয়ারের এন্টেনাগুলো ইউনিডাইরেকশনাল বা একমুখী হয়ে সরলপথে সিগন্যাল প্রেরণ করে সেহেতু দুই টাওয়ারের মাঝখানে যদি বিল্ডিং, পাহাড়, বনাঞ্চল থাকে তাহলে যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। যেমনটা উপরে দুজন লোকের কথা বলতে সমস্যার সৃষ্টি হয়েছিল। তাই লাইন অফ সাইট কমিউনিকেশনের জন্য টাওয়ারগুলো খুব লম্বা হয় অথবা ছাদে বসানো থাকে।

সাধারণ ইনস্টল খরচ কমানোর জন্য ছাদে বসানো হয়ে থাকে। কারণ লম্বা টাওয়ার এবং অধিক এন্টেনা সেট আপ করা বেশ ব্যয়সাপেক্ষ। তাছাড়া সেলুলার নেটওয়ার্ক ডিজাইনের সময় আপনার কোম্পানির সেল টাওয়ার যদি কোন আবাসিক এলাকার ভেতরে স্থাপন করা লাগে তখন বাসা-বাড়ির ছাদের উপর মোবাইল টাওয়ার বসানো থাকে। এ ব্যাপারে বাড়ির মালিকের সাথে মোবাইল কোম্পানির একটা চুক্তিনামা থাকে। প্রতি মাসে কোম্পানি থেকে একটি ভাল কমিশন দেয়া হয়ে থাকে বাড়ির মালিককে।

টেলিকমিউনিকেশন কোর্সটি ভার্সিটিতে পড়া হলেও পাস করার তাড়নায় মজা নিয়ে কোর্সগুলো আমরা ভালভাবে আত্নস্থ করে উঠতে পারিনা। তাই আপনাদের এসব মজাদার আর্টিকেল উপহার দেয়ার জন্য ভোল্টেজ ল্যাব আপনাদের পাশে সবসময় আছে।

আরো কিছু আর্টিকেল

বিভিন্ন সিম অপারেটর কিভাবে সেলুলার নেটওয়ার্ক ডিজাইন করে পড়ুন

টাওয়ারের এন্টেনা ডিজাইন কিভাবে করা হয় বিস্তারিত পড়ুন

পুলিশ কিভাবে মোবাইল ফোন ট্র‍্যাকিং করে অপরাধীকে ধরে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here