মানব হৃদস্পন্দন এবং ডিজিটাল ঘড়ির ফাংশন

বর্তমান যুগ ডিজিটাল যুগ। তাই ঘড়িটাও বাদ যাবে কেন? ঘড়িও এখন আমাদের ডিজিটাল পদ্ধতিতে সময় প্রদর্শন করে। ডিজিটাল ঘড়ি দেখেনি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। অফিস, আদালত, বাসা-বাড়িতেও এখন ডিজিটাল ঘড়ি ব্যবহার করা হয়। ডিজিটাল ঘড়ি দেখলেই মনে প্রশ্ন আসাটাই স্বাভাবিক যে, কিভাবে এই ঘড়িটি এত সুন্দরভাবে সময় প্রদর্শন করছে? আজ এই প্রশ্নের উত্তর নিয়ে উপস্থিত হয়েছি।

হৃদস্পদন এবং ঘড়ির ছন্দ

মানবদেহের সবচেয়ে মূল্যবান অঙ্গ হচ্ছে হৃদয়। জীবিত মানুষের প্রতি সেকেন্ডেই হৃদস্পন্দন হচ্ছে। আর আমরা জানি হৃদস্পন্দন কিন্তু এক ধরনের ইমপালস। আর এই স্পন্দন আমৃত্যু চলতে থাকবে। অর্থাৎ একেকটা ইমপালস মানে জীবন থেকে এক সেকেন্ড করে সময় বিয়োগ হচ্ছে। ঠিক একইভাবে ঘড়ির সময় প্রদর্শন করতে প্রয়োজন ইমপালস।

ইমপালস কি?

খুব অল্প সময়ের জন্য যে বড় মানের সিগন্যাল জেনারেট হয় তাকেই বলা হয় ইমপালস।

কিভাবে এই ইমপালস তৈরি হবে?

আপনার ডিজিটাল ক্লকটি যদি অল্টারনেটিং কারেন্টের সাথে যুক্ত থাকে তাহলে ৫০/৬০ হার্জ ফ্রিকুয়েন্সি এমনেই পাচ্ছে। আর আমরা জানি, ফ্রিকুয়েন্সি এক ধরনের পালস বা স্পন্দন। যদি ঘড়িটি ব্যাটারি চালিত হয় তাহলে ইমপালস তৈরি করার জন্য ক্রিস্টাল অসিলেটর ব্যবহার করতে হবে যা ডিসি পাওয়ার পেলেই 60 হার্জ ফ্রিকুয়েন্সি জেনারেট করতে পারে। ঘড়ির প্রতিটি স্পন্দন 1 Hz। অর্থাৎ সেকেন্ড প্রতি একটি স্পন্দন সংঘটিত হবে। লাগল ত ঘটকা?

সাপ্লাই কারেন্টের ফ্রিকুয়েন্সি 60Hz হলে, সেটা আবার 1 হার্জ হলো কিভাবে?

ডিজিটাল ক্লকে TTL (Transistor-Transistor Logic) 7490 decade counter থাকে। যেখানে 10-counter এবং 6-Counter নামক দুটি লজিক সার্কিট পাশাপাশি সংযুক্ত।

শুরুতে 10-counter logic circuit যখন 60Hz এর ইমপালস গ্রহণ করে তখন এটি প্রাপ্ত ইমপালসকে দশ ভাগে ভাগ করে নেয় এবং প্রতিটি ভাগকে একটি ডিজিট হিসেবে কাউন্ট করে। যেটা সাধারণত 0,1,2,3,4,5,6,7,8,9। আর বিভক্ত ইমপালস গুলোর ফ্রিকুয়েন্সি দাড়ায় 60/10 = 6 Hz।

অপরদিকে 6-counter ১০ টি ডিজিটের মধ্যে 0,1,2,3,4,5 ছয়টি ডিজিট কাউন্ট করে। আর এই ছয়টি ডিজিটের ফ্রিকুয়েন্সি দাঁড়ায় 6/6 = 1Hz পরিশেষে আউটপুট এ এই লজিক সার্কিটটি 1 Hz পালসে বাইনারি ডিজিট প্রদর্শন করে।

টিটিএল কাউন্টার লজিক সার্কিট

এখন প্রশ্ন দাঁড়ায়, টাইম কিন্তু আমরা বাইনারি ডিজিটে দেখিনা। সেটা ডেসিমাল ভেল্যুতে কিভাবে দেখায়?

টাইমকে ডেসিমাল ভ্যালুতে দেখানোর জন্য ব্যবহৃত হয় seven sagment display। ডিজিটাল ইলেকট্রনিক্স কোর্সের ল্যাবে আমরা সবাই seven sagment display দেখেছি। তারপরেও এ ব্যাপারে স্মরণ করিয়ে দিতে চাই।

সেভেন সেগমেন্ট ডিসপ্লে কি?

সেভেন সেগমেন্ট ডিসপ্লে বা নির্দেশক হলো ইলেকট্রনিক ডিসপ্লে ডিভাইসের একটি রূপ, যা ডেসিমাল সংখ্যা প্রদর্শন করে।

ডিজিটাল ঘড়ি, ইলেকট্রনিক মিটার, সাধারণ ক্যালকুলেটর এবং অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রে সংখ্যাসূচক তথ্য প্রদর্শনে সেভেন সেগমেন্ট ডিসপ্লে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ডিজিটাল ঘড়ি
সেভেন সেগমেন্ট ডিসপ্লে
সেভেন সেগমেন্ট ডিসপ্লে

এটা মূলত ৭ টি light-emitting diode (LED) দিয়ে তৈরি করা হয়। একটি সেভেন সেগমেন্ট ডিসপ্লে ০-৯ পযন্ত মোট ১০ টি ডেসিমাল সংখ্যা প্রদর্শন করতে পারে সেভেন সেগমেন্ট ডিসপ্লে মূলত ২ প্রকার। যথাঃ

  • Common Anode
  • Common Cathode

Common Anode

এ ধরণের ডিসপ্লে ৭ টি light-emitting diode(LED) এর anode প্রান্ত গুলো একসাথে থাকে। এ প্রান্ত ৫ ভোল্ট দিতে হয়।

Common Cathode

এ ধরণের ডিসপ্লে ৭ টি light-emitting diode(LED) এর cathode প্রান্ত গুলো একসাথে থাকে।যেটি আর্থ সাথে যুক্ত করতে হয়।

ডিজিটাল ইলেকট্রনিক্স নিয়ে আরো কিছু পোস্ট

ডিজিটাল ইলেকট্রনিক্স জগতের দোভাষী মহাশয়। কে এই দোভাষী?

লজিক গেইট (AND, OR, NOT) নিয়ে আলোচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here