আর্থিং ক্যাবল সিলেকশনের ফর্মূলা এবং প্রক্রিয়া

আর্থিং শব্দটি আমাদের ইলেকট্রিক্যাল ফিল্ডে খুবই সুপরিচিত শব্দ। আমরা সকলেই জানি, যখন কোন ডিভাইস শর্ট সার্কিট ফল্টের শিকার হয় তখন তার লোড কারেন্ট মূল রেটিং কারেন্টের তুলনায় বহুগুণে বৃদ্ধি পায়। ঠিক ওই মুহুর্তে আর্থিং অতিরিক্ত প্রবাহকে লুফে নিয়ে মূল ডিভাইসটিকে শর্ট সার্কিটের দরুণ দূর্ঘটনা থেকে রক্ষা করে। আর্থিং সম্পর্কে আরো একটু বিস্তারিত তুলে ধরতে চাই।

আর্থিং ক্যাবল

আর্থিং বুঝতে হলে আগে আপনাকে একটি গল্প শুনতে হবে। চলুন শুরু করা যাক। একদিন একটি কমিউনিটি সেন্টারে বিয়ের অনুষ্ঠান হচ্ছিল। অনেক মানুষ সেখানে দাওয়াত খেতে এসেছিল। সেখানে ছিল এক দুষ্ট ছেলে যে কমিউনিটি সেন্টারে বোমা আছে বলে গুজব ছড়িয়ে দিল। ঐ কমিউনিটি সেন্টার থেকে বের হওয়ার রাস্তা একটি। সবাই আতংকিত হয়ে সেই দরজা দিয়ে বের হবার চেষ্টা করতে লাগল। কার আগে কে বের হবে রীতিমত প্রতিযোগিতা লেগে গেল। যার ফলে দরজাটি রীতিমত ব্লক হয়ে গিয়েছিল। তখন একজন লোক বের হবার একটি গোপন দরজার সন্ধান পেল। সে অনায়সেই সেখান দিয়ে বের হতে পারল।

আর্থিং ক্যাবল এবং কমিউনিটি সেন্টার
কমিউনিটি সেন্টার

আর্থিং ক্যাবলের ব্যাপারটিও কিন্তু সেইম। যখন পাওয়ার সিস্টেমে ফল্ট দেখা দেয় তখন লিকেজ কারেন্ট প্রবাহিত হবে। এখন এই অতিরিক্ত কারেন্ট বের হবার পথ খুজে। আর সে কারণেই আর্থিং ক্যাবল নামক অল্প রোধবিশিষ্ট ক্যাবলের সুব্যবস্থা করা থাকে যেন বিদ্যুৎ মহাশয় খুব সহজেই এই পথ দিয়ে বেরিয়ে যেতে পারে। এখানে কমিউনিটি সেন্টারের গোপন দরজাটিকে আপনি আর্থিং ক্যাবলের সাথে তুলনা করতে পারেন এবং লোকটিকে আপনি লিকেজ কারেন্টের সাথে তুলনা করতে পারেন। এবার আসা যাক মূল প্রশ্নে। আর্থিং ক্যাবল কি সেটা ত বুঝা গেল কিন্তু এই ক্যাবলটি কিভাবে সিলেকশন করব সে ব্যাপারে আড্ডা জমানো যাক।

আর্থিং ক্যাবল সিলেকশন ফর্মূলা এবং পদ্ধতিঃ

আর্থিং ক্যাবল সাইজ সিলেকশন নির্ভর করে আপনার ফল্ট কারেন্ট (KA) এবং ফল্ট ক্লিয়ারিং টাইমের উপর। ফল্ট কারেন্ট সম্পর্কে আমরা ইতোমধ্যেই অবগত হতে পেরেছি। এখন ফল্ট ক্লিয়ারিং টাইম নিয়ে কিছু বলতে চাই।

আর্থিং ক্যাবল নির্বাচন
আর্থিং ক্যাবল নির্বাচন

ফল্ট ক্লিয়ারিং টাইম কি?

সার্কিট ব্রেকার বা যেকোন প্রটেক্টিভ সিস্টেমে ফল্ট হবার পর তা সেন্সিং করা, রিলে কার্যকর হওয়া এবং আর্কিং অবদমন করতে মোট যে সময় অতিবাহিত হবে তাকেই বলা হচ্ছে ফল্ট ক্লিয়ারিং টাইম। মানে আমার ফল্ট ক্লিয়ার বা দূরীভূত হতে যতটুকু সময় প্রয়োজন।

এবার জানব আপনাদের বহুল প্রতীক্ষিত ফর্মূলাটি যা আর্থিং ক্যাবল সিলেকশনে কাজে দিবে। ফর্মূলাটি হলঃ

  • এখানে, 1.5 হচ্ছে সেইফটি ফ্যাক্টর। আপনি আপনার সুবিধানুসারে সেইফটি ফ্যাক্টর ধরে নিতে পারেন। এতে কোন বাধ্যবাধকতা নেই।
  • I (Fault-A) হল ফল্ট বা লিকেজ কারেন্টের পরিমাণ ।
  • t (s) হল ফল্ট ক্লিয়ারিং টাইম ।
  • K হচ্ছে ক্যাবল ম্যাটেরিয়াল কন্সট্যান্ট ।

নিচে কয়েকটি ম্যাটেরিয়ালের K এর ভ্যালু উল্লেখ করা হলঃ

Copper 205, Aluminium 226, GI (Galvanized Iron) 80

চলুন এবার একটি অংক করে ব্যাপারটি আরো ক্লিয়ার করা যাক।

চলুন আমরা 20kA ফল্ট কারেন্ট এবং ফল্ট ক্লিয়ারিং টাইম 0.5 sec এর জন্য GI earth conductor সাইজ নির্বাচন করব।

Earth Conductor size = (200002 x 0.5) / 80

= 20000 x 0.707 / 80

= 176.8 Sqmm

সেইফটি ফ্যাক্টর দিয়ে গুণ করলে Approximately 265 Sqmm।

সাধারণত GI বাসবার বাজারে পাওয়া যায়। এছাড়াও এর ক্যাবলও পাওয়া যাবে। তবে এক্ষেত্রে 30×10 sqmm, 20×15 sqmm এর ক্যাবল সিলেকশন উত্তম হবে।

আর্থিং নিয়ে আরো কিছু পোস্ট

আর্থিং সিস্টেম বিদ্যুৎ বিলের উপর কিরুপ প্রভাব ফেলবে?

আর্থিং এবং নিউট্রালের মাঝে প্রার্থক্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here