Home সাধারণ (Pro) BREB এবং PBS কি একই প্রতিষ্ঠান? | তুলনামূলক আলোচনা

BREB এবং PBS কি একই প্রতিষ্ঠান? | তুলনামূলক আলোচনা

0
3559

বছরখানেক আগেই আমার এক আত্নীয় পল্লী বিদ্যুৎ এ এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার পোস্টে চাকরি পায়। তখন সে সবাইকে বলে বেড়াতে লাগল সে BREB (Bangladesh Rural Electrification Board) এর এ জি এম। আমার ঘটকা লাগল। আমি তার সাথে বিস্তারিত কথা বলার পর বুঝতে পারি সে PBS অর্থাৎ পল্লী বিদ্যুৎ সমিতিতে জব করে। সে অনিচ্ছাকৃতভাবেই এই ভূলটি করেছিল। সে ভাবত BREB এবং PBS একই প্রতিষ্ঠান। এই ধারণাটি সম্পূর্ণ ভূল। আমাদের অনেকের মধ্যেই এই ধারণা কাজ করে। আজ আমি এই আর্টিকেলের মাধ্যমে BREB এবং PBS এর তুলনামূলক আলোচনা তুলে ধরার চেষ্টা করব। চলুন শুরু করা যাক।

কোম্পানির ধরন

পল্লী বিদ্যুৎ সমিতি (PBS) বাংলাদেশ পল্লীবিদ্যুতায়ন বোর্ডের আওতাভুক্ত একটি সায়ত্তশাসিত প্রতিষ্ঠান। আর পল্লী বিদ্যুতায়ন বোর্ড বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন একটি সায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ধরুন, আপনাকে আপনার শিক্ষক কোন কাজ দিলেন। আপনি কাজটি আপনার কোন দক্ষ বন্ধুর মাধ্যমে করাতে চাইলেন। যার বিনিময়ে দুজনেরই লাভ হল। আপনি স্যারের বাহবা পেলেন এবং আপনার বন্ধু পেল ট্রিট। তেমনিভাবে উপজেলার সব গ্রাম বিদ্যুতায়ন অর্থাৎ ১১ কেভি পোল স্থাপন, সিংগেল ফেজ ট্রান্সফরমার মাউন্টিং করা, গ্রামাঞ্চলে ৩৩/১১ কেভি সাবস্টেশন স্থাপন এবং রক্ষণাবেক্ষণের কাজগুলো আর ই বি, পল্লী বিদ্যুৎ সমিতিকে হস্তান্তর করে। আর ই বি সেই কাজের তদারকি বা প্রফেশনাল ভাষায় সরেজমিন তদন্ত করে থাকে। বাংলাদেশে বিভিন্ন জেলায় ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতি রয়েছে।

পদের ধারাবাহিকতা

পল্লী বিদ্যুৎ সমিতিতে প্রথম শ্রেণীর কারিগরি পদগুলোর ধারাবাহিকতা নিম্নে উল্লেখ করা হলঃ

  • এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার
  • ডেপুটি জেনারেল ম্যানেজার
  • জেনারেল ম্যানেজার

আর ২য় শ্রেণীর কারিগরি পদ হল এসিস্ট্যান্ট জুনিয়র ইঞ্জিনিয়ার।

উল্লেখ করা ভাল যে, পল্লীবিদ্যুৎ সমিতিতে প্রমোশন গ্রোথ খুবই ধীর গতির। অনেকক্ষেত্রে দেখা যায়, এক পদেই আজীবন বহাল থাকতে হয়। এগুলো মূলত কর্মদক্ষতার পাশাপাশি রাজনৈতিক ইস্যু দ্বারাও প্রভাবিত। এভারেজ হিসেবে এজিএম থেকে ডিজিএম হতে ১২ বছর এবং ডিজিএম থেকে জিএম হতেও ১২ বছর লেগে যায়। অর্থাৎ ২৪ বছর পরে গিয়ে উচ্চপদস্থ পদ পেতে পারেন।

অন্যদিকে আর ই বি কারিগরি প্রথম শ্রেণীর পদগুলোর ক্রম উল্লেখ করা হলঃ

  • সহকারী প্রকৌশলী
  • উপ-বিভাগীয় প্রকৌশলী
  • নির্বাহী প্রকৌশলী
  • তত্তাবধায়ক প্রকৌশলী
  • প্রধান প্রকৌশলী

এখানে আবার প্রমোশন গ্রোথ পবিস এর তুলনায় দ্রুত গতির। এক পদ থেকে অন্য পদে পদান্নতি পেতে ৩-৭ বছর লাগতে পারে।

বেতন কাঠামো

পল্লী বিদ্যুৎ সমিতির বেতন কাঠামো সরকারি স্কেল অনুসরণ করেনা। পবিসের এ জি এম এর স্যালারি সব মিলিয়ে ৪১-৫০ হাজারের মত।

অন্যদিকে আর ই বি এর সহকারী প্রকৌশলীর স্যালারি সরকারি রাজস্ব থেকে আসে। জাতীয় গ্রেড অনুসারে ব্যাসিক বেতন ২২০০০ টাকা। আর ভাতাসহ মিলিয়ে ৪০,০০০ টাকার মত চলে আসে।

সরকার থেকে ভর্তুকি প্রদান

পল্লী বিদ্যুতায়ন বোর্ড সরকার থেকে ভর্তুকি পেয়ে থাকে। কিন্তু পল্লী বিদ্যুৎ সমিতি কোন ভর্তুকি পায়না।

কাজের চাপ

স্বাভাবিকভাবেই পল্লীবিদ্যুৎ সমিতিতে কাজের চাপ অনেক বেশি। পল্লী বিদ্যুৎ সমিতিতে জব করতে হলে প্রচুর মানসিক শক্তি আর ধৈর্যের প্রয়োজন। অন্যথায় এই জব আপনার জন্য নয়। কারণ এক উপজেলার আওতাধীন অনেকগুলো গ্রামের লাইন ফল্ট সামলাতে আপনাকে রীতিমত হিমসিম খেতে হবে। আর গ্রামাঞ্চলে গাছপালা বেশি হবার দরুণ লাইন ফল্টও বেশি দেখা যায়। কিন্তু আর ই বি তে কাজের চাপ তুলনামূলকভাবে কম। যেহেতু তাদের কাজ শুধুমাত্র সরেজমিন তদন্ত এবং রিপোর্ট পেশ করা।

আরো কিছু পোস্ট

DPDC সরকারি নাকি বেসরকারি প্রতিষ্ঠান? | এই জবের সুযোগ-সুবিধা

গ্রামাঞ্চলে বিদ্যুৎ বিতরন ব্যবস্থা এবং ডিজিটাল প্রিপেইড এনার্জি মিটার কার্যপদ্ধতি

কোন পাওয়ার সেক্টরে কাজের চাপ তুলনামূলক কম? | জেনারেশন, ট্রান্সমিশন নাকি ডিস্ট্রিবিউশন?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!