সার্কিটের উপাদান সমূহঃ Active Circuit Elements, Passive Circuit Elements

Circuit Elements

Element বা উপাদান ব্যতিত কোন সার্কিট গঠন করা সম্ভব না। যেকোন সার্কিট গঠনের ক্ষেত্রে প্রথম অত্যাবশকীয় উপাদান হচ্ছে সার্কিট উপাদান। সার্কিট উপাদান সমূহকে Circuit Elements বা Circuit Components-ও বলা হয়। পূর্বের আলোচনায় আমরা ইলেকট্রিক্যাল সার্কিট ও তার প্রকারভেদ সমন্ধে আলোচনা করেছিলাম। আজ আমরা সার্কিটের উপাদানসমূহ বা Circuit Elements সমন্ধে আলোচনা করবো।

আজকের আলোচনায় যা যা থাকছেঃ

  • Circuit Elements কি?
  • Active Circuit Elements.
  • Passive Circuit Elements.
  • উদাহরণসহ কিছু ব্যাখ্যা। 
  • Active Circuit Elements ও Passive Circuit Elements এর মধ্যে পার্থক্য।
Circuit
Elements কি?

Circuit Elements এর বাংলা প্রতিশব্দ সার্কিট বা বর্তনীর উপাদান সমুহ। যেসব কম্পোনেন্ট কোন সার্কিটে এনার্জি সাপ্লাই বা সরবরাহ করতে পারে অথবা সার্কিট হতে এনার্জি রিসিভ বা শোষণ করতে পারে সেসব কম্পোনেন্টকে Circuit Elements বলা হয়। কম্পোনেন্ট গুলোকে রিপ্রেজেন্ট করার জন্য বিভিন্ন ইলেকট্রনিক সিম্বল ইউস করা হয়। নিচে দুইটি Circuit Elements এর সমন্বয়ে একটি বেসিক সার্কিট দেখানো হলোঃ

সার্কিট
প্রকারভেদঃ

সার্কিটে এনার্জি সরবরাহ ও শোষণের উপর ভিত্তি করে সার্কিটের সমস্ত Elements কে প্রধান দুই ভাগে ভাগ করা যায়ঃ 

  1. Active Circuit Elements 
  2. Passive Circuit Elements
Active Circuit Elements:

Active Circuit Elements হচ্ছে এমন কিছু কম্পোনেন্ট যা সার্কিটে এনার্জি সাপ্লাই বা সরবরাহ করতে পারে। এছাড়া এসব Elements সার্কিটে ইলেকট্রনের প্রবাহ নিয়ন্ত্রণ করে। যেকোন সার্কিটে কমপক্ষে একটি Active Circuit Elements অবশ্যই থাকবে। 

Active Circuit Elements এর কিছু উদাহরণঃ

  • ভোল্টেজ সোর্স। 
  • কারেন্ট সোর্স।
  • জেনারেটর (অল্টারনেটর ও ডিসি জেনারেটর)। 
  • ট্রানজিস্টর (MOSFETS, FETs, এবং JFET)। 
  • ডায়োড (Zener diodes, photodiodes, Schottky diodes ও LEDs)।

ভোল্টেজ সোর্সঃ

আমরা জানি, ভোল্টেজ সোর্স হচ্ছে এমন একটি উৎস যার লোড পরিবর্তন হলেও সে নির্দিষ্ট পরিমান ভোল্টেজ সরবরাহ করতে থাকে (যেমনঃ ব্যাটারি)।

ভোল্টেজ সোর্স

ভোল্টেজ সোর্স Active Circuit Elements এর একটি উল্লেখযোগ্য উদাহরণ। যখন একটি ভোল্টেজ সোর্সের পজিটিভ টার্মিনাল হতে কারেন্ট leaves করে তখন সার্কিটে এনার্জি সরবরাহ হতে থাকে। যেহেতু একটি ভোল্টেজ সোর্স (বা ব্যাটারি) Discharging হবার পূর্ব পর্যন্ত সার্কিটে অনবরত এনার্জি সরবরাহ করতে থাকে সেহেতু সংজ্ঞানুযায়ী ভোল্টেজ সোর্স বা ব্যাটারি একটি Active Circuit Elements.

কারেন্ট সোর্সঃ 

আমরা জানি, কারেন্ট সোর্স সার্কিটে এনার্জি সাপ্লাই করে বা সার্কিট হতে এনার্জি শোষণ করে। তাই সকল কারেন্ট সোর্স Active Circuit Elements এর অন্তর্ভুক্ত না হলেও যখন কারেন্ট সোর্স সার্কিটে এনার্জি সরবরাহ করতে থাকে তখন একে Active Circuit Elements হিসেবে বিবেচনা করা হয়। এছাড়া কারেন্ট সোর্স যেহেতু চার্জের প্রবাহ নিয়ন্ত্রণ করে সেহেতু সামগ্রিকভাবে একে Active Circuit Elements এর অন্তর্ভুক্ত করা হয়।

ট্রানজিস্টরঃ 

ট্রানজিস্টর

ট্রানজিস্টর মূলত একটি সিগন্যালের এনার্জিকে বৃদ্ধি করে। এছাড়া এর amplification সার্কিটে চার্জের প্রবাহ নিয়ন্ত্রণ করতে সক্ষম। তাই একটি ট্রানজিস্টরও Active Circuit Elements এর অন্তর্ভুক্ত। 

Passive Circuit Elements:

Passive Circuit Elements সম্পূর্ণরূপে Active Circuit Elements এর বিপরীত। যেসব কম্পোনেন্ট সার্কিট হতে এনার্জি শোষণ করে বিভিন্ন শক্তিতে (যেমন- তাপ, আলো ইত্যাদিতে) রুপান্তর করতে পারে অথবা এনার্জিকে বৈদ্যুতিক ক্ষেত্র বা চৌম্বক ক্ষেত্র হিসেবে সংরক্ষণ করে রাখতে পারে সেসব কম্পোনেন্টকে Passive Circuit elements বলে। এসব Elements এ বহিরাগত কোন ভোল্টেজের প্রয়োজন হয়না। 

Passive Circuit Elements এর উল্লেখযোগ্য কিছু উদাহরণঃ

  • সুইচ
  • এল.ডি.আর
  • রেজিস্টর (রোধ)
  • ইন্ডাক্টর (আবেশক)
  • ক্যাপাসিটর
  • থার্মিস্টর
  • ট্রান্সফরমার

রেজিস্টর বা রোধঃ

রেজিস্টর

রেজিস্টর বা রোধ একটি Passive Elements কারণ এটি সার্কিটে কোন প্রকার এনার্জি Deliver করতে পারে না। তবে এরা শুধু সার্কিট হতে এনার্জি রিসিভ করে এবং  বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে তা তাপ হিসেবে ছড়িয়ে দেয়। তাই রেজিস্টর বা রোধকে আমরা Passive Circuit Element বলতে পারি।

ইন্ডাক্টর বা আবেশকঃ

ইন্ডাক্টর

ইন্ডাক্টর বা আবেশক একটি Passive Circuit Elements কেননা ইন্ডাক্টর ম্যাগনেটিক ফিল্ড হিসেবে এনার্জি সঞ্চয় করে রাখে এবং পরবর্তীতে তা সার্কিটকে প্রদান করে। সেহেতু একটি ইন্ডাক্টর বা আবেশক Passive Circuit Element এর অন্তর্ভুক্ত।  

ক্যাপাসিটরঃ

ক্যাপাসিটর

ক্যাপাসিটরকে একটি Passive Circuit Elements হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি বৈদ্যুতিক ফিল্ড হিসাবে এনার্জি সঞ্চয় করতে পারে। যেহেতু ক্যাপাসিটর কোন শক্তি সরবরাহ বা বর্ধিত করে না তাই এটি একটি Passive Circuit Element হিসেবে বিবেচিত। অনেকের ধারণা ক্যাপাসিটর এনার্জি সঞ্চয় করে তা পরবর্তীতে সার্কিটে সরবরাহ করে। কিন্তু এটি আসলে এনার্জি সরবরাহ করে না, এটি মূলত পরে ব্যবহারের জন্য অল্প কিছুক্ষণের জন্য এনার্জি সংরক্ষণ করে। এছাড়া এই ক্ষমতা খুবই সীমাবদ্ধ এবং ক্ষণস্থায়ী। 

ট্রান্সফরমারঃ

ট্রান্সফরমার

ভোল্টেজ লেভেল বাড়াতে ট্রান্সফরমারকে প্রায় ব্যবহার করা হয়। তবে আশ্চর্যজনক হলেও সত্যি, এক্ষেত্রে পাওয়ার ধ্রুবক রাখা হয়। ট্রান্সফরমারের step up ভোল্টেজ, পাওয়ার, এনার্জি  ইত্যাদি যখন প্রাইমারি ও সেকেন্ডারি সাইডে অভিন্ন থাকে তখন ট্রান্সফরমার কোন এনার্জি সাপ্লাই বা সরবরাহ করতে পারেনা। মূলত এ কারণে ট্রান্সফরমারকেও Passive Circuit Elements এর অন্তর্ভুক্ত করা হয়।

Active
Circuit Elements Passive
Circuit Elements এর মধ্যে পার্থক্য

Active Circuit Elements ও Passive Circuit Elements এর মধ্যে কয়েকটি প্রধান পার্থক্য ছকের সাহায্যে দেখানো হলো-

Active Circuit Elements Passive Circuit Elements
Active Elements সার্কিটে এনার্জি সরবরাহ করতে পারে। Passive Elements সার্কিট হতে এনার্জি রিসিভ বা শোষণ করে।
Active Elements সার্কিটে বিদ্যুৎ প্রবাহ নিয়ন্ত্রণ করতে পারে। Passive Elements বিদ্যুৎ প্রবাহ নিয়ন্ত্রণ করতে পারে না।
Active Circuit Elements অপারেট করতে External source বা বহিরাগত উৎসের প্রয়োজন হয়।বহিরাগত উৎস বা কোন অতিরিক্ত এনার্জির প্রয়োজন হয় না।
Gain প্রদান করতে সক্ষমGain প্রদান করতে সক্ষম নয়।
এটি মূলত একটি একমুখী ফাংশন এটি মূলত একটি দ্বিমুখী ফাংশন 
ভোল্টেজ সোর্স, কারেন্ট সোর্স, জেনারেটর, ট্রানজিস্টর, ডায়োড ইত্যাদি Active Circuit Elements এর উদাহরণ।সুইচ, এল.ডি.আর, রেজিস্টর, ইনডাক্টর, ক্যাপাসিটর, থার্মিস্টর, ট্রান্সফরমার ইত্যাদি Passive Circuit Elements এর উদাহরণ।
ল্যাপটপ, কম্পিউটারে ব্যাপকভাবে ব্যবহার করা হয়। এম.পি-থ্রি, ওয়াশিং মেশিন ইত্যাদি এর ব্যবহার রয়েছে।

উপরোক্ত দুই প্রকার ছাড়াও সার্কিটের উপাদান সমূহকে Bilateral Elements, Unilateral Elements, Lumped Elements ও Distributed Elements শ্রেণীতে বিভক্ত করা হয়।

4 COMMENTS

  1. i am a students of electricity

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here