হাউজ ওয়্যারিং এ তার ও ক্যাবল যেভাবে জোড়া লাগাতে হয় | House wiring – 5

হাউস ওয়্যারিং

একটি তারের সাথে এক বা একাধিক তারের সংযোগ দিয়ে হাউস ওয়্যারিং করতে হয়। হাউস ওয়্যারিং করার জন্য প্রধানত ৩/২২ ও ৭/২২ মাপের তার ব্যবহার হয়।

House Wiring Bangla – 1 । হাউজ ওয়ারিং কি ও বিভিন্ন টুলস সম্পর্কে আলোচনা পড়ুন

House Wiring Bangla – 2 | হাউজ ওয়্যারিং শুরুর আগে যা জেনে রাখা জরুরী পড়ুন 

House Wiring Bangla – 3  | হাউজ ওয়্যারিং এর ধরণ এবং ধাপসমূহ

House Wiring Bangla – 4 | হাউজ ওয়্যারিং করার পদ্ধতি 

House wiring সম্বন্ধে বিস্তারিত পড়ুন

এসব তারের উপর একটি আবরণ থাকে। আবরণের ভিতরে এক খেই এবং বহু খেই বিশিষ্ট ধাতব তার থাকে। আবরণের মধ্যে তারের একেকটি মুখকে একেকটি খেই বলে। দুটি তারের খেইগুলোকে যখন জোড়া দেওয়া হয় তখন তাকে জয়েন্ট বলে।

হাউস ওয়্যারিং করার জন্য প্রধানত তিন ধরনের জয়েন্টের প্রয়োজন হয়। এই তিন ধরনের জয়েন্ট কীভাবে দিতে হবে তা নিচে দেওয়া হল।

পিগ টেইল জয়েন্ট

হাউস ওয়্যারিং

দুটি তারের খেইগুলোর পাশাপাশি জয়েন্টকে পিগ টেইল জয়েন্ট বলে। এই জয়েন্টের জন্য দুটি তারের খেইগুলোকে পাশাপাশি রাখুন। তারপর ডান দিকে ঘুরিয়ে ঘুরিয়ে ছবির মত করে জয়েন্ট দিন। এভাবে পিগ টেইল জয়েন্ট দিতে হয়।

বেল হ্যাংগার জয়েন্ট

হাউস ওয়্যারিং

দুটি তারের খেইগুলোর মুখোমুখি জয়েন্ট দেওয়াকে বেল হ্যাংগার জয়েন্ট। এই জয়েন্টের জন্য দুটি তারের খেইগুলোকে মুখোমুখি ধরুন। তারপর ছবির মত করে তারগুলোকে ভালভাবে পেচিয়ে জয়েন্ট দিন। এই জয়েন্ট ওয়্যারিং প্রায় সব জায়গায় ব্যবহার হয়।

মোড়ানো টেপ জয়েন্ট

হাউস ওয়্যারিং

বেল হ্যাংগার জয়েন্টের উপর নতুন কোনো তারের যে জয়েন্ট দেওয়া হয় তাকে মোড়ানো টেপ জয়েন্ট বলে। এই জয়েন্ট ‘টি’ জয়েন্ট নামেও পরিচিত। ছবির মত করে এই জয়েন্ট দিতে হয়।

বৈদ্যুতিক তারের সংযোগ

হাউস ওয়্যারিং

হাউস ওয়্যারিং এর ক্ষেত্রে দেয়ালে চ্যানেল বসানোর পরের কাজটি হল-চ্যানেলের ভিতর দিয়ে বৈদ্যুতিক তার টানার কাজ। আমরা এখন জানব কীভাবে ধাপে ধাপে চ্যানেলের ভিতর দিয়ে বৈদ্যুতিক তার নিয়ম মত টানতে হয়। এজন্য প্রয়োজনীয় জিনিসপত্র লাগবে। যেমনঃ লাল ও কালো রঙের তার, সাইড কাটিং প্লয়ার্স ও ইন্সলেশন রিমুভার।

সাইড কাটিং প্লায়ার্স দিয়ে লাল ও কালো তার থেকে এক ফুট করে কেটে নিন। আগেই বলা হয়েছে লাল তারটি ফেজ আর কালো তারটি নিউট্রাল। এবার ইন্সুলেশন রিমুভার দিয়ে লাল ও কালো তার দুটির মুখের ইন্সুলেশন কেটে নিন। এরপর মিটারের সাথে এই তার দুটির সংযোগ দেওয়ার কাজ করতে হবে।

মিটার ও মেইন সুইচের নিচের পয়েন্টের সাথে সংযোগ

হাউস ওয়্যারিং

কালো তারটির এক মুখ মিটারের নিচের ৩ নং পয়েন্টে ঢুকিয়ে দিন। অপর মুখটি মেইন সুইচের বামপাশের কাট আউটের নিচের পয়েন্টে ঢুকিয়ে এঁটে দিন। একইভাবে লাল তারটির মুখ মিটারের ৪নং পয়েন্টে ঢুকিয়ে দিন। এরপর ৪নং তারটির অপর মুখ মেইন সুইচের ডানপাশের কাট ২/৩ ও ৪ নং পয়েন্ট আউটের নিচের পয়েন্টে ঢুকিয়ে স্ক্রু এঁটে দিন। এবার মেইন সুইচের উপরের পয়েন্টে তারের সংযোগ দেয়ার কাজ করতে হবে।

মেইন সুইচের কাট আউটের উপরের পয়েন্টের সাথে সংযোগ

হাউস ওয়্যারিং

হাতে থাকা লাল ও কালো তার দুটির এক মুখের ইন্সুলেশন এক ইঞ্চির মতো কেটে নিন। এবার লাল তারটির মুখ ডান পাশের কাট আউটের উপরের পয়েন্টে ঢুকিয়ে স্ক্রু এঁটে দিন। আর কালো তারটির মুখ বামপাশের কাট আউটের উপরের পয়েন্টে ঢুকিয়ে স্ক্রু এঁটে দিন। এবার চ্যানেলের ভিতর তার বসানোর কাজ করতে হবে।

চ্যানেলের ভিতর তার বসানো

হাউস ওয়্যারিং

দেয়ালে লাগানো চ্যানেলের উপর দিয়ে লাল ও কালো তার দুটি টানুন। এবার ঢাকনাটি চ্যানেলের নিচের অংশের উপরে বসিয়ে চাপ দিন। এতে দেয়ালে লাগানো চ্যানেলের নিচের অংশের সাথে উপরের অংশ সুন্দরভাবে লেগে যাবে। আর তারগুলোও ঝুলে থাকবে না বা এলোমেলো হয়ে যাবে না। এরপর জয়েন্ট বক্সে এই তার দুটির সংযোগ দেওয়ার কাজ করতে হবে।

জয়েন্ট বক্সের সাথে সংযোগ

হাউস ওয়্যারিং

মেইন সুইচের কাট আউটের উপরের মুখে লাগানো লাল ও কালো তার দুটি টেনে জয়েন্ট বক্স পর্যন্ত নিয়ে আসুন। তারপর তার দুটি ৬ ইঞির মত বেশি রেখে কেটে ফেলুন।

প্লায়ার্স দিয়ে তারের দুই মুখের ইন্সুলেশন এক ইঞ্চির মত কেটে নিন। হাতে থাকা লাল ও কালো তার দুটির ফেজের ইন্সুলেশন ১ ইঞ্চির মত কেটে নিন। এবার লাল তারটির সাথে লাল এবং কালো তারটির সাথে কালো তারটির মুখ রাখুন।

তারপর বেল হ্যাংগার জয়েন্ট দিয়ে আটকিয়ে দিন। এবার এই তার দুটি সকেট পয়েন্টের সাথে সংযোগ দেওয়ার কাজ করতে হবে।

সকেট পয়েন্টর সাথে সংযোগ

হাউস ওয়্যারিং

জয়েন্ট দেওয়া লাল ও কালো তার দুটি চ্যানেলের মাঝ দিয়ে টানুন। তার দুটি টেনে সকেট পয়েন্টের কাছে নিয়ে আসুন। সাথে সাথে চ্যানেলের উপরের অংশ আগের নিয়মে চাপ দিয়ে নিচের চ্যানেলের সাথে লাগিয়ে দিন।

সুইচ বোর্ডে তার ঢুকানোর জায়গা দিয়ে দুই তারের মুখ ঢুকিয়ে দিন। তারপর সুইচ বোর্ডের মধ্যে চার ইঞ্চির মত তার বেশি রেখে কেটে ফেলুন।

হাউস ওয়্যারিং

এরপর একটি টুপিন সকেট ও একটি সুইচ নিন। সুইচ ও সকেট সুইচ বোর্ডের উপরে বসিয়ে দিন।

এবার সুইচ লাগানো বোর্ডটি উল্টে নিন। তার দুটির ইন্সুলেশন কেটে লাল তারটির মুখ সুইচের উপরের নাট বোল্টের মধ্যে ঢুকিয়ে দিন। তারপর নাট এঁটে দিন।

আর কালো তারটির মুখ সকেট পয়েন্টের নিচের নাট বোল্টের মধ্যে ঢুকিয়ে নাট এঁটে দিন। এবার দেড় ইঞ্চির এক খেই বিশিষ্ট তার নিন।

তারটির দুই মুখের ইন্সুলেশন কেটে নিন। ইন্সুলেশন কাটা তারটির এক মুখ সুইচের নিচের নাট বোল্টের মধ্যে ঢুকিয়ে দিন। অপর মুখটি সকেটের উপরের নাট বোল্টের মধ্যে

কোণাকুণিভাবে ঢুকিয়ে স্ক্রু দুটি এঁটে দিন। এবার সুইচ বোর্ডটি দেয়ালে লাগানো বোর্ডের  সাথে লাগিয়ে দিন।

হাউস ওয়্যারিংঃ

হাউস ওয়্যারিং

হাউস ওয়্যারিং এর সিরিজ পোস্টের এটিই মূলত শেষ লেখা। যেকোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন।

House Wiring Bangla – 1 । হাউজ ওয়ারিং কি ও বিভিন্ন টুলস সম্পর্কে আলোচনা পড়ুন

House Wiring Bangla – 2 | হাউজ ওয়্যারিং শুরুর আগে যা জেনে রাখা জরুরী পড়ুন 

House Wiring Bangla – 3  | হাউজ ওয়্যারিং এর ধরণ এবং ধাপসমূহ

House Wiring Bangla – 4 | হাউজ ওয়্যারিং করার পদ্ধতি 

House wiring সম্বন্ধে বিস্তারিত পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here