স্টিলের পোল- লাইন সাপোর্ট | Steel poles line Support

ইতোমধ্যে আমরা কাঠের পোল – লাইন সাপোর্ট সম্বন্ধে বিস্তারিত জেনেছি। এই লেখাতে আমরা অন্যতম একটি লাইন সাপোর্ট স্টিলের পোল সম্বন্ধে বিস্তারিত জানার চেষ্টা করব। তাহলে চলুন শুরু করা যাক-

কাঠের পোলের বিকল্প হিসাবে স্টিলের পোল ব্যবহার করা হয়। এসব পোলের যান্ত্রিক শক্তি, স্থায়িত্ব ও টান সহন ক্ষমতা কাঠ বা কংক্রিটের পোলের চেয়ে অনেক বেশি হয়। সাধারণত নিম্নচাপের ডিস্ট্রিবিউশন লাইন থেকে ১১ কে.ভি পর্যন্ত উচ্চচাপের লাইনে, দীর্ঘ স্প্যানে এসব পোল ব্যবহার করা হয়। তবে কখনও কখনও ৩৩ কে.ভি লাইনেও এ ধরনের পােল ব্যবহার করতে দেখা যায়।

স্টিল পোলের প্রকারভেদঃ

স্টিলের পোল সাধারণত তিন ধরণের হয়ে থাকে। যেমনঃ
(i) রেইল পোল (rail poles)
(ii) টিউবুলার পোল (tubular poles) এবং
(iii) রোলড স্টিল জয়েস্ট পোল (rolled steel joist pole)

(i) রেইল পোল (rail poles)

রেইল পােলের শক্তি খুবই বেশি। কিন্তু এর দাম বেশি, তা ছাড়া ওজন বেশি হওয়ার কারণে স্থানান্তর করে নেওয়া এবং পােল তােলার খরচও বেশি। সাধারণত রেলওয়েতে এসব পোল বেশি ব্যবহার করা হয়। ১১ কে.ভি. থেকে ৩৩ কে.ভি. লাইনে রেইল পােল বেশি ব্যবহার হয়ে থাকে। রেইল পােল সাধারণত ৯ থেকে ১৩ মিটার পর্যন্ত লম্বা হয়। স্টিল পােল মাটিতে গাড়ার সময় নিচের অংশে বিটুমেন এবং উপরের অংশে রেড অক্সাইডের প্রলেপ দেয়া হয়। সাধারণত ১.৫ মিটার পর্যন্ত গভীরে এই পোলগুলো গাড়া হয় এবং এই স্টিল পােলের গড় স্থায়িত্ব ৪০ বছরের বেশি হয়ে থাকে।

স্টিল পোল- লাইন সাপোর্ট
রেইল পোল (rail poles)

(ii) টিউবুলার পোল (tubular poles)

এসব পোলের মধ্যে টিউবুলার পােল আবার দুই ধরনের হয়, যথা-
(১) স্টেপড পােল (Stepped pole)
(২) সােয়েজড পােল (Sweged pole)

এই দুই রকমের পােলই জোড়াবিহীন স্টিলের টিউব অথবা ওয়েন্ড করা স্টিলের পাত থেকে তৈরি করা হয়ে থাকে। স্টেপড পােল তৈরির ক্ষেত্রে একটি নলকে বিভিন্ন ব্যাসের ছাঁচ (Die) এর মধ্যে টেনে ব্যাসের ভিন্নতা করে তৈরি করা হয়।

সােয়েজড টাইপ পােল তৈরি করার সময় রড, টিউব বা নলের একদিক গরম করে সােয়েজ (Swege) যন্ত্রের সাহায্যে ছােট ব্যাসের নলের প্রান্ত ভাগ খুব শক্তভাবে আটকানাে হয়। টিউবুলার পােল সাধারণত ৯ থেকে ১২ মিটার পর্যন্ত লম্বা হয় এবং বিভিন্ন ব্যাসের হয়ে থাকে। পােলের সামনের অংশে একটি টুপি এবং নিচের দিকে একটি ঢালাই লােহার বেস প্লেট লাগানাে থাকে।

স্টিল পোল- লাইন সাপোর্ট
টিউবুলার পোল (tubular poles)

(iii) রোলড স্টিল জয়েস্ট পোল (rolled steel joist pole)

রোলড স্টিল জয়েস্ট পোল আই বিম (I Beam) নামেও পরিচিত। এসব বিম সাধারন হালকা স্টিল থেকে তৈরি করা তৈরি করা হয়। তবে অ্যালুমিনিয়াম বা অন্যান্য উপকরণ থেকেও তৈরি হতে পারে। এসব পোল গরম রোলিং, কোল্ড রোলিং বা বিতাড়ন (extrusion) দ্বারা নির্দিষ্ট আকারে আনা হয়।

স্টিল পোল- লাইন সাপোর্ট
রোলড স্টিল জয়েস্ট পোল (rolled steel joist pole) বা আই বিম (I Beam)

লাইন সাপোর্ট সম্বন্ধে বিস্তারিত জানতে নিচের লিংকসমূহে ভিজিট করুনঃ

লাইন সাপোর্ট কি, বৈশিষ্ট্য ও প্রকারভেদ।
কাঠের পোল সম্বন্ধে বিস্তারিত আলোচনা।
স্টিলের পোল সম্বন্ধে বিস্তারিত আলোচনা।
আরসিসি পোল সম্বন্ধে বিস্তারিত আলোচনা।
স্টিলের টাওয়ার সম্বন্ধে বিস্তারিত আলোচনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here