ক্যাপাসিটর ডিসিকে বাধা দেয় কিন্তু এসিকে যেতে দেয় কেন?

0
976

আপনাদের নিশ্চয়ই মনে আছে, গত পর্বে আমি আপনাদের সাথে একটি মজাদার আর্টিকেল শেয়ার করেছিলাম। রোমান্টিক গল্পের সাহায্যে বৈদ্যুতিক বর্তনীর পুরো ব্যাপারটিকে ফুটিয়ে তুলবার চেষ্টা করেছিলাম। যারা যারা মিস করেছে তারা বৈদ্যুতিক বর্তনীর মধুর রোমাঞ্চকর গল্প এই লিংকে গিয়ে পড়ে নিতে পারেন। আজও আরেকটা রোমান্টিক গল্প নিয়ে উপস্থিত হয়েছি যেখানে মূল নায়িকা হল ক্যাপাসিটর।

এটি মূলত একটি ত্রিকোণ প্রেমের গল্প। যেখানে প্রেমিকার নাম ক্যাপাসিটর আর দুই প্রেমিকের নাম এসি এবং ডিসি। এসি এবং ডিসি দুজনেই ক্যাপাসিটরকে ভালবাসে। অর্থাৎ, তার কাছে যেতে চায়। কিন্তু নায়িকা ক্যাপাসিটর গ্রহণ করে একজনকেই যার নাম এসি। ওদিকে ডিসি বেচারা ত হায়হুতাশই শুরু করে দিল ক্যাপাসিটরকে না পেয়ে। কেন তার প্রতি এই অবিচার। চলুন জেনে নেয়া যাক।

ক্যাপাসিটর কেন ডিসিকে বাধা দেয় এবং এসি প্রবাহকে যেতে দেয়?

কোন ক্যাপাসিটিভ সার্কিটে যখন ডিসি সোর্স এপ্লাই করার হয় তখন তা ওপেন সার্কিটের ন্যায় আচরণ করে। অর্থাৎ সার্কিটের ক্যাপাসিটিভ রিয়েক্ট্যান্স অস্বাভাবিক হারে বেড়ে যায়। আহারে!! ক্যাপাসিটরের মনে ডিসির জন্য কি ঘৃণাটাই না জন্মেছে। এই কথার গাণিতিক প্রমাণ দেয়া যাক। আমরা জানি, ডিসি প্রবাহে কোন ছন্দ নেই। সোজা সরল প্রবাহ। আর সরল মানুষেরই আসলে জগতে দাম নাই। এক্ষেত্রে, ফ্রিকুয়েন্সি f = 0

আমরা জানি, কোন ক্যাপাসিটিভ সার্কিটে ক্যাপাসিটিভ রিয়েক্ট্যান্স,

Xc = 1/2πfC = 1/2π0*C = ∞ ohms

আর অসীম রোধে সার্কিটে বিদ্যুৎ প্রবাহ থাকেনা বললেই চলে।

আর যখন ক্যাপাসিটরে ব্যাটারি সংযুক্ত করা হয় তখন ব্যাটারির পজিটিভ প্রান্ত থেকে পজিটিভ চার্জ ক্যাপাসিটরের প্লেটের এক প্রান্তে এবং নেগেটিভ টার্মিনাল থেকে ইলেকট্রন ক্যাপাসিটরের অপর প্রান্তে মজুদ হয়। এখন এই ডাই-ইলেকট্রিক ফিল্ডের দরুণ বিদ্যুৎ প্রবাহ সহজে হতে পারে। রোড ব্লক থাকলে যেমন গাড়ি যেতে পারেনা ব্যাপারটাও এখানে সেইম।

ক্যাপাসিটর

তাহলে এসি প্রবাহের এমন কি গুণ আছে যে ক্যাপাসিটর তাকে পছন্দ করে?

এসি কারেন্ট ছন্দময়ী কারেন্ট। যে দিক পরিবর্তন করে। তার ফিক্স পোলারিটি থাকেনা৷ এসি পজিটিভ সাইকেলে ক্যাপাসিটর চার্জ এবং নেগেটিভ সাইকেলে ডিসচার্জ হয়। তাই এসি প্রবাহ সহজেই ক্যাপাসিটরের মন ছুয়ে যেতে পারে।

তাহলে বাজারে ডিসি ভোল্টে রেটিং করা ক্যাপাসিটর পাওয়া যায় কেন?

বাজারে যেগুলো ডিসি ভোল্টে রেটিং করা ক্যাপাসিটর থাকে ওগুলো হল পোলার ক্যাপাসিটর। আর নন-পোলার গুলো এসি প্রবাহে ব্যবহৃত হয়। আর ডিসি ক্যাপাটিভ সার্কিটে বিদ্যুৎ প্রবাহ তৈরি করতে না পারলেও আপনার ব্যাটারির সমপরিমাণ চার্জ লুফে ঠিকই মজুদ রাখছে।

আরো কিছু আর্টিকেল

11kV ডিস্ট্রিবিউশন লাইনে ক্যাপাসিটর সাইজ নির্ধারণ পদ্ধতি

সিলিং ফ্যানে ক্যাপাসিটর ব্যবহার করা হয় কেন?

সিংগেল ফেজ মোটরের জন্য ক্যাপাসিটর সিলেকশন পদ্ধতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here