লোডশেডিং কোথায় থেকে নিয়ন্ত্রিত হয়? | NLDC / বৈদ্যুতিক পোল /লোকাল সাবস্টেশন?

লোডশেডিং শব্দটি শুনলেই মনের ভেতর একটা আতংক কাজ করে। স্পেশালি গ্রীষ্মকালে লোডশেডিং মহা আতংকের নাম। কখন যে মাথার উপর সিলিং ফ্যান বা এয়ার কন্ডিশনটা হুট করে অফ হয়ে যায় রীতিমত আশংকিত হয়ে থাকা লাগে।

ছোটবেলার কথা মনে পড়ে গেল। একটা সময় ছিল প্রচুর লোডশেডিং হত। মজার ছলে বললে, “বিদ্যুৎ যেত না, মাঝেমধ্যে আসত, হা হা হা।” লোডশেডিং হলেই ছাদে কাথা বালিশ নিয়ে চলে যেতাম। অনেক রাত নিজের অগোচরেই ছাদে ঘুমিয়ে যেতাম। সেদিনগুলো আজ স্মৃতি।

কিন্তু আগের তুলনায় লোডশেডিং অনেক কমে এসেছে। বর্তমানে আমাদের দেশে চাহিদার চেয়েও বেশি বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে কিন্তু এখনো অনেক জায়গায় বিতরণ ব্যবস্থা আপডেট নয় বলে মাঝেমধ্যে বিদ্যুৎ আসা যাওয়ার ঝামেলা পোহাতে হয়।

তবে বিদ্যুৎ চলে যাওয়া মানেই কিন্তু লোডশেডিং নয়। বিভিন্ন কারিগরি ত্রুটিজনিত কারণেও লোডশেডিং হতে পারে। যেটা লোডশেডিং কি ও জনসাধারণের ধারণা এবং কারিগরি বাস্তবতা আর্টিকেলের মাধ্যমে আমি ইতোমধ্যেই শেয়ার করেছি। পড়ে দেখুন। আশা করি ভাল লাগবে।

তবে আজকের আর্টিকেলটি লিখার মুখ্য উদ্দেশ্য হল লোডশেডিং নিয়ে আলোচনা নয়। এই লোডশেডিং কোথায় থেকে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে সেটাই মূল পয়েন্ট। বিভিন্ন চাকরির এক্সামে এই প্রশ্নটি থাকে। অনেকের মধ্যেই এখানে কনফিউশন কাজ করে। কেউ ভাবে NLDC (National Load Detchpatch Center), আবার কেউ কেউ ভাবে বৈদ্যুতিক পোলের সুইচগিয়ার সিস্টেম থেকে আবার কেউ কেউ লোকাল সাবস্টেশন। কিন্তু প্রকৃত উত্তর কি সে নিয়ে আজ আলোচনা।

লোডশেডিং মূলত কোথায় থেকে নিয়ন্ত্রিত হয়?

লোডশেডিং মূলত স্থানীয় বিদ্যুৎ বিতরণ সাবস্টেশন থেকেই নিয়ন্ত্রণ করা হয়। এক্ষেত্রে এন এল ডি সি কিংবা পোলের কোন ভূমিকা নেই। সাবস্টেশনে সর্বদাই লোড, কাস্টমার ডিমান্ড এই ব্যাপারগুলো পর্যবেক্ষণ করা হয়ে থাকে। যখন ডিমান্ড প্রোডাকশন থেকেও বেশি হয়ে যায় কিংবা লোড বেড়ে যায় তখন ৩৩/১১ কেভি সাবস্টেশন থেকেই লোডশেডিং এর মাধ্যমেই বাড়তি ডিমান্ড মিনিমাইজ করা হয়ে থাকে৷

NLDC মূলত কি কাজ করে?

NLDC কখনোই লোডশেডিং নিয়ন্ত্রণের কাজ করেনা। এই সংস্থা মূলত গ্রীড সংযুক্ত সকল সাবস্টেশনের লোড ক্যাপাসিটি, সাপ্লাই, প্রোডাকশন, বিভিন্ন ফ্যাক্টর পর্যবেক্ষণ করে জাতীয় বিদ্যুৎ শুমারিতে সহায়তা করে।

লোকাল পোলে ইলেকট্রিক্যাল ফল্ট

তবে লোডশেডিং ব্যতীত ইলেকট্রিক্যাল ফল্টের দরুণ বিদ্যুৎ চলে গেলে সেক্ষেত্রে লোকাল ১১ কেভি পোলের ভূমিকা থাকতে পারে।

যখন পাওয়ার লাইনে বজ্রপাতজনিত, বাড়তি টেনশনজনিত কোন ফল্ট হয় তখন পোলে সংযুক্ত অটোরিক্লোজার সার্কিট স্বয়ংক্রিয়ভাবে পাওয়ার লাইন বন্ধ করে দেয় এবং সূক্ষ্ম ফল্ট হলে অটো-রিক্লোজার নিজে নিজেই তা ডিটেক্ট করতে পারে।

কিন্তু মেজর কোন ফল্ট হলে সাবস্টেশন থেকে লাইন ক্রু এসে ট্রাবলশুটিং করতে হয়। তবে যেকোন প্রকার ফল্টজনিত তথ্য সাবস্টেশনে SCADA (Supervisory Control & Data Acquisition) সিস্টেমের মাধ্যমে পৌছে যায়। ডিস্ট্রিবিউশন লাইনের ফল্টসমূহ নিয়ে আমাদের ব্লগে আগেই আলোচনা করা হয়েছে। সেটি পড়ে নিতে পারেন।

তাই আর কনফিউশন নয়। লোডশেডিং কোথা থেকে নিয়ন্ত্রিত হয় এই প্রশ্ন এখন সাবলীলভাবে জবাব দিতে পারবেন বলে আশা রাখি। পাওয়ার লাইন নিয়ে আরো চমকপ্রদ আর্টিকেল সামনে আসছে। ততদিন পর্যন্ত ভোল্টেজ ল্যাবের সাথেই থাকুন। ধন্যবাদ

আরো কিছু আর্টিকেল

পাওয়ার লাইনে বিকট শব্দের পর বিদ্যুৎ চলে যায় কেন? | বিকট শব্দের রহস্য

11kV ডিস্ট্রিবিউশন লাইনে ক্যাপাসিটর সাইজ নির্ধারণ পদ্ধতি

পাওয়ার লাইন ও মানবদেহের সেতুবন্ধন | পাওয়ার লাইন কি