একটি জেনারেটর কখন মোটর হিসেবে কাজ করবে? | জেনারেটরের রহস্য

0
252

মোটর, জেনারেটর এই দুটো নাম আমাদের খুব সুপরিচিত। আমরা মোটর জেনারেটর নিয়ে অনেক প্রশ্নই দেখেছি। কিন্তু “জেনারেটর মোটর হিসেবে কাজ করবে কিনা?” এই প্রশ্ন দেখে হয়তো অনেকেই চমকে উঠেছেন? জি, আজ এই রহস্যময় এবং মজাদার আর্টিকেলটি নিয়েই আজ আড্ডা জমাব। বাইরে খুব বৃষ্টি হচ্ছে। যদি আড্ডাটা হয় এক মগ কফির সাথে তাহলে ত পুরাই জমে যাবে।

জেনারেটর কখন মোটর হিসেবে কাজ করে?

একটি সুন্দর উদাহরণ দিয়ে শুরু করা যাক। শিক্ষক ক্লাসে ছাত্রদের পাঠদান করেন। তাই এখানে শিক্ষককে আমরা নলেজ জেনারেটর হিসেবে কল্পনা করতে পারি। কিন্তু কোন টপিক যদি শিক্ষকের জানার বাইরে থাকে তিনি কোন রেফারেন্স বুকের সহায়তা নেন। জেনারেটরের মোটরে রুপায়িত হবার গল্পটিও একদম একই রকম। সেটি কি রকম?

সিনক্রোনাইজেশনের জন্য মাঝেমধ্যে জেনারেটরের প্রাইম মুভারটিকে ঘুরানোর জন্য ফুয়েল ইনপুট কম দেয়া হয়। তখন পাওয়ার সিস্টেমে বিপরীত পরিস্থিতির সৃষ্টি হবে। সহজভাবে বলতে গেলে, আমাদের জেনারেটর মোটরে পরিণত হবে।

ধরে নেয়া যাক যে, আমাদের কাছে হাইড্রো টারবাইন জেনারেটর রয়েছে যার ক্ষমতা 150 MW। আমরা হ্রদের 10 m3/s পরিমাণ জল জেনারেটরের প্রাইম মুভারকে 3000 আর পি এম এ ঘুরানোর জন্য ব্যবহার করলাম যা বিনা আউটপুটে প্রায় 0.8 MW সমতুল্য পাওয়ারের সমান। যদি আমরা জলের প্রবাহকে 9 m3/s এ হ্রাস করি তবে জেনারেটরটি মোটরে পরিণত হবে। এটি আর পি এম বজায় রাখতে চায় বলে এটি বাসবার সিস্টেম থেকে কারেন্ট গ্রহণ করতে শুরু করে। এই রিভার্স পাওয়ার কন্ডিশনে টারবাইন জেনারেটর ট্রিপ করতে খুব বেশি সময় নেয় না।

হাইড্রোইলেকট্রিক জেনারেটর
হাইড্রোইলেকট্রিক জেনারেটর

আপনি কি সিনক্রোনাইজড কনডেন্সার অপারেশন সম্পর্কে শুনেছেন?

এটি হাইড্রো টারবাইন জেনারেটরের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ অপারেশন মোড। বেশিরভাগ হাইড্রো টারবাইন জেনারেটর এই অপারেশন মোডে চালনা করা হয়ে থাকে। এই মোডের অধীনে, জেনারেটরটি মোটরে পরিণত হয় কারণ এমতবস্থায় এটি পাওয়ার গ্রীড সিস্টেম থেকে কারেন্ট লুফে নিতে শুরু করে এবং টারবাইনে জল সরবরাহ বন্ধ হয়ে যাবে।

একটি টারবাইনের জন্য টারবাইন হাউজিং এর ভিতরে এয়ার পকেট উৎপাদন করতে জলের নিম্নচাপ ব্যবহার করতে হয়। এতে করে টারবাইনটি বাতাসে ঘোরবে। এভাবে এটি liquid loss পুষিয়ে দিতে সাহায্য করে। যখন জেনারেটর এক্সাইটেশনের জন্য রিয়েক্টিভ পাওয়ারের প্রয়োজন হয় তখন সিনক্রোনাইজড কনডেন্সার অপারেশনটি পরিচালনা করা হয় যেন জেনারেটরটি গ্রীড থেকে রিয়েক্টিভ পাওয়ার গ্রহণ করতে পারে।

এই ঘটনাটি ঠিক শিক্ষকের রেফারেন্স বুক থেকে আইডিয়া নেয়ার মতই। স্যারেরা সাধারণত জ্ঞান সাপ্লাই দিয়ে থাকে। কিন্তু বিশেষ ক্ষেত্রে স্যার বই থেকে জ্ঞান গ্রহণ করেছেন। একইভাবে জেনারেটর সাধারণত ই এম এফ বা হাই ভোল্টেজ জেনারেট করে থাকে কিন্তু সিনক্রোনাইজড কনডেন্সার অপারেশনে জেনারেটর নিজেই কারেন্ট ড্র করেছে।

অর্থাৎ, একটি জেনারেটর সিনক্রোনাইজড কন্ডেন্সার অপারেশন মুডে মোটর হিসেবে কাজ করতে পারে। এক্ষেত্রে জেনারেটর একটি লোড হিসেবেই পরিগণিত হবে। আড্ডা দিতে দিতে কফির মগ খালি প্রায়। আগামীতে আবারো মেশিনের এরকম বিভিন্ন ইন্টারেস্টিং টপিক নিয়ে আলোচনা হবে ইনশাল্লাহ।

আরো কিছু আর্টিকেল

মোটর নষ্ট বা ঠিক আছে কিনা বোঝার কৌশল | মোটরের সুস্থতা যাচাই

MPCB – মোটর প্রটেকশন সার্কিট ব্রেকারের ময়নাতদন্ত | মোটর মামার বডিগার্ড

মোটর রিউইন্ডিং ক্যালকুলেশন নিয়ে আলোচনা | Motor Rewinding

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here