মোবাইল ফোন চার্জার কেনার সময় যেসব বিষয় লক্ষ্য রাখা জরুরি

0
290

আধুনিক যুগে আমরা মোবাইল ফোন ছাড়া চলতে পারি না। একটি মোবাইল বা আপনি বলতে পারেন মোবাইলের ব্যাটারি ভালো পারফরম্যান্স এবং ব্যাকআপ দিতে পারে যদি একটি সঠিক মোবাইল চার্জার দ্বারা সঠিকভাবে চার্জ করা হয়। ভূল মোবাইল ফোন চার্জার দিয়ে মোবাইল চার্জ করার কারণে বেশিরভাগ মানুষ অনেক সমস্যার সম্মুখীন হন। যেমনঃ

  • চার্জারটি মোবাইল চার্জ করতে অনেক সময় নেয়।
  • মোবাইল চার্জার খুব গরম হয়ে যায়।
  • কয়েক মাস ব্যবহারের পর চার্জার নষ্ট হয়ে যায়।
  • মোবাইলের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে।

অরজিনাল চার্জার নষ্ট হলে দেখা যায় হাতের কাছে অন্য কোন চার্জার পেলে সেটি দিয়েই চার্জ করা শুরু করে। এছাড়াও মোবাইল দোকানে গিয়ে যেন তেন একটা চার্জার কিনে নিয়ে আসেন। কিন্তু আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের মোবাইল ফোন চার্জার কেনার সময় যেসব বিষয় লক্ষ্য রাখা জরুরি তা নিয়ে আলোকপাত করব।

চার্জার কেনার সময় মোবাইল চার্জারের যে রেটিংগুলো বিবেচনা করা উচিত তা হলঃ

  • ইনপুট ভোল্টেজ রেটিং
  • আউটপুট ভোল্টেজ রেটিং
  • আউটপুট কারেন্ট রেটিং
  • ইন্সুলেশন সিম্বল
  • চার্জারের কোয়ালিটি

এই প্রতিটি টার্ম নীচে ব্যাখ্যা করা হলঃ

ইনপুট ভোল্টেজ রেটিং

আপনি যখন মোবাইল চার্জার কিনতে যাবেন তখন দেখবেন কিছু মোবাইল চার্জার আছে যার ইনপুট ভোল্টেজ রেটিং 200-240V এবং কিছু চার্জার 100-240V। কখনও কখনও আমাদের বাড়িতে বা অফিসে কিছু সময়ের জন্য লো ভোল্টেজ দেখা দেয়। কিন্তু আপনাকে ত অবিলম্বে মোবাইল চার্জ করতেই হবে। এই ক্ষেত্রে, আপনি আপনার মোবাইল চার্জার দ্বারা চার্জ করতে পারবেন না যার ইনপুট ভোল্টেজ রেটিং 200-240V। আপনার এক্ষেত্রে শুধু 100-240V রেটিং এর মোবাইল চার্জার দরকার। 100-240V রেটিং বেছে নেওয়ার অন্য সুবিধা হল যে আমরা ইতিমধ্যেই জানি যে USA 120V এর স্ট্যান্ডার্ড ভোল্টেজ রেটিং। তাই আপনি যদি 100-240V রেটিং চার্জার নির্বাচন করেন তাহলে আপনি USA তেও আপনার মোবাইল চার্জ করতে পারবেন। তাই সর্বদা ইনপুট ভোল্টেজ রেটিং বেছে নিন যা 100-240V।

আউটপুট ভোল্টেজ রেটিং

সাধারণত বেশিরভাগ মোবাইল চার্জারের আউটপুট ভোল্টেজ রেটিং 5V DC থাকে। বেশিরভাগ মোবাইল ফোন 5V ডিসি ভোল্টেজ কনজিউম করে। তাই আউটপুট ভোল্টেজ রেটিং 5V ডিসি নির্বাচন করুন। কিন্তু মনে রাখবেন যে আপনার ফোনের যদি আলাদা ভোল্টেজ রেটিং থাকে তবে আপনাকে অবশ্যই আপনার ফোনের ভোল্টেজ রেটিং হিসাবে একই ভোল্টেজ রেটিং চার্জার কিনতে হবে। লো ভোল্টেজ রেটিং চার্জার আপনার মোবাইল বা অন্যান্য গ্যাজেট সঠিক সময়ে চার্জ করতে পারে না। হাই ভোল্টেজ রেটিং চার্জার আপনার মোবাইলের ক্ষতি করতে পারে।

ইন্সুলেশন সিম্বল

নিরাপত্তা আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। মোবাইল চার্জার কেনার সময় মোবাইল চার্জারের ইনসুলেশন সিম্বল দেখে নিন। ইন্সুলেশন সিম্বল যা নীচে দেখানো হয়েছে তা নির্দেশ করে যে চার্জার ক্লাস II বা ডবল ইনসুলেটেড। ডিসি আউটপুট তারগুলো এসি ইনপুট থেকে ইন্সুলেশনযুক্ত। এই সিস্টেম আপনাকে বৈদ্যুতিক শক থেকে নিরাপত্তা দেবে।

ইন্সুলেশন সিম্বল
ইন্সুলেশন সিম্বল

চার্জারের কোয়ালিটি

একটি ভালো মানের চার্জারে ভালো আউটপুট ভোল্টেজ রেগুলেশন, কম হিটিং, ভালো ইনসুলেশন, ভালো আউটপুট পোর্ট ইত্যাদি থাকে। ভালো মানের চার্জারটির কিছু সার্টিফিকেশন থাকে যা মোবাইল চার্জারে CE, MFI, RoHS চিহ্ন দ্বারা চিহ্নিত করা যায়।

মোবাইল ব্যাটারি নিয়ে আরো কিছু আর্টিকেল

মোবাইল ব্যাটারি ভাল রাখতে কি কি পদক্ষেপ নেয়া যায়?

মোবাইল ফোন ঘনঘন চার্জ দিলে ব্যাটারির ক্ষতি হবে কি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here