হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেট সম্বন্ধে আলোচনা

Water Control Gate

যেসব উপাদান (Components) সমুহের সমন্বয়ে একটি হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট পরিচালিত হয় সেসব উপাদান সমূহের মধ্যে অন্যতম একটি উপাদান হচ্ছে পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেট (Head Water Control gate)। এই লেখাতে আমরা পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেট সম্বন্ধে বিস্তারিত আলোচনা করবো।

পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেট (Head Water Control gate):

একটি হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টে পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেট দ্বারা শুধুমাত্র পানির উচ্চতা নিয়ন্ত্রণ করা হয় না, এর মাধ্যমে পানি ডিসচার্জের পরিমাণ ও নিয়ন্ত্রণ করা হয়।

হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট
Head Water Control gate

হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের বাঁধে পানির উচ্চতা নিয়ন্ত্রণ ও বাঁধে পানি ডিসচার্জের পরিমাণ নিয়ন্ত্রণ করার জন্য যে গেট ব্যবহার করা হয় তা পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেট বা Head Water Control gate হিসেবে পরিচিত। পানির উচ্চতা কম বা বেশি করতে হলে নিয়ন্ত্রণ গেট কম বা বেশি খুলে পানি কম বা বেশি ছেড়ে দেওয়ার মাধ্যমে পানির উচ্চতা নিয়ন্ত্রণ করা হয়। একইভাবে বাঁধের পানি কতটুকু কম বা বেশি ডিসচার্জ করতে হবে সেই অনুপাতে এই গেট কম বা বেশি খুলে পানি ডিসচার্জের পরিমাণ নিয়ন্ত্রণ করা হয়।

পানির উচ্চতা নিয়ন্ত্রণ গেটসমূহ প্রধান ৩ টি ভাগে ভাগ করা হয়, যেমনঃ

১. ক্রেস্ট নিয়ন্ত্রণ গেট (Crest control gate)
২. ক্রেস্ট গেট (Crest gate)
৩. স্লুইস গেট (Sluice gate)

এছাড়া বিভিন্ন হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টে আরো কয়েক ধরনের গেট ব্যবহার করা হয়, যেমনঃ

১। ভার্টিক্যাল লিফট গেট (Vertical lift gate)
২। রেডিয়াল গেট (Radial gate)
৩। রােলিং গেট (Roling gate)
৪। ড্রাম গেট (Drum gate)
৫। লিফ গেট (Leaf gate) ইত্যাদি।

তবে এ সমস্ত গেটগুলাে মূলত উপরোক্ত প্রধান তিনটি গেটের বিভিন্ন প্রকারভেদ।

এবার আমরা উপরের প্রধান ৩ টি গেট সম্বন্ধে চিত্রসহ আলোচনা করবোঃ

১. ক্রেস্ট নিয়ন্ত্রণ গেট (Crest Control Gate):

এই ধরনের গেট সাধারণত ছোট আকৃতির বাঁধে পানির সর্বোচ্চ মাত্রাকে নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয়। এই গেটকে উপরে উঠাতে থাকলে পানির উচ্চতা কমতে থাকে এবং নিচের দিকে নামাতে থাকলে অথবা পুরোপুরি নামানো হলে পানির উচ্চতা বাড়তে থাকতে। এছাড়া এই গেটকে কিছুটা উপরে উঠিয়ে পানিতে ভাসমান বরফ, ময়লা, আবর্জনা ইত্যাদি দূর করা যায়।

চেইন (Chain) এবং গেট উত্তোলনকারী (Gate Hoist) দ্বারা গেটকে উঠানো ও নামানো হয়। বাঁধে পানির উচ্চতা বাড়ানো বা কমানোর জন্য এই গেটে কাঠের তৈরি ফ্লাশ বোর্ড সমান্তরালে সংযোগ করে পানির প্রবাহ নিয়ন্ত্রণ করা হয়।

হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট
গেটে কাঠের তৈরি ফ্লাশ বোর্ড সংযোগ

একটি হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের বাঁধে ক্রেস্ট নিয়ন্ত্রণ গেটের সর্বোচ্চ উচ্চতা ১০ ফুট বা ৩ মিটারের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়।

২. ক্রেস্ট গেট(Crest Gate):

নামের দিক দিয়ে কাছাকাছি হলেও ক্রেস্ট গেট আর ক্রেস্ট নিয়ন্ত্রণ গেট এই দুইটি গেট এক না। এই ক্রেস্ট গেট নিয়ন্ত্রণের মাধ্যমে বাঁধের পানির মাত্রাকে সর্বোচ্চ উঁচু করা হয় এবং বাঁধের অতিরিক্ত পানি ছেড়ে দেওয়া হয়। সাধারণত এই গেট খোলা এবং বন্ধ করার জন্য বিদ্যুৎ চালিত যন্ত্র ব্যবহার করা হয়। তবে ছোট আকৃতির বাঁধে এই কাজ সম্পাদন করতে মানুষের শক্তিকেও কাজে লাগানো হয়।

হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট
ক্রেস্ট গেট(Crest Gate)

এই গেটে দুইটি খোলা মুখ থাকে। পানির উচ্চতা কমাতে চাইলে নিচের অংশের মুখটি খুলে দেওয়া হয় এবং উচ্চতা বাড়াতে চাইলে নিচের অংশের মুখটি বন্ধ করে উপর অংশের মুখটি খুলে দেওয়া হয়। আবার যদি পানির উচ্চতা অনেক বেশি বাড়ানোর প্রয়োজন হয় তখন এই গেটের দুইটি মুখই বন্ধ করে রাখা হয়।

৩. স্লুইস গেট (Sluice gate):

অনেক বেশি ক্ষমতাসম্পন্ন বাঁধে পানির উচ্চতা এবং পানি সরবরাহের পরিমাণ নিয়ন্ত্রণ করার জন্য পাতা আকৃতির এই স্লুইস গেট (leaf type sluice gate) ব্যবহার করা হয়। তবে স্লুইস গেট সব সময় ব্যবহার করা হয় না, শুধুমাত্র যখন পেনস্টকে পানির প্রবাহ কম-বেশি বা একদম বন্ধ করে দেওয়ার প্রয়োজন হয় তখন এই গেট ব্যবহার করে পেনস্টকে পানি প্রবাহের মাত্রা কম-বেশি অথবা একদম বন্ধ করে দেয়া হয়। এই গেটকে আংশিক অথবা সম্পূর্ণ খােলা বা বন্ধ করে পানির মাত্রা এবং উচ্চতা নিয়ন্ত্রন করা হয়।

হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট
স্লুইস গেট (Sluice gate)

লক্ষ্যনীয় বিষয় হচ্ছে, এই গেটের সম্পূর্ণ অংশ শক্ত ধাতু দ্বারা তৈরি করা  হয় এবং গেট খোলা বা বন্ধ করার সময় আস্তে আস্তে খুলতে হয় এবং আস্তে আস্তে বন্ধ করতে হয়, অন্যথায় একবারে খোলা হলে একসাথে পানির প্রচন্ড ধাক্কায় বাঁধে বা গেটে গর্ত (cavity) সৃষ্টি হবার আশংকা থাকে। সাধারণত স্লুইস গেটসমূহ নিয়ন্ত্রণ করার জন্য বাটার ফ্লাই ও নিডল টাইপ ভালভ ব্যবহার করা হয়।

References:
Principles of Power system by V. K. Metha & Rohit Metha
Power Plant Engineering by Bangla Academy Dhaka

হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট সম্বন্ধে অন্যান্য লেখাসমূহঃ

হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের স্পিলওয়ে সম্বন্ধে আলোচনা
পানি বিদ্যুৎ কেন্দ্রের বাঁধ সম্বন্ধে বিস্তারিত আলোচনা
পাওয়ার প্ল্যান্টঃ সংজ্ঞা, প্রকারভেদ ও কার্যপদ্ধতি
পানি বিদ্যুৎ কেন্দ্রের ইতিহাস ও সংক্ষিপ্ত আলোচনা
হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের সুবিধা-অসুবিধা
হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট প্রকারভেদ ও বিস্তারিত আলোচনা
হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের উপাদানসমূহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here