LT Panel / Low Tension Panel কি ও কেন ব্যবহার করা হয় পড়ুন

lt panel

চলুন সহজ ভাষায় জেনে আসি ইন্ডাস্ট্রির LT Panel (এল টি প্যানেল) সম্পর্কে। LT Panel হল একটি ইন্ডাস্ট্রির পাওয়ারের মূল চালিকাশক্তি। শুধুমাত্র ইন্ডাস্ট্রি নয় আমরা আমাদের আবাসিক বাসাবাড়ির জন্য এই প্যানেল তৈরি করতে পারি। Low voltage exist করে বলে এর নামকরণ হয়েছে Low Tension / LT Panel (এল টি প্যানেল/লো টেনশন প্যানেল) ইন্ডাস্ট্রি

এখন জানবো কিভাবে এই প্যানেল তৈরি হয়? কি কি ডিভাইস থাকে? আর কত ভোল্টেজে কাজ করে?

সাধারণত ইন্ডাস্ট্রির সাবস্টেশনে জেনারেটর এর মাধ্যমে 11 KV ভোল্টেজ উৎপন্ন করা হয়। এখন এই ভোল্টেজকে একটি 11/0.44 KV ডিস্ট্রিবিউশন ট্রান্সফর্মার এর সাহায্যে 400/440 volt এ আনা হয়।

উল্লেখ্য, 11KV এর HT line কে সরাসরি ট্রান্সফর্মার এর প্রাইমারি সাইডে দেয়া হয়না। এক্ষেত্রে একটি incoming Circuit breaker ব্যবহার করা হয়। সাধারণ একাজে Vacuum Circuit breaker / Oil Circuit breaker ব্যবহার করা হয়। তারপর এই সার্কিট ব্রেকার এর কানেকশন ট্রান্সফর্মার এর ইনপুট এ দেয়া হয়। ট্রান্সফর্মার এর আউটপুট ৪৪০/৪০০ কে অতঃপর LT Panel এ স্থানান্তর করা হয়। কিভাবে করা হয় সেটা পরিষ্কার করতে চাই।

সাধারণত বাসবার ট্রাংকিং সিস্টেম এর সাহায্যে এই ৪০০ ভোল্টকে আমরা LT Panel এ নিয়ে আসতে পারি। তবে এই ক্ষেত্রে ক্যাবল ও ব্যবহার করা যায়। তবে cost এর কথা চিন্তা করলে বাসবার ই শ্রেয়।

অনেকে আবার প্রশ্ন করতে পারেন যে এই বাসবার টাই আবার কি? কত মানের বাসবার ব্যবহার করতে হবে কিভাবে বুঝব? বাসবার নিয়ে আমরা পূর্বে বিস্তারিত আলোচনা করেছি। বাসবার সম্বন্ধে নিচের লিংক থেকে পড়ুন। তবে এইটুকু বলে রাখি বাসবার একটি সিস্টেম হতে অপর সিস্টেমে বিদ্যুৎ চালনার কাজে সেতুবন্ধন হিসেবে কাজ করে।

বাসবার সম্বন্ধে বিস্তারিত পড়ুন

এখন প্রশ্ন হচ্ছে এই বাসবারের কানেকশন কোথায় দেয়া হবে?

সেটা হল LT Panel এর সার্কিট ব্রেকারের সাথে। এই ক্ষেত্রে ACB ( Air Circuit breaker) ব্যবহার করা হয়।
এই Air Circuit breaker এর আউটপুট আবার পুনরায় বাসবারের মাধ্যমে Distribution Panel এর ব্রেকারে যায়। এই Distribution Panel এ আবার MCCB (Molded Case Circuit Breaker) ব্যবহার করা হয় যার আউটপুট ইন্ডাস্ট্রির বিভিন্ন লোডে গিয়ে পৌছায়।

একটি ইন্ডাস্ট্রিতে অনেকগুলো ডিপার্টমেন্ট থাকতে পারে। প্রতিটি ডিপার্টমেন্ট একটি আলাদা আলাদা LT Panel / switch-yard এর আওতায় থাকে। এছাড়াও ভোল্টেজ, কারেন্ট, পাওয়ার ফ্যাক্টর মনিটর করার জন্য এখানে এমিটার, ভোল্টমিটার & পিএফআই মিটার থাকে।

এ পোস্ট থেকে আমরা various Circuit breaker এর application ও জেনে গেলাম। আগামী দিন আরো মজার টপিক নিয়ে আলোচনা হবে।

Courtesy: Iqbal Mahmood

বিঃদ্রঃ বুঝার সুবিধার্থে লেখক Informal ভাষা ব্যবহার করতে পারেন।

HT & LT সেকশনে বাসবার ক্যালকুলেশন এবং সিলেকশন পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here