বর্ষাকালে বেশি ব্রাউনআউট হয় কেন? গ্রামাঞ্চলে এটি বেশি দেখা যায় কেন?

0
257

অঝোর ধারায় বৃষ্টি পড়ছে। ড্রয়িং রুমে বসে আর্টিকেল লিখব ভাবছি। সাথে আছে চায়ের কাপ আর ঝুম বৃষ্টির শব্দ। কিন্তু কি নিয়ে লিখা যায়? আজ পর্যন্ত অনেক গল্প করেছি আপনাদের সাথে। বিচিত্র মজার গল্প ছিল অনেক। চলুন আজ তাহলে আপনাদের একটি ভূতের গল্প শোনানো যাক। গল্প অনেক পুরানো। আশা করি ভাল লাগবে।

গা হিম করা বর্ষণমুখর রাতের গল্প

বর্ষাকাল ও ব্রাউনআউট
বর্ষাকাল ও ব্রাউনআউট

এমনই এক ঘন বর্ষায় আমি আমার গ্রামের বাড়িতে এক বন্ধুর সাথে বেড়াতে গিয়েছিলাম। গ্রামের বাড়ি মানেই মন আনন্দে আত্নহারা!! শহর থেকে গ্রামে বেড়াতে গেলে এক অন্যরকম আদর আপ্যায়ন পাওয়া যায়। রাতের বেলার খাবার শেষে আমরা ঘুমাতে যাব। তখনই শুরু হল ঝড়ো হাওয়া এবং মুষুলধারে বৃষ্টি। টিনের বাড়িতে বৃষ্টির শব্দ মনে যে কিরকম আনন্দের জোয়ার বয়ে আনে তা বলে বুঝানো যাবেনা। কাঠের জানালা বাতাসের ঝাপটায় ঠকঠক করছে যেন কেউ বাইরে থেকে জানালায় নক দিচ্ছে। এ পরিবেশে নিজে না উপস্থিত থাকলে আনন্দটা উপলব্ধি করা যাবেনা।

আমি জানালা খুলে দিলাম বৃষ্টিবিলাস করার জন্য। আমাদের বাড়ির সামনে মাটির ছোট করিডোর আছে যেখানে একটি বৈদ্যুতিক ইনক্যান্ডিসেন্ট বাতি লাগানো আছে। লক্ষ্য করলাম হঠাৎ বাতিটি মিটমিট করছে!! আমার বন্ধু ব্যাপারটি দেখে রীতিমত ভয় পেয়ে গেল। সে নাকি শুনেছে এরকম বর্ষণমুখর রাতে গ্রামাঞ্চল ভূত বা প্রেতাত্নার উপদ্রব হয়। আমি তার অবস্থা দেখে রীতিমত হাসতে হাসতেই কাহিল। ইঞ্জিনিয়ারিং ছাত্রের মুখে এমন কথা শুনে সত্যিই হাসি পেল। আমি তাকে বুঝালাম এটা হল ব্রাউটআউট। ভোল্টেজ উঠানামা করলে বাতির অনুজ্জ্বলভাবে আলো দেয়ার ঘটনাই ব্রাউনআউট। ব্রাউটআউট নিয়ে আরো জানতে আমাদের ব্লগসাইটের ব্ল্যাকআউট-ব্রাউনআউট নাকি ভূতুড়ে কারবার? এই আর্টিকেলটি পড়ে নিন। সেই রাত অনেক আরামের ঘুম হল। সকাল বেলায় বন্ধুর সাথে গেলাম বৃষ্টিভেজা গ্রামের সবুজ প্রকৃতি দেখার জন্য। আহা! কি সুন্দর সেই প্রকৃতি!!! ভেজা মেঠো পথ ধরে হাটতে লাগলাম দুজন। লক্ষ্য করলাম, পল্লী বিদ্যুৎ এর কর্মীরা ১১ কেভি পোল থেকে গাছের শাখাপ্রশাখা সরিয়ে নিচ্ছে। আমি তখন বুঝতে পারলাম কেন রাতে ব্রাউনআউট হয়েছিল।

পাওয়ার লাইনে গাছপালা পতিত হলে কেন ব্রাউটআউট হয়?

পাওয়ার লাইনের উপর যখন গাছপালা এসে পড়ে তখন জাম্পার কানেকশন লুজ হয়ে যায়। পোল থেকে এনার্জি মিটার অব্দি ট্যাপিং লাইনকে জাম্পার লাইন বলে। ঝড়ো বাতাসে জাম্পার লাইন লুজ হয়ে গেলে ভোল্টেজ উঠানামা বা ব্রাউনআউট হয়। শুধু ব্রাউনআউট নয়, লাইন টু লাইন ফল্ট হলে এমনকি পাওয়ার আউটেজও হতে পারে।

গ্রামাঞ্চলে বৃষ্টির সময় কেন বেশি ব্রাউনআউট দেখা যায়?

গ্রামাঞ্চলে সাধারণত বিভিন্ন ধরনের গাছপালার পরিমাণ অনেক বেশি হবার কারণে ঝড়ো হাওয়ার সময় তা পাওয়ার লাইনের উপর পতিত হয়ে ব্রাউনআউট বা পাওয়ার আউটেজ সৃষ্টি করতে পারে। তাই ঘন ঘন এ সমস্যা দেখা যায়।

ব্রাউনআউট
পল্লী এলাকায় ব্রাউনআউট

আরো কিছু আর্টিকেল

গ্রামাঞ্চলে বিদ্যুৎ বিতরন ব্যবস্থা এবং ডিজিটাল প্রিপেইড এনার্জি মিটার কার্যপদ্ধতি

ভূতুড়ে বিল এবং কিভাবে সচেতনা অবলম্বন করবেন?

সিরিজে সংযুক্ত দুটো বাতির মধ্যে কোনটি বেশি আলো দিবে? | ভূতুড়ে আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here