Home ইলেকট্রিক্যাল ট্রান্সফরমারের তেলে পানির উপস্থিতি কিভাবে সনাক্ত করা হয়?

ট্রান্সফরমারের তেলে পানির উপস্থিতি কিভাবে সনাক্ত করা হয়?

0
2502
Power transformer

ট্রান্সফরমার ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ইঞ্জিনিয়ারদের জন্য নতুন কিছু নয়। এ পর্যন্ত বহু আর্টিকেল দেখেছি আমরা শুধু এই ট্রান্সফরমার নিয়েই। আজ ট্রান্সফরমার নিয়ে একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল লিখতে চাই। আমাদের অনেকের মনেই একটি প্রশ্ন কাজ করে যে, ট্রান্সফরমারের অয়েল ট্যাংকে তেলে পানির উপস্থিতি কিভাবে সনাক্ত করা হয়? অনেকেই এই প্রশ্নটি নিয়ে বেশ আগ্রহ প্রকাশ করে থাকেন। চলুন আজ আপনাদের এই আগ্রহের অবসান ঘটানোর চেষ্টা করি।

যেসমস্ত ভাই সাবস্টেশনে জব করে থাকেন তারা সাবস্টেশন কমিশনিং এই টার্মটিকে খুব ভাল করেই জানেন। তবুও পাঠকদের সুবিধার জন্য আমি সাবস্টেশন কমিশনিং টপিকটির উপর হালকা আলোকপাত করছি।

সাবস্টেশন কমিশনিং কি?

আমরা জানি, একজন প্রাপ্তবয়স্ক লোকের কয়েক মাস পর পর মেডিকেল চেক আপের দরকার হয়। তার শরীরের সব অংশ ঠিকভাবে কাজ করছে কিনা তা জানার জন্য। একইভাবে ছয় মাস বা এক বছর অন্তর অন্তর সাবস্টেশনের ডিভাইসগুলোরও সুস্থতা যাচাই করা হয়। তারপর কোন সমস্যা পেলে সঠিক সমাধানের প্রচেষ্টা করা হয়। একে বলে সাবস্টেশন কমিশনিং। সাবস্টেশন কমিশনিং নিয়ে আরো বিস্তারিত জানতে চাইলে 230/132 kV সাবস্টেশন কিভাবে কমিশনিং করা হয়? | সাবস্টেশন কমিশনিং কি? এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন। কমিশনিংকালে ট্রান্সফরমার বুশিং, কয়েলের ইন্সুলেশন টেস্ট করা হয়। আর বর্ষাকাল বা শীতকাল হলে ট্রান্সফরমারের পাইরিনল তেলের আর্দ্রতার পরিমাণ যাচাই করা হয়। ট্রান্সফরমার স্লাজিং হলে তেলের গুণগত মান নষ্ট হয়। এখন হয়ত অনেকেই জানতে চাইবেন যে, ট্রান্সফরমার স্লাজিং কি?

ট্রান্সফরমার স্লাজিং কি?

ট্রান্সফরমারের পাইরিনল তেলে জলীয়বাষ্প, কুয়াশা, পানি প্রবেশ করলে তেলে বুদবুদাকারে গ্যাসের উদ্ভব হয়, এই প্রক্রিয়াকে বলে ট্রান্সফরমার স্লাজিং। তাই তেলে পানির উপস্থিতি নির্ণয় করাটা খুব জরুরি। এবার আসা যাক মূল প্রশ্নে। কিভাবে এই উপস্থিতি সনাক্ত করব?

ট্রান্সফরমারের তেলে পানির উপস্থিতি কিভাবে সনাক্ত করা হয়?

ট্রান্সফরমার অয়েলে পানি, কুয়াশা বা জলীয়বাষ্পের উপস্থিতি নির্ণয় করা যায় ক্র‍্যাকল টেস্টের মাধ্যমে। এবার আমি খুব সংক্ষেপে ক্র্যাকল টেস্ট নিয়ে আলোকপাত করব।

ক্র্যাকল টেস্ট কিভাবে করা হয়?

এ পরীক্ষা করতে হলে, সামান্য পরিমাণ তৈল একটি টিউবে নিয়ে বুনসেন বার্নারের নীরব শিখার (silent flame) দ্বারা গরম করতে হবে অথবা একটি গরম ধাতব দন্ড এক কাপ তেলের মধ্যে সামান্য পরিমাণে ডুবালে যদি চড়চড় শব্দ (cracking sound) শোনা যায় তবে বুঝতে হবে ঐ তৈলের মধ্যে পানির উপস্থিতি রয়েছে। ক্র্যাকিং সাউন্ডের সাথে মিল রেখে এই টেস্টটির নামকরণ ক্র্যাকল টেস্ট করা হয়।

আজকের এই আর্টিকেল পড়ার পর আপনাদের কৌতূহল অনেকটা নিবৃত হয়েছে বলে আশা রাখি। এরকম আরো দরকারি প্রশ্ন নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাল্লাহ। সেই পর্যন্ত ভোল্টেজ ল্যাবের সাথেই থাকুন।

আরো কিছু আর্টিকেল

কানেকশনবিহীন বা খোলা অবস্থায় ট্রান্সফরমারের HT এবং LT সাইড চেনার উপায়

ট্রান্সফরমারের বিভিন্ন প্যারামিটার ক্যালকুলেশন | Transformer Binding

কিভাবে ট্রান্সফরমার পোলারিটি টেস্ট করতে হয়?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!