কোথাও আগুন লাগলে তার নিকটবর্তী পাওয়ার লাইন ট্রিপ করে কেন?

0
423

ইদানিংকালে অগ্নিকান্ডের মত ভয়াবহ দূর্ঘটনার সংবাদ শুনা যাচ্ছে। এমনকি এরকম দূর্ঘটনার দরুণ ঘটে যাচ্ছে বিশাল ট্র‍্যাজেডি। আমার নিজের চোখে একবার অগ্নিকান্ড দেখার সুযোগ হয়েছিল।

আজ থেকে সাত বছর আগের ঘটনা। হঠাৎ মাঝরাতে ঘুম ভেংগে গেল। ঘুম ভেংগে যাবার পর খেয়াল করলাম বাইরের দিকটা বেশ আলোকিত। আমি উঠেই জানালা খুলে দেখি আমাদের এলাকার একটি বেকারিতে আগুণ লেগেছে। আগুন ছড়িয়ে পড়ল বেশ ভালভাবেই। লক্ষ্য করলাম আগুন ছড়িয়ে যাওয়ার কিছুক্ষণেই মধ্যেই পাওয়ার লাইন ট্রিপ করল এবং আমাদের গৃহের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হল।

ব্যাপারটি আমাকে বেশ নাড়া দিয়েছিল। তখন আমি তড়িৎ প্রকৌশল নিয়ে পড়ালেখা করছিলাম। তাই আরো গভীরভাবে ভাবতে লাগলাম। এই ব্যাপারটি আমাদের ভার্সিটির ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স বিভাগের একজন সিনিয়র স্যারের সাথে আলাপ করলেন। স্যার আমাকে খুব সুন্দরভাবে আগুন লাগার সাথে পাওয়ার লাইন ট্রিপ করার বিষয়টি বুঝিয়ে দিলেন। আজ সেই ব্যাখ্যাটি আপনাদের সাথে শেয়ার করব।

কোথাও আগুন লাগলে তার নিকটবর্তী পাওয়ার লাইন ট্রিপ করে কেন?

লাইন টু লাইন ফল্ট

পাওয়ার লাইনের ফল্ট গুলোর মধ্যে লাইন টু লাইন ফল্ট বিশেষভাবে উল্লেখযোগ্য। পাওয়ার লাইনগুলোর পরিবাহীর মধ্যে একটি নির্দিষ্ট এয়ার গ্যাপ থাকে। যা আমরা সবাই দেখেছি।

আমাদের অনেকের ধারণা যে, একটি ফেজ বা লাইভ লাইন অপর একটি লাইভ লাইনের সংস্পর্শে এলেই কেবল লাইন টু লাইন ফল্ট হতে পারে। কিন্তু এ ধারণা ১০০% সঠিক নয়।

একটি লাইভ লাইন অপর একটি লাইভ লাইনের সংস্পর্শে না এলেও লাইন টু লাইন ফল্ট সংঘটিত হয়ে পাওয়ার লাইনে ফ্ল্যাশ ওভার বা শর্ট সার্কিট হতে পারে। এখন নিশ্চয় মনে কৌতূহল হচ্ছে যে কিভাবে তা সম্ভব?

দুটো লাইভ লাইনের সংস্পর্শ ছাড়া কিভাবে লাইন টু লাইন ফল্ট হয়?

পাওয়ার লাইন আর্কিং
পাওয়ার লাইন আর্কিং

যখন দুটো পরিবাহী লাইনের মাঝখানের বাতাস আয়নিত হয়ে পড়ে তখনই এ ঘটনা ঘটতে পারে। সাধারণত কোন স্থানে যখন অগ্নিকান্ড ঘটে তখন সেখানে থেকে সৃষ্ট ধোঁয়া বা গ্যাস পাওয়া লাইনের পরিবাহীগুলোর মাঝখানের বাতাসকে আয়নিত করে একটি ওয়্যারলেস কন্ডাক্টিভ চ্যানেল তৈরি করে। যার দরুণ লাইন টু লাইন ফ্ল্যাশ ওভার ঘটে। এমতবস্থায় ডিস্ট্যান্স রিলে ফল্ট অনুধাবন করে সেই সিগন্যাল সার্কিট ব্রেকারে পাঠায় এবং পাওয়ার লাইন সংশ্লিষ্ট সার্কিট ব্রেকারটি ট্রিপ করে পাওয়ার সংযোগ বিচ্ছিন্ন করে।

তাই দেখবেন কোথাও আগুন লাগলে কিছুক্ষণের মধ্যেই পাওয়ার সংযোগ বিচ্ছিন্ন হয়ে থাকে। আর এক্ষেত্রে ফল্ট ক্লিয়ারিং টাইম খুবই কম। রিলে ফল্ট অনুধাবন করার পর সার্কিট ব্রেকার ট্রিপ করতে যতক্ষণ সময় ব্যয় হয় তাকেই বলে ফল্ট ক্লিয়ারিং টাইম।

আরো কিছু আর্টিকেল পড়ে নিন

পাওয়ার লাইন গাড়ির উপর ছিঁড়ে পড়লে গাড়ি থেকে বের হওয়া উচিত নয় কেন?

নিউট্রাল স্পর্শ না করেও পাওয়ার লাইনে শক খাওয়ার কারণ কি?

Distance Protection রিলে নিয়ে সহজ ভাষায় আলোচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here