পাওয়ার লাইন গাড়ির উপর ছিঁড়ে পড়লে গাড়ি থেকে বের হওয়া উচিত নয় কেন?

0
389

প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভাল আছেন এবং প্রতিনিয়ত ভোল্টেজ ল্যাবকে স্মরণ করছেন। আজ আপনাদের সাথে খুব মজাদার একটি আর্টিকেল শেয়ার করব।

মনে করুন, আপনি গার্লফ্রেন্ডকে নিয়ে লং ড্রাইভে যাচ্ছেন। সুন্দর, সবুজ এবং নিরিবিলি পথের মাঝখান দিয়ে চলছে আলিসান গাড়ি। এ যেন এক রোমাঞ্চকর পরিবেশ। হুট করে কোন যান্ত্রিক গোলযোগের কারণে গাড়িটি থেমে গেল। আর তখনই ঘটল এক বিপদ। পাওয়ার লাইন ছিঁড়ে পড়ল আপনার গাড়ির উপর। এখন এই মুহুর্তে কি করবেন? নিশ্চয় গার্লফ্রেন্ডের সামনে ইলেকট্রিকম্যান সেজে বাইরে গিয়ে লাইনটিকে সরাতে যাবেন না?! লাইন সরানো দূরের কথা গাড়ি থেকে বের হওয়াটাই হবে জীবনের জন্য ঝুঁকি। কিন্তু কেন?

পাওয়ার লাইন গাড়ির উপর ছিঁড়ে পড়লে গাড়ি থেকে বের হওয়া উচিত নয় কেন?

  • হাইভোল্টেজের পাওয়ার লাইন যখন ছিঁড়ে পড়ে তখন ৩০-৩৫ ফুট এরিয়া পর্যন্ত এনার্জাইজড হতে পারে। উল্লেখ্য যে, কতটুকু এরিয়া বিদ্যুতায়িত হবে সেটি নির্ভর করছে পাওয়ার লাইনে বিদ্যমান ভোল্টেজ লেবেলের উপর। এখন গাড়ি থেকে বের হলে কি বিপদ হতে পারে সে নিয়েই আলাপ হবে।
পাওয়ার লাইন
পাওয়ার লাইনের এনার্জাইজড এরিয়া
  • ধরুন, আপনি বের হয়ে হিরো সেজে এনার্জাইজড এরিয়ায় বিচরণ করলেন। এই সময় আপনার দুটো পা ইলেকট্রোডের ন্যায় কাজ করবে। এখন বলতে পারেন যে, জুতা থাকতে ভয় কিসের? আরে ভাই, একটা নির্দিষ্ট ভোল্টেজ লেবেল পর জুতোও ইন্সুলেটরের ধর্ম ত্যাগ করে পরিবাহী হয়ে যায়। যাকে বলে ব্রেকডাউন স্ট্রেন্থ অফ ইন্সুলেটর যেটা নিয়ে আগেও আলোচনা হয়েছে। আর আপনার দুই পায়ের মধ্যে বিদ্যমান ভোল্টেজ হল স্টেপ পটেনশিয়াল।
  • তারপর ধরুন, আপনি বের হলেন গাড়ি স্পর্শ করে হিরো হয়ে দাঁড়িয়ে রইলেন। অথচ আপনি বুঝতেই পারছেন না আপনার গাড়ির স্টীল বডি ইতোমধ্যেই বিদ্যুৎ মহাশয়ের সাথে মহব্বত তৈরি করে নিয়েছে। আর আপনি নিজের অজান্তেই একটি সার্কিট কমপ্লিট করে নিলেন আর শক খেয়ে কুপোকাত। আপনার হাত এবং পায়ের মধ্যে একটি ভোল্টেজ কাজ করে যার নাম টাচ পটেনশিয়াল। তাই মূলত স্টেপ এবং টাচ পটেনশিয়ালের কারণেই আপনার গাড়ির বাইরে বের হওয়া ঠিক হবেনা।

এ মুহূর্তে করণীয় কি?

এ মূহুর্তে করণীয়ঃ

  • বিদ্যুৎ অফিসে যোগাযোগ করে আপনার অবস্থান জানানো।
  • আর যদি বের হতেই চান তাহলে টেকনিক্যালি ওই রিজিওন পার হতে হবে। অনেকটা খরগোশের মত বানি জাম্প করে। যদিও এটা সে মূহুর্তে অনেক চ্যালেঞ্জিং ব্যাপার।

তবে অত্যাধুনিক SCADA (Supervisory Control & Data Acquisition System) প্রযুক্তি, ডিস্ট্যান্স রিলে, অটোরিক্লোজারের বদৌলতে এখন লাইন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। তবুও সাবধানতার মার নেই। তাই মূলত উপরোক্ত বিষয়াদি লক্ষ্য রাখা।

আজকের এই ইউনিক আর্টিকেলটি আপনাদের নিশ্চয়ই অনেক ভাল লেগেছে। এরকম নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

আরো কিছু মজাদার আর্টিকেল

নিউট্রাল স্পর্শ না করেও পাওয়ার লাইনে শক খাওয়ার কারণ কি?

পাওয়ার লাইনে বিকট শব্দের পর বিদ্যুৎ চলে যায় কেন? | বিকট শব্দের রহস্য

৫০ কেজি ওজনের কম ব্যক্তি কেন সাবস্টেশনে প্রবেশ করতে পারেনা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here