টাওয়ারের উচ্চতা দেখেই জেনে নিন ট্রান্সমিশন লাইন ভোল্ট

0
676

আমার কাছে অনেকেই প্রশ্ন করে যে ভাই, টাওয়ারের ট্রান্সমিশন লাইন ভোল্ট খালি চোখে দেখে বোঝার উপায় আছে কি? অনেকবার এই প্রশ্নটির সম্মুখীন হতে হয়েছে আমাকে। আজ আপনাদের এই কৌতূহলের একটি সুন্দর সমাধান নিয়ে আমি হাজির হয়েছি ভোল্টেজ ল্যাবের পক্ষ থেকে। চলুন শুরু করা যাক।

কিভাবে টাওয়ারের উচ্চতা দেখেই ট্রান্সমিশন লাইন ভোল্ট জানা যায়?

বস্তুত টাওয়ার থেকে আপনি সিউর হয়ে এক্সেক্ট ভোল্টেজ বলতে পারবেন না। তবে কাছাকাছি একটা মান আন্দাজ করতে পারবেন। আমি এর আগে ইন্সুলেটর সংখ্যা হিসেব করে কিভাবে ট্রান্সমিশন ভোল্ট নির্ধারণ করতে হয় সে বিষয়ে আর্টিকেল লিখেছিলাম। যারা যারা মিস করেছেন তারা কিভাবে বুঝবো যে কোনটা ১৩২ বা কোনটা ২৩০ কিলোভোল্ট এর গ্রীড লাইন? এই লিংকে প্রবেশ করে পড়ে নিতে পারেন। আজ টাওয়ার হাইট বা গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেখে কিভাবে ট্রান্সমিশন ভোল্ট আন্দাজ করতে হয় তার একটা ধারণা দিব।

হাইট এবং ভোল্টেজের সরাসরি সম্পর্ক বা এই সম্পর্কিত কোন ফর্মূলা নেই। তবে বিভিন্ন উপাত্ত থেকে এভারেজ একটি ক্যালকুলেশন করে একটি ডেমো তৈরি করা হয়েছে যা নিচে দেয়া হল।

ট্রান্সমিশন লাইন
টাওয়ার হাইট বনাম ট্রান্সমিশন লাইন ভোল্টেজ

ভোল্টেজ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ট্রান্সমিশন লাইন হাইট বাড়ার কারণ

  • এই চিত্রটিতে উচ্চতা অনুসারে ট্রান্সমিশন ভোল্টেজ এসাইন করা হয়েছে। লক্ষ্য করে দেখবেন, ভোল্টেজ যত বেশি সেই টাওয়ারের উচ্চতাও তত বেশি। সাধারণত ভোল্টেজ বৃদ্ধির সাথে সাথে তার আশেপাশের পরিবেশে ইলেকট্রোম্যাগনেটিক স্ট্রেস বা তড়িৎচৌম্বক প্রভাব বৃদ্ধি পেতে থাকে।
  • তাই তার গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশি হবে সেটাই স্বাভাবিক। ধরুন, আপনি রাস্তা দিয়ে হেটে যাচ্ছেন। হুট করে একটি বৈদ্যুতিক টাওয়ার চোখে পড়ল। এখন আপনি ত আর স্কেল বা ফিতা নিয়ে বসে নেই যে টাওয়ার হাইট মেপে নিবেন। তখন আপনি আন্দাজ করে হাইট টা ভেবে নিতে পারেন৷
  • এক্ষেত্রে বেশি সুবিধা হয় টাওয়ারের আশেপাশে বিল্ডিং থাকলে। বিল্ডিং এর প্রতি তলা ১০-১৫ ফুট পর্যন্ত হতে পারে। তাই বিল্ডিং এর সাথে তুলনা করেও আপনি বুঝে নিতে পারেন টাওয়ারের হাইট।
  • ধরুন, টাওয়ারের হাইট ৮০ ফুট (২৫ মিটার)। তাহলে বুঝতে হবে এটা ট্রান্সমিশন লাইন এবং এতে ১৩২-১৪০ ভোল্ট বিদ্যমান। তাছাড়াও আরো সিউরিটির জন্য আমার ইন্সুলেটর দিয়ে বের করার নিঞ্জা টেকনিক ত আছেই যেটা ইতোমধ্যে আপনাদের সাথে শেয়ার করা হয়েছে।
  • ইন্সুলেটর এবং উচ্চতা দেখে এভাবে সহজেই আমরা ট্রান্সমিশন লাইনের ভোল্টেজের পরিমাণ সম্পর্কে ধারণা পেতে পারি।
  • উপরের চিত্রে ৪৫, ৬৬, ২২০ কিলোভোল্টের লাইন দেখে অনেকে হয়ত ভাবতে পারেন, আমাদের দেশে ত এরকম ট্রান্সমিশন লাইন নাই। আমাদের দেশে ত ৩৩, ২৩০ কিলোভোল্টের লাইন আছে। ২২০-৩০০ ভোল্ট ট্রান্সমিশন লাইনের টাওয়ার হাইট এবং ৩৩-৬৬ কিলোভোল্টের পাওয়ার লাইনের হাইট প্রায় কাছাকাছি। এতে বিচলিত হবার কিছুই নেই।

আজকের এই চমকপ্রদ আর্টিকেলটি কেমন লাগল তা আমাদের কমেন্ট সেকশনে জানিয়ে দিন। ভোল্টেজ ল্যাবের পাশে থেকে অনুপ্রেরণা দিন। আপনাদের অনুপ্রেরণাই আমাদের মূল চালিকাশক্তি। ধন্যবাদ।

আরো কিছু চমকপ্রদ আর্টিকেল

রিভার ক্রসিং ট্রান্সমিশন লাইন জলজ প্রাণীদের উপর কিরুপ প্রভাব ফেলে?

132kV, 230kV, 400kV ট্রান্সমিশান লাইন পানিতে ছিড়ে পড়লে কি হবে?

ট্রান্সমিশন লাইনে কমলা এবং নীল রঙ এর মার্কার বল থাকে কেন পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here