বিভিন্ন ইলেকট্রিক্যাল ড্রাইভের সাথে পরিচিতিঃ পর্ব-২

0
185

চলে এলাম ইলেকট্রিক্যাল ড্রাইভের পরিচিত পর্ব-২ নিয়ে। এই পর্বটিও আশা করি অনেক উপভোগ করবেন। চলুন শুরু করা যাক।

Locomotive Traction

লোকোমোটিভ ট্রাকশন হল সেই ফোর্স বা বল যা রিম বা রেলগাড়ির চাকার বাহিরের প্রান্তে প্রয়োগ করা হয়ে থাকে। ড্র পুল বার ফোর্সটি বোঝা টানার জন্য যানবাহনের জন্য এক ধরনের অনুভূমিক শক্তি। এই ফোর্সটি লোকোমোটিভ সরানোর জন্য ব্যবহার করা হয়।

Current Source Inverter

Current source inverter ইনপুট ডিসি প্রবাহকে AC প্রবাহে রূপান্তর করে। কারেন্ট সোর্স ইনভার্টারের ইনপুট কারেন্ট স্থির থাকে। তবে এই ইনপুট কারেন্টটি এডযাস্টএবল। কারেন্ট সোর্স ইনভার্টারকে কারেন্ট ফিড ইনভার্টারও বলা হয়। কারেন্ট সোর্স ইনভার্টারের আউটপুট ভোল্টেজ লোডের উপর নির্ভরশীল নয়। লোড কারেন্টের মান এবং প্রকৃতি লোড ইম্পিড্যান্সের প্রকৃতির উপর নির্ভর করে।

Electric Traction Drives

যে ড্রাইভটি কোন বস্তুকে সামনে অগ্রসর হবার জন্য বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে। এ জাতীয় ড্রাইভকে বৈদ্যুতিক ট্র্যাকশন ড্রাইভও বলা হয়। বৈদ্যুতিক ড্রাইভের অন্যতম প্রধান প্রয়োগ হল ট্রেনের মাধ্যমে মানুষ এবং উপকরণ এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া। ট্র্যাকশন ড্রাইভগুলো মূলত দুটি ধরনে শ্রেণীবদ্ধ করা হয়। সেগুলো হলঃ

  • সিংগেল ফেজ এসি ট্র্যাকশন ড্রাইভ
  • ডিসি ট্র্যাকশন ড্রাইভ

Electric Traction Services

  • Electric trains
  • Main-Line Trains
  • Suburban Trains
  • Electric buses, trams and trolleys.
  • Battery and solar powered vehicles

Closed Loop Control of Drives

ক্লোজড লুপ কন্ট্রোল ড্রাইভ সিস্টেমের আউটপুট হল ইনপুটটির ফিডব্যাক। ক্লোজড লুপ সিস্টেম বৈদ্যুতিক ড্রাইভ নিয়ন্ত্রণ করে এবং সিস্টেমটি সেলফ এডজাস্টেড। বৈদ্যুতিক ড্রাইভে ফিডব্যাক লুপগুলো নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলো পূরণ করার জন্য সরবরাহ করা যেতে পারেঃ

  • টর্ক এবং স্পীড বৃদ্ধি করা
  • Steady state accuracy বৃদ্ধি করা
  • প্রটেকশন সিস্টেম সুনিশ্চিতকরণ

ক্লোজ লুপ সিস্টেমের প্রধান অংশগুলো হলঃ

  • কন্ট্রোলার
  • কনভার্টার
  • কারেন্ট লিমিটর
  • কারেন্ট সেন্সর ইত্যাদি

কনভার্টার পরিবর্তনশীল ফ্রিকোয়েন্সিটিকে স্থির ফ্রিকোয়েন্সিতে রূপান্তরিত করে এবং বিপরীত কাজটিও করতে পারে। কারেন্ট লিমিটর সর্বাধিক সেট মান এবং তার নীচে কারেন্ট প্রবাহকে সীমিত রাখে।

DC Motor Drives

ডিসি মোটর ড্রাইভ এক ধরণের এমপ্লিফায়ার বা পাওয়ার মডিউলার যা কন্ট্রোলার এবং ডিসি মোটরের মাধ্যমে সম্মিলিত হয়। এটি নিম্নমানের কারেন্ট গ্রহণ করে এবং তারপরে এটিকে উচ্চমানের কারেন্টে রূপান্তর করে যা মোটরের জন্য উপযুক্ত। ডিসি মোটর ড্রাইভ উচ্চতর টর্ক সরবরাহ করে, রেটযুক্ত ক্রমাগত টর্কের চেয়ে 400% বেশি। ডিসি মোটর ড্রাইভের গুরুত্বপূর্ণ এপ্লিকেশনগুলো হল রোলিং মিলস, পেপার মিলস, মেশিন টুলস, ট্র্যাকশন, প্রিন্টিং প্রেস, টেক্সটাইল মিলস, খননকারী এবং ক্রেন।

Load Equalisation in Electrical Drives

Load Equalisation in Electrical Drives মূলত লোডের ওঠানামাকে প্রতিরোধ করার প্রক্রিয়া। লোড ওঠানামার সময় তা সাপ্লাই থেকে অনেক কারেন্ট টানতে পারে এবং সিস্টেমে একটি বড় ভোল্টেজ ড্রপও হবে যার কারণে সরঞ্জামগুলোর ক্ষতি হতে পারে। লোড সমতার ক্ষেত্রে হালকা লোডে এনার্জি সঞ্চয় করা হয় এবং পিক লোড হওয়ার পরে এই শক্তিটি ব্যবহৃত হয়। সুতরাং, সরবরাহ থেকে বৈদ্যুতিক শক্তি স্থির থাকে।

লোডের ওঠানামা বেশিরভাগ ড্রাইভে দেখা যায়। উদাহরণস্বরূপ, একটি প্রেসিং মেশিনে অল্প সময়ের জন্য একটি বড় টর্ক প্রয়োজন হয়। অন্যথায়, টর্ক শূন্য। অন্যান্য উদাহরণগুলোর মধ্যে কয়েকটি হল রোলিং মিল, রিসিপ্রোকেটিং পাম্প, প্ল্যানিং মেশিন, বৈদ্যুতিক হাতুড়ি ইত্যাদি। বৈদ্যুতিক ড্রাইভে লোডের ওঠানামা বিরাট পরিসরে ঘটে। বৈদ্যুতিক ড্রাইভে পিক টর্ক চাহিদা সরবরাহের জন্য মোটরটির উচ্চতর রেটিং হওয়া উচিত এবং মোটর সরবরাহ থেকে পালস কারেন্ট ড্র করবে। পালস কারেন্টের মান একটি লাইনের ভোল্টেজের ওঠানামার সূত্রপাত করে যা লাইনের সাথে যুক্ত অন্যান্য লোডকে প্রভাবিত করে।

মোটর ড্রাইভ নিয়ে আর্টিকেলগুলো আপনাদের আশা করি ভাল লেগেছে। আগামীতে আপনাদের জন্য আরো চমকপ্রদ আর্টিকেল নিয়ে হাজির হব ইনশাল্লাহ।

আরো কিছু পোস্ট

বিভিন্ন ইলেকট্রিক্যাল ড্রাইভের সাথে পরিচিতিঃ পর্ব-১

মোটর নষ্ট বা ঠিক আছে কিনা বোঝার কৌশল | মোটরের সুস্থতা যাচাই

নেইমপ্লেট দেখা ছাড়াই মোটরের কিলোওয়াট নির্ণয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here