বিভিন্ন ইলেকট্রিক্যাল ড্রাইভের সাথে পরিচিতিঃ পর্ব-১

0
241

আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের ইলেকট্রিক্যাল বিভিন্ন ড্রাইভের সাথে পরিচয় করিয়ে দিব। আপনাদের বোঝার সুবিধার জন্য আমি দুইটা পর্বে এই টপিক নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ। চলুন ১ম পর্ব শুরু করা যাক।এখন নিশ্চয়ই মাথায় ঘুরপাক খাচ্ছে, ইলেকট্রিক্যাল ড্রাইভ জিনিসটা কি? তাহলে চলুন বিভিন্ন প্রকার ইলেকট্রিক্যাল ড্রাইভের সাথে পরিচিতির পূর্বে ইলেকট্রিক্যাল ড্রাইভের সংজ্ঞাটি ক্লিয়ার করা যাক।

ইলেকট্রিক্যাল ড্রাইভ

শক্তির সংরক্ষণশীলতা নীতি হতে আমরা জানি যে, শক্তি সৃষ্টি বা বিনষ্ট করা যায়না কেবল এক রুপ থেকে অন্য রুপে রুপান্তর করা যায়। তাই ইলেকট্রিক্যাল ড্রাইভ হল সেই সমস্ত মেশিন ইকুইপমেন্ট যারা ইলেকট্রিক্যাল এনার্জিকে মেকানিক্যাল এনার্জিতে রুপান্তর করে থাকে। আমাদের বিভিন্ন প্রকার কাজকর্মের জন্য মেকানিক্যাল এনার্জি খুব জরুরি। আর সেটি সরবরাহ করে থাকে ইলেকট্রিক্যাল বিভিন্ন ড্রাইভ সমূহ। এবার নিশ্চয়ই ড্রাইভগুলোর সাথে পরিচিত হবার জন্য নিশ্চয়ই অধীর আগ্রহে বসে আছেন। তাহলে চলুন পরিচিতি পর্বটি সেরে নেয়া যাক।

Chopper Controlled Separately Excited DC Motor

Chopper ডিসি ভোল্টেজকে পরিবর্তনশীল ডিসি ভোল্টেজে রূপান্তর করে। MOSFET, IGBT, Power Transistor, GTO এর মত ডিভাইসগুলো যেগুলো গেটের মাধ্যমে সরাসরি চালু বা বন্ধ হয় সেগুলো Chopper তৈরির জন্য ব্যবহৃত হয়। কারণ এগুলো কম শক্তির কন্ট্রোল সিগন্যাল দ্বারা পরিবর্তিত হতে পারে এবং কম্যুটেশন সার্কিটের প্রয়োজন হয় না।

Chopper টি হাই ফ্রিকুয়েন্সিতে পরিচালিত হতে পারে যার দরুণ এটি রিপল ফ্যাক্টর হ্রাস করে এবং মোটর পারফরম্যান্সকে উন্নত করে। Chopper নিয়ন্ত্রণের সর্বাধিক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যটি হল যখন ড্রাইভটিতে একটি নির্দিষ্ট ভোল্টেজ থেকে কম ডিসি ভোল্টেজ দেয়া হয় তখন খুব কম গতিতে রিজেনারেটিভ ব্রেকিং ঘটে থাকে।

Induction Motor Braking

ব্রেকিং ইন্ডাকশন মোটরের গতি হ্রাস করার প্রক্রিয়া। ব্রেকিংয়ের সময় মোটর একটি জেনারেটর হিসাবে একটি নেতিবাচক টর্কের সূচনা করে যা মোটরের গতির বিপরীতে কাজ করে। একটি ইন্ডাকশন মোটর ব্রেকিং মূলত তিন ধরণের মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়। সেগুলো হলঃ

  • Regenerative Braking
  • Plugging or reverse voltage braking
  • Dynamic Braking
  • AC dynamic braking
  • Self-dynamic braking
  • DC dynamic braking
  • Zero sequence braking

Induction Motor Drives

পরিবর্তনশীল গতির এপ্লিকেশনগুলোর জন্য ডিসি মোটর ড্রাইভগুলো অতীতে ব্যবহৃত হত। তবে এই মোটরটির বেশ কয়েকটি অসুবিধা রয়েছে। কম্যুটেটর এবং ব্রাশগুলোর উপস্থিতির কারণে ঘন ঘন রক্ষণাবেক্ষণ প্রয়োজন। এই সমস্যাটি ভেরিয়েবল স্পীড ইন্ডাকশন মোটর ড্রাইভ দ্বারা কাটিয়ে উঠেছে। ইন্ডাকশন মোটর ড্রাইভটি সস্তা, হালকা, ছোট, ইফিসিয়ান্ট এবং কম রক্ষণাবেক্ষণের প্রয়োজন। ইন্ডাকশন মোটর ড্রাইভের একমাত্র অসুবিধা হল এর উচ্চ ব্যয়।

ইন্ডাকশন মোটর ড্রাইভের অনেক এপ্লিকেশন রয়েছে যেমন এটি ফ্যান, ব্লোয়ার্স, মিল রান, ক্রেন কনভেয়ার্স, ট্র্যাকশন ইত্যাদিতে ব্যবহৃত হয়। ইন্ডাকশন মোটর ড্রাইভটি সেলফ স্টার্টিং বা আমরা বলতে পারি এটি কোনও বাহ্যিক সরবরাহ ছাড়াই ঘোরা শুরু করে। প্রাথমিকভাবে মোটরটির মধ্য দিয়ে প্রচুর কারেন্ট প্রবাহিত হয়, যা মোটরকে ক্ষতিগ্রস্থ করতে পারে। প্রারম্ভিক কারেন্ট প্রবাহ হ্রাস করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়। এই পদ্ধতিগুলো একটি নির্ধারিত সীমাতে কারেন্ট প্রবাহকে আবদ্ধ রাখে যাতে মোটর ক্ষতিগ্রস্থ না হতে পারে। পদ্ধতিগুলো হলঃ

  • Star-delta starter
  • Auto-transformer starter
  • Reactor starter
  • Saturable reactor starter
  • Part windings starter
  • AC voltage controller starter
  • Rotor resistance starter for wound rotor motor

Brushless DC Motor Drive

Sinusoidal PMAC (Permanent Magnet Alternating Current) মোটরের মাধ্যমে self controlled ভেরিয়েবল ফ্রিকোয়েন্সি ড্রাইভকে ব্রাশলেস ডিসি মোটর ড্রাইভ বলে। ব্রাশহীন ডিসি মোটর ড্রাইভের কিছু সুবিধা রয়েছে যেমন ব্যবহারিকভাবে তাদের কোনও রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না এবং দীর্ঘজীবন থাকে। এগুলোর কম ফ্রিকুয়েন্সি, কম জড়তা, ঘর্ষণ এবং কম শব্দ রয়েছে। ড্রাইভের একমাত্র অসুবিধা হল তাদের উচ্চ ব্যয় এবং স্টার্টিং টর্ক অল্পমানের।

Static Kramer Drive

স্ট্যাটিক ক্র্যামার ড্রাইভটি রোটর সার্কিটের বিপরীতে ফেজ ভোল্টেজ ইনজেকশন দ্বারা একটি ইন্ডাকশন মোটরের গতি নিয়ন্ত্রণ করার পদ্ধতি। ইনজেকশন ভোল্টেজ রোটরের রেজিস্ট্যান্স বাড়ায় এবং মোটরের গতি নিয়ন্ত্রণ করে। ইনজেকশন ভোল্টেজ পরিবর্তন করে, একটি ইন্ডাকশন মোটরের রেজিস্ট্যান্স এবং গতি নিয়ন্ত্রণ করা হয়।

Static Scherbius Drive

স্ট্যাটিক স্কেরবিয়াস ড্রাইভ সিনক্রোনাস গতির নীচে একটি ক্ষতিগ্রস্থ রোটরযুক্ত মোটরের গতি নিয়ন্ত্রণ করে। রোটর এসি পাওয়ারের অংশটি একটি ডায়োড ব্রিজের মাধ্যমে ডিসি পাওয়ারে রূপান্তরিত করে থাকে। কন্ট্রোলড রেক্টিফায়ারটি ইনভার্টারের মত কাজ করে। তাই এসি প্রবাহ পুনরায় ডিসি প্রবাহতে পরিণত হবে এবং তা এসি সোর্সে ফিরে যাবে। এই ড্রাইভটিতে ইনজেকশন ভোল্টেজের নেগেটিভ এবং পজিটিভ উভয় দিকেই বিদ্যুৎ প্রবাহ সম্ভব। এতে ড্রাইভের অপারেটিং শর্তটি প্রকট হয়ে উঠে।

VSI Fed Induction Motor Drive

Voltage Source Inverter হল এক ধরনের ইনভার্টার যা ডিসি সরবরাহ থেকে একটি পরিবর্তনশীল ফ্রিকোয়েন্সি নেয়। ভোল্টেজ সোর্স ইনভার্টরে ইনপুট ভোল্টেজ স্থির থাকে এবং তাদের আউটপুট ভোল্টেজ লোডের প্রকৃতির উপর নির্ভর করে। লোড কারেন্ট লোডের ইম্পিড্যান্স প্রকৃতির উপর ব্যাপকভাবে নির্ভর করে।

আগামী পর্বে বাকি ড্রাইভগুলো নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ।

আরো কিছু আর্টিকেল

বিভিন্ন ইলেকট্রিক্যাল ড্রাইভের সাথে পরিচিতিঃ পর্ব-২

মোটরের সিরিজ ল্যাম্প টেস্ট কিভাবে করব? | Continuity Test

মোটরের আর পি এম উঠানামা করার কারণ কি? | RPM

একটি জেনারেটর কখন মোটর হিসেবে কাজ করবে? | জেনারেটরের রহস্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here