মোটরের আর পি এম উঠানামা করার কারণ কি? | RPM

0
605

আপনি কোন বৈদ্যুতিক মোটর নিয়ে কাজ করতেছেন। হঠাৎ লক্ষ্য করলেন, মোটর একটু কম গতি নিয়ে ঘুরছে। টেকোমিটার দিয়ে মোটরের আর পি এম পরিমাপ করে দেখলেন। হ্যা, যা অনুমান করলেন সেটাই হল। মোটরটি তার মূল আর পি এম এর ৫০% হয়ে গেছে। এখন আপনি বেশ চিন্তায় পড়ে গেলেন। কিভাবে এই সমস্যার সৃষ্টি হল? চলুন আপনার এই চিন্তার অবসান ঘটানো যাক।

একটি এসি মোটর ব্যবহার করার সময় সরবরাহ করা লোডের পরিমাণ বা ভোল্টেজের পরিমাণ অনুসারে এর গতি উঠানামা করতে পারে। প্রথমে আসুন বুঝে নেয়া যাক, যে কোনও এসি মোটর তার “রেটযুক্ত টর্ক” এবং “রেটযুক্ত গতি” কীভাবে নির্ধারণ করে? রেটযুক্ত টর্ক এবং রেট করা গতিতে মোটর প্রদত্ত ভোল্টেজ, মোটর এবং লোডের জন্য সবচেয়ে কার্যকরভাবে পরিচালিত হবে।

টর্ক এবং গতির মধ্যে সম্পর্ক বক্ররেখাতে প্রদর্শিত হয়, যা একটি প্রত্যাশিত কর্মক্ষমতা চিত্রিত করে। মোটর হয় গতি বাড়ায় বা লোড টর্ক অনুসারে ধীর হয়ে যায়। মোটরটিকে সঠিকভাবে শেপিং করা আবশ্যক ব্যপার, যাতে আপনি সর্বাধিক দক্ষতার (রেটযুক্ত টর্ক এবং রেটযুক্ত গতির) কাছাকাছি কাজ করতে পারেন।

মোটরের আর পি এম উঠানামা করার কারণ

মোটর সচারচর 2 এবং 4 টি পোলবিশিষ্ট হয়ে থাকে। 220V AC, 60 হার্জের ইনপুট ভোল্টেজসহ 3-ফেজ এসি মোটরের জন্য মোটরের সিনক্রোনাস গতি (আর পি এম) = 120 x 60/4 = 1800 আর পি এম। এটি মোটরের ম্যাগনেটিক ফিল্ড স্পীড যা ফ্রিকুয়েন্সি এবং পোল সংখ্যা অপরিবর্তিত থাকলে পরিবর্তিত হয়না। কিন্তু মোটরের রোটেশনাল স্পীড লোড পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত হতে পারে। আর এই রোটেশনাল আর পি এম কিছু কারণে উঠানামা করতে পারে। যথা:

  • মোটরের জন্য ইনপুট ভোল্টেজের ওঠানামার কারণে তার গতি পরিবর্তন হয়।
  • ভারী লোডগুলোও মোটরের গতি পরিবর্তন করতে পারে। যেমনঃঃ আপনার মাথার উপর ভারী কোন বোঝা চাপিয়ে দিলে আপনার হাঁটার গতি কমে যাবে।
  • আবার লোড অপসারণ করা হলেও মোটরের বিভিন্ন লোডের জন্য গতির যথাযথ সামঞ্জস্য করা কঠিন। কারণ সব লোড একই প্রকৃতির হয়না।

এই সমস্ত সমস্যার সমাধান করতে পারে একটি স্থায়ী চৌম্বকবিশিষ্ট ব্রাশহীন মোটর। ব্রাশহীন মোটরের সর্বোত্তম কর্মক্ষমতা ± 0.2%। উচ্চ দক্ষতা, কমপ্যাক্ট আকার, নিম্ন অপারেটিং তাপমাত্রা এবং কনস্ট্যান্ট টর্ক হল ব্রাশহীন মোটরগুলোর অন্যান্য সুবিধা যা পারফরম্যান্সকে আরও উন্নত করতে সহায়তা করতে পারে।

তাই ফ্যাক্টরিতে বেশিরভাগ ক্ষেত্রে ব্রাশলেস মোটর ব্যবহার করা হয়ে থাকে। যেন স্পীডে স্ট্যাবিলিটি বজায় রাখতে পারে।

আরো কিছু পোস্ট

একটি জেনারেটর কখন মোটর হিসেবে কাজ করবে? | জেনারেটরের রহস্য

নেইমপ্লেট দেখা ছাড়াই মোটরের কিলোওয়াট নির্ণয়

কানেকশনবিহীন বা খোলা অবস্থায় ট্রান্সফরমারের HT এবং LT সাইড চেনার উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here