উইন্ড টারবাইনগুলো লম্বা টাওয়ারের সাথে যুক্ত থাকে কেন? | Wind Turbine

0
113

পাওয়ার প্লান্টের উপর বরাবরই আমার বেশ আগ্রহ। তাই বিভিন্ন পাওয়ার প্লান্ট ভিজিট করা আমার রীতিমত নেশা। একবার উইন্ড পাওয়ার স্টেশন ভ্রমণকালে একটা প্রশ্ন মাথায় এসেছিল যে, উইন্ড পাওয়ার প্লান্টের টারবাইন কেন এত লম্বা টাওয়ারের সাথে সংযুক্ত থাকে? এছাড়াও উইন্ড টারবাইন ব্লেডগুলো এত দীর্ঘ ও চওড়া কেন হয়? এতে কি বিশেষ কোন লাভ আছে কি? অনুসন্ধানের পর আমি অবশেষে জানতে পারলাম এর নেপথ্যে লুকায়িত রহস্য। চলুন তা আজ আপনাদের সাথে শেয়ার করা যাক।

উইন্ড টারবাইনগুলো লম্বা টাওয়ারের সাথে যুক্ত থাকে কেন?

উইন্ড টারবাইনের মধ্যে একটি মজার ব্যাপার কি জানেন? এ জাতীয় টারবাইন ব্লেড দেখতে ফ্যানের মতই এবং এই উইন্ড টারবাইন বৈদ্যুতিক পাখার উল্টো নীতিতে কাজ করে থাকে। ব্যাপারটা লক্ষ্য করুন। বৈদ্যুতিক পাখা বিদ্যুৎশক্তি ব্যবহার করে আমাদের হাওয়া বা বাতাস দেয়। কিন্তু উইন্ড টারবাইন প্রাকৃতিক হাওয়া ব্যবহার করে বিদ্যুৎ তৈরি করে থাকে। বেশ মজার না বিষয়টা? হাওয়াকে কাজে লাগিয়ে বিদ্যুৎ তৈরি করে আবার সেই বিদ্যুৎকে কাজে লাগিয়ে নির্মল বাতাস পাওয়া। অনেকেই হয়ত এভাবে ব্যাপারটা ভেবে দেখেননি।

তাহলে বুঝা যাচ্ছে, নবায়নযোগ্য শক্তি বায়ু উইন্ড টারবাইন ঘুরার এক মুখ্য শক্তি। আর বায়ু হল মধুর মত যার সান্দ্রতা অনেক বেশি। এখন অনেকেই ভাবতে পারেন যে, ভাই সান্দ্রতা টা আবার কি? পদার্থবিজ্ঞান পড়ার সময় টপিকটি আমরা পেয়েছি। তবুও একটু সহজ ভাষায় ব্যাখ্যা করে বলি। তরল বা বায়বীয় পদার্থ প্রবাহের সময় তাদের স্তর সংকোচন প্রসারণের ফলে এক প্রকার শক্তি তৈরি হয়, যাকে বলা হয় সান্দ্রতা। অর্থাৎ এ থেকে বুঝাই যায় বায়ু যত প্রবাহিত হবে এই শক্তি তত বেড়ে যাবে। আর ভূ-পৃষ্ঠ থেকে উপরে বায়ুর প্রবাহমাত্রা বেশি। তাই মূলত উইন্ড টারবাইনগুলো সুউচ্চ টাওয়ারে সেটিং করা হয়। এছাড়া ইন্সটলেশন খরচ কমাতে পাহাড়ের উপরে খাটো এই টাওয়ার স্থাপন করা হয়।

উইন্ড টারবাইন
উইন্ড টারবাইন

টারবাইন ব্লেডগুলো কেন মোটা ও দীর্ঘ হয়?

টারবাইনের ক্ষেত্রে টর্ক খুব বড় একটি ফ্যাক্টর। ব্লেড যত মোটা, ভারী এবং দীর্ঘ হবে রোটেটিং টর্ক যত বেশি হবে। আর বেশি টর্ক মানেই টারবাইন সংশ্লিষ্ট অল্টারনেটর বেশি পাওয়ার জেনারেট করতে পারবে। তাহলে উপরের দুটো প্রশ্নের উত্তর আমরা যদি সংক্ষেপে বলতে চাই তাহলে বলতে হবে লম্বা টাওয়ার ব্যবহারের কারণ হল বায়ুর অধিক সান্দ্রতা বল ব্যবহার করা আর মোটা-দীর্ঘ টারবাইন ব্যবহারের কারণ হল বেশি টর্ক এবং পাওয়ার লাভ করা।

আজকের এই টপিকটি কিছুটা আনকমন। উইন্ড টারবাইন দেখে আমাদের চোখ জুড়িয়ে যায়। কিন্তু এই টারবাইন এবং টাওয়ারের সৌন্দর্যে মোহিত হয়ে এই প্রশ্নটি হয়তো অনেকেরই মাথায় আসেনি।

আরো কিছু আর্টিকেল

এসি এবং ডিসি জেনারেটরের মধ্যে পার্থক্য | AC vs DC Generator

চাঁদে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নির্মাণ | কিভাবে সম্ভব?

মরুভূমিতে সোলার প্যানেল স্থাপন এবং সীমাবদ্ধতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here