পোলারিটি এক না হলে ট্রান্সফরমার প্যারালাল অপারেশনে কি ঘটবে? | পানির ট্যাপ

0
626

আমরা জানি, লোড ক্যাপাসিটি বাড়ানোর জন্য ট্রান্সফরমার প্যারালাল অপারেশন খুব জরুরি। কিন্তু ট্রান্সফরমার প্যারালাল অপারেশনের জন্য বেশ কিছু শর্ত রয়েছে। তন্মধ্যে একটি প্রধান শর্ত হল দুটো ট্রান্সফরমারের পোলারিটি একই হতে হবে। অন্যথায় সমস্যার উদ্ভব হতে পারে। আচ্ছা, ধরেই নিলাম আমি ভূলবশত বা না জানার কারণে প্যারালাল অপারেশনে ট্রান্সফরমার দুটোর পোলারিটি ভিন্ন রাখলাম। এখন ভূলের মাশুল ত দিতেই হবে। কি ধরনের মাশুল গুণতে হবে সে নিয়ে আজকের আলোচনার আসর।

ট্রান্সফরমার প্যারালাল অপারেশন ও পানির ট্যাপ

শুরুতে ট্রান্সফরমার প্যারালাল অপারেশনের ব্যাসিক ডেফিনেশন দিয়ে শুরু করতে চাই। ধরুন, আপনার কাছে দুটি পানির ট্যাপ আছে। এখন এই দুটো ট্যাপই একটি কমন ট্যাংকের সাথে সংযুক্ত আছে এবং আপনি দুটো ট্যাপ থেকেই পানি ব্যবহার করেন। একইভাবে দুটো ট্রান্সফরমার যদি কমন পাওয়ার সাপ্লাই এবং কমন লোডের সাথে সংযুক্ত থাকে তখন তাকে বলা হয় ট্রান্সফরমার প্যারালাল অপারেশন। এখানে, পানির দুটো ট্যাপ হল দুটো ট্রান্সফরমার, কমন ট্যাংক হল কমন পাওয়ার সাপ্লাই, আর কমন লোড হলেন আপনি যিনি পানি ব্যবহার করছেন।

এই প্যারালাল অপারেশন করে আমার লাভ কি?

দুটো ট্যাপ ব্যবহার করে যেমন আপনি পর্যাপ্ত পানি পেতে পারেন তেমনি প্যারালাল অপারেশনেও লোড ক্যাপাসিটি এবং ইফিসিয়ান্সি বৃদ্ধি করা যায়।

পোলারিটি এক না হলে ট্রান্সফরমার প্যারালাল অপারেশনে কি ঘটবে?

এবার আসা যাক মূল প্রশ্নে। ট্রান্সফরমার প্যারালাল অপারেশনে পোলারিটি সেইম না হলে যে সমস্ত সমস্যা সৃষ্টি হতে পারে সেগুলো নিম্নরুপঃ

সার্কুলেটিং কারেন্ট

ট্রান্সফরমারগুলোর পোলারিটি ভিন্ন হলে ভিন্ন পোলারিটির কারণে তাদের মধ্যে সার্কুলেটিং কারেন্ট প্রবাহিত হয়। জুলের সূত্রানুসারে, বিদ্যুৎ প্রবাহমাত্রা যত বেশি হবে, তত বেশি তাপের সৃষ্টি হবে। একইভাবে অতিরিক্ত সার্কুলেটিং কারেন্টের কারণে অতিরিক্ত তাপমাত্রা সৃষ্টি হয় এবং কপার লস, এডি কারেন্ট লস, হিস্টেরেসিস লস বৃদ্ধি পায়।

শর্ট সার্কিট ফল্ট

পোলারিটি সঠিক না হলে শর্ট সার্কিট ফল্ট দেখা দিতে পারে। যার ফলে অতিরিক্ত কারেন্ট প্রবাহের সৃষ্টি হবে।

ট্রান্সফরমার পুড়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া

অতিরিক্ত কারেন্টের কারণে পুরো ট্রান্সফরমার পুড়ে যাওয়া বা নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে।

লোডে কারেন্ট প্রবাহ বন্ধ হয়ে যাওয়া

পোলারিটি ঠিক না হলে সংযোগ দেওয়া লোডে কারেন্ট প্রবাহিত হয় না।

তাই ট্রান্সফরমার প্যারালাল অপারেশনের সময় ট্রান্সফরমার উইন্ডিং এর পোলারিটি যেন ভিন্ন না থাকে সেদিকে আমাদের লক্ষ্য রাখাটা জরুরি। অন্যথায় পাওয়ার সিস্টেমে উক্ত সমস্যাগুলোর উদ্ভব হবে।

আরো কিছু আর্টিকেল

ট্রান্সফরমার রেটিং 60/85 MVA বলতে কি বুঝায়? | Transformer Cooling

ট্রান্সফরমার রেটিং এর তুলনায় কম-বেশি ভোল্টেজে চালনা করলে কি ঘটবে?

মোটরের আর পি এম উঠানামা করার কারণ কি? | RPM

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here