সিগন্যাল কি | সিগন্যালের প্রকারভেদ

0
1200
সিগন্যাল

সিগন্যাল – আমরা প্রায় সবাই Signal শব্দটির সাথে অতি পরিচিত। বর্তমানে ইলেকট্রনিক্স জগতে প্রত্যকে মুহূর্তে Signal এর প্রয়োজন। Signal ছাড়া ইলেকট্রনিক্স জগতের সবকিছুই অচল।

আমরা কম বেশি সবাই কম্পিউটারের সাথে পরিচিত। আমরা যখন কম্পিউটারে কী বোর্ডের সাহায্যে কিছু লিখি তখন সেটিও কম্পিউটারের কাছে Signal (1 and 0) হিসেবে যায়। তাই Signal কে ইলেকট্রনিক্স জগতের অক্সিজেন বলা যেতে পারে। কিন্তু আমাদের অনেকেরই ধারণা নেই কম্পিউটারের ভাষায় Signal এর আসল অর্থ কি? আজ আমরা Signal সম্পর্কে কিছু মৌলিক ধারণা দিব।

  1. সিগন্যাল কি?
  2. সিগন্যাল এর প্রকারভেদ।

১। সিগন্যাল কি?

প্রথমে একটি উদাহরণ দিয়ে শুরু করা যাক-

ঘূর্ণিঝড়ের সময় আবহাওয়া অধিদপ্তর বিভিন্ন ধরনের সংকেত বা সিগন্যাল দেয়। যেমনঃ ৩ নম্বর সিগন্যাল দ্বারা বোঝানো হয় বন্দর দমকা হাওয়ার সম্মুখীন। ১০ নম্বর মহাবিপদ সংকেতের অর্থ প্রচণ্ড ঘূর্ণিঝড়ের প্রভাবে বন্দরের আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকবে এবং ঘূর্ণিঝড়টি বন্দরের খুব কাছ দিয়ে, অথবা ওপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

আর একটু সহজ করে বললে, আমরা ছোট থাকতে বিভিন্ন ধরনের শব্দ করতাম ক্লাসে বা বাইরে। আমাদের বন্ধুরা শুনলে হাসতো বা শিক্ষক শুনলে রাগ করতো কারণ তারা শব্দের অর্থটা বুঝতো। একে Signal বলা যেতে পারে।

একটু খেয়াল করলে দেখা যাবে, Signal বিভিন্ন ধরনের তথ্য বহন করছে। সুতরাং আমরা বলতে পারি, Signal এমন একটি ফাংশন যা কোনও ঘটনা সম্পর্কে অর্থবহ তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়।

ইলেকট্রনিক্সের ভাষায় Signal বলতে বোঝায়, সময়ের সাথে কারেন্ট, ভোল্টেজ অথবা তড়িৎ চুম্বকীয় তরঙ্গের পরিবর্তন যা তথ্য বহন করে।

২। সিগন্যাল এর প্রকারভেদ

বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে signal কে দুই ভাগে ভাগ করা যায়-

  1. Analog Signal.
  2. Digital Signal.

এছাড়া সিগন্যাল কে নিম্মলিখিতভাগে ভাগ করা যায়ঃ

  • Periodic Signal
  • Aperiodic Signal
  • Even Signal
  • Odd Signal

Periodic Signal: যদি কোনো Analog or Digital Signal একটি নির্দিষ্ট প্যাটার্নে পুনরাবৃত্তি করে তাকে Periodic Signal বলে।

সিগন্যাল
Periodic Signal

Aperiodic Signal: যদি কোনো Analog or Digital Signal একটি নির্দিষ্ট প্যাটার্নে পুনরাবৃত্তি না করে তাকে Aperiodic Signal বলে।

সিগন্যাল
Aperiodic Signal

Even Signal: Analog or Digital Signal কে even signal বলা যাবে যখন x(t) = x(-t) হয় অর্থাৎ Signal এর reflected version যদি প্রদত্ত Signal এর সমান হয়।

সিগন্যাল
Even Signal

Odd Signal: Analog or Digital Signal কে odd signal বলা যাবে যখন x(t)= -x(t) হয় অর্থাৎ Signal এর reflected version যদি প্রদত্ত Signal এর সমান না হয়।

সিগন্যাল
Odd Signal

আরো পড়ুনঃ

এনালগ সিগন্যাল কি বিস্তারিত পড়ুন

ডিজিটাল সিগন্যাল সম্বন্ধে বিস্তারিত পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here