ডিজিটাল সিগন্যাল | Digital Signal

ডিজিটাল সিগন্যাল

আমাদের প্রত্যেকের ঘরে লাইট, ফ্যান আছে ইত্যাদি আছে। যখন সুইচ অফ থাকে তখন লাইট, ফ্যান কিছুই চলে না। যখন সুইচ অন করি তখন লাইট, ফ্যান চালু হয়ে যায়। তাহলে চলুন আমরা জানার চেষ্টা করি, আসলে প্রকৃত কি ঘটনা ঘটে?

উপরের চিত্র হতে, যখন সুইচ অফ থাকে তখন বর্তনী অসম্পূর্ণ থাকে। কোনো তড়িৎ প্রবাহ বা সিগন্যাল যেতে পারে না লাইট পর্যন্ত এবং লাইটকে কমান্ড দিতে পারে না যে তোমাকে এখন জ্বলতে হবে।

যখন উপরের চিত্রের সুইচ কে অন করা হবে তখন বর্তনী সম্পূর্ণ হবে। তড়িৎ প্রবাহ বা সিগন্যাল লাইটের কাছে যেতে পারে এবং লাইটকে কমান্ড দিতে পারে যে তোমাকে এখন জ্বলতে হবে। আমরা সুইচ অন অফ একটু সংখ্যাতত্ত্বের মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করি। যখন সুইচ অন থাকবে তখন সেটাকে ধরি 1 এবং যখন সুইচ অফ থাকবে সেটাকে ধরি 0. এখন এই 1 এবং 0 কে লেখচিত্রের মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করি।

লেখচিত্র হতে, যখন সুইচ অন থাকবে তখন সেটাকে 1 ধরে নিয়েছিলাম অর্থাৎ বর্তনী সম্পূর্ণ হয়। তখন সিগন্যাল লাইট পর্যন্ত প্রবাহিত হতে পারে, ভোল্টেজ লেভেল y axis বরাবর বৃদ্ধি পাই এবং বর্গ আকৃতির সিগন্যাল shape পাই। যখন সুইচ অফ থাকবে সেটাকে 0 ধরে নিয়েছিলাম। তখন ভোল্টেজ লেভেল x axis বরাবর সমান লেভেলে থাকে অর্থাৎ কোনো ভোল্টেজ থাকে না এবং লাইট জ্বলে না। এই বর্গ আকৃতির shape কে ডিজিটাল সিগিন্যাল বলে।

সুতরাং আমরা বলতে পারি, ডিজিটাল সিগন্যাল একধরনের Signal যা electrical signal কে logical bit pattern (1 and 0) এ পরিবর্তন করে।  

Analog Signal এ যেমন continuous time varying value থাকে তেমনই Digital Signal এ discrete values পাওয়া যায়।

আরো পড়ুনঃ

সিগন্যাল কি বিস্তারিত পড়ুন

এনালগ সিগন্যাল সম্বন্ধে বিস্তারিত পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here